শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

নারায়ণগঞ্জে নিহত প্রত্যেকের পরিবারকে কোটি টাকা ক্ষতিপূরণ দিতে রিট

শনিবার, জুলাই ১০, ২০২১
নারায়ণগঞ্জে নিহত প্রত্যেকের পরিবারকে কোটি টাকা ক্ষতিপূরণ দিতে রিট

নিজস্ব প্রতিবেদক।সময় জার্নাল : নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহত ৫২ শ্রমিকের প্রত্যেকের পরিবারকে এক কোটি টাকা করে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে।

একইসঙ্গে আগুনের ঘটনায় আহতদের প্রত্যেককে ৩৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশনা চাওয়া হয়। রিট আবেদনে সংশ্লিষ্ট বিষয়ে রুল জারির আরজি জানানো হয়েছে।

তবে আপাতত নিহত প্রত্যেক শ্রমিকের পরিবারকে ১০ লাখ এবং আহতদের জন্য ৫ লাখ টাকা করে দিতে অন্তর্বর্তীকালীন নির্দেশনা চাওয়া হয়েছে।

শনিবার (১০ জুলাই) কয়েকটি মানবাধিকার ও আইনগত সহায়তাকারী সংগঠন ই-মেইলের মাধ্যমে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল বরাবর রিট আবেদনটি প্রেরণ করেন।

সংগঠনগুলো হলো—আইন ও সালিশ কেন্দ্র (আসক), বাংলাদেশ লিগ্যাল অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) এবং সেফটি অ্যান্ড রাইটস সোসাইটি।

গত বৃহস্পতিবার (৮ জুলাই) বিকেল পৌনে ৫টার দিকে রূপগঞ্জে হাসেম ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের কারখানায় আগুনের সূত্রপাত হয়। প্রায় ৪৫ ঘণ্টা পর শনিবার (১০ জুলাই) বিকেল ৫টা ২০ মিনিটে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আসে।

অগ্নিকাণ্ডের পর ফায়ার সার্ভিসের কর্মীরা ভবন থেকে ৪৯ জনের মরদেহ উদ্ধার করে। মরদেহগুলো এতটাই পুড়ে গেছে যে দেখে শনাক্ত করা সম্ভব নয়। ফলে সেগুলো এখনো ঢামেক ও শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালের মর্গে রাখা হয়েছে। স্বজনদের ডিএনএ টেস্ট করিয়ে মরদেহ শনাক্তের পর হস্তান্তর করা হবে।

এছাড়া অগ্নিকাণ্ডের পর ওই ভবনের বিভিন্ন ফ্লোর থেকে আতঙ্কিত শ্রমিকরা লাফিয়ে পড়েন। এতে আরও তিনজন নিহতের খবর পাওয়া গেছে।

সময় জার্নাল/আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল