শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১

রাবির সাবেক অধ্যাপক আব্দুল হামিদের আর নেই

বৃহস্পতিবার, জুলাই ১, ২০২১
রাবির সাবেক অধ্যাপক আব্দুল হামিদের আর নেই

নোমান ইমতিয়াজ, রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) দর্শন বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক ড. মো. আবদুল হামিদ মারা গেছেন। বৃহস্পতিবার (১ জুলাই) ভোর ৪টার দিকে রাজশাহী শহরের বিনোদপুর এলাকায় তার নিজ বাড়িতে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

তিনি বার্ধক্যজনিত বিভিন্ন অসুখে ভুগছিলেন। আজ বাদ যোহর রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে মরহুমের জানাজা শেষে বিশ্ববিদ্যালয় গোরস্থানে তাকে দাফন করা হবে।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর। মৃত্যুকালে তিনি এক পুত্র এবং এক কন্যা রেখে গেছেন। কন্যা ড. শারমিন হামিদ রাবির দর্শন বিভাগের অধ্যাপক।

অধ্যাপক আবদুল হামিদ ১৯৪৩ সালে পটুয়াখালি জেলার মির্জাগঞ্জ উপজেলার লেবুবুনিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে দর্শন বিষয়ে ১৯৬৪ ও ১৯৬৫ সালে যথাক্রমে বিএ (প্রথম শ্রেণী) ও এমএ ডিগ্রি (প্রথম শ্রেণীতে প্রথম স্থান) এবং ১৯৮২ সালে ভারতের পাঞ্জাব বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৬৬ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রভাষক পদে যোগ দেন ও ১৯৮৭ সালে অধ্যাপক পদে উন্নীত হন। দীর্ঘ অধ্যাপনা জীবনে তিনি বিভাগীয় সভাপতি, শহীদ জিয়াউর রহমান হলের প্রাধ্যক্ষ, বিশ্ববিদ্যালয় ছাপাখানার প্রশাসক ও রাকসুর ট্রেজারার হিসেবেও দায়িত্ব পালন করেছেন। ২০০৯ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অবসর গ্রহণ করেন।

তার মৃত্যুতে রাবি উপাচার্য (রুটিন দায়িত্ব) অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা ও উপ-উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী এম. জাকারিয়া গভীর শোক প্রকাশ করেছেন।

সময় জার্নাল/এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ