শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

নগরীর ছিন্নমূল মানুষদের সহায় হয়ে যাত্রা শুরু করলো 'ইডিইএফ'

মঙ্গলবার, জুলাই ২০, ২০২১
নগরীর ছিন্নমূল মানুষদের সহায় হয়ে যাত্রা শুরু করলো 'ইডিইএফ'

নিজস্ব প্রতিবেদক: “Together for a Better Tomorrow” মূলমন্ত্রে কিছু উদ্যমী তরুণ-তরুণীদের প্রয়াসে সুন্দর ভবিষ্যৎ গড়ার লক্ষে গত ৩রা জুলাই ২০২১ তারিখ হতে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে নবীন সংগঠন EDEF - Education Development and Empowerment Foundation। সংগঠনটি যেন তাদের অভিষেক ঘটালো তাদের সফল কার্যক্রম ‘প্রজেক্ট সহায়’ এর মাধ্যমে, যা সম্পন্ন হলো গত ১৯ জুলাই ২০২১ তারিখে।

প্রথম মাঠ পর্যায়ের কাজ হিসেবে সংগঠনটির অতি আকাঙ্ক্ষা ও ভালোবাসার কার্যক্রম যেন ‘প্রজেক্ট সহায়’, যার উদ্দেশ্য শুরু থেকেই ছিলো ভাসমান ছিন্নমূল মানুষগুলোর পাশে গিয়ে দাঁড়ানো এবং তাদের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করে নেয়া। এই উদ্দেশ্যকে পরিণত রূপ দিতে গিয়ে EDEF পরিবারকে কম ঝক্কি পোহাতে হয়নি। অপরিচিত অনেক বাঁধার সম্মুখীন হতে হয়েছে, মাঝে মাঝেই দুইয়ে দুইয়ে চার মেলেনি, তবুও মানুষের অশেষ ভালোবাসা আর EDEF টিমের অবিভাজ্য একনিষ্ঠতার ফলস্বরূপ প্রজেক্ট সহায় বাস্তব রুপ নিতে পেরেছে। 

প্রজেক্টের প্রাথমিক কার্যক্রম শুরু হয় ৭ই জুলাই ২০২১ হতে। নিজেদের সীমিত অর্থের সাথে জনসাধারণের অনুদান যোগে ছিন্নমূল পরিবারগুলোকে সর্বাত্মক সাহায্যের জন্যে তারা দশদিন ব্যাপী ক্রাউড ফান্ডিং এর চেষ্টা চালান। তবে নতুন সংগঠন হিসেবে গণ-অর্থায়নে ব্যাপক সাড়া না পেলেও কয়েকজন মহানুভব মানুষ বিশ্বাসের সাথে ও নিঃসংকোচে এই করোনা মহামারীর সময়েও তাদের পাশে দাড়িয়েছিলেন। তবুও মানবতার তাগিদে অনুদান এর সাথে নিজেদের কষ্টার্জিত উপার্জনের বৃহৎ অংশ একত্রে মিলিয়ে তারা পাশে দাঁড়ায় ছিন্নমূল বেশ কিছু মানুষের সহায় হয়ে।

সম্প্রতি ১৯ জুলাই ২০২১ তারিখে রোজ সোমবার সকালে EDEF এর একটি টিম উপস্থিত হয় খিলগাঁও-মালিবাগ কমিউনিটি সেন্টার এলাকায় । উক্ত এলাকায় রয়েছে প্রায় ৫২ টি ছিন্নমূল পরিবারের বসবাস। তাদের মাঝে সংগঠনটি  ত্রাণ হিসেবে পৌঁছে দেয় চাল,ডাল আলু,পেঁয়াজ ইত্যাদি । 

এসময় সংগঠনটির কর্মী তাওহিদুল ইসলাম খান, আফসারা তাসনিম, আসিফ ফাইয়াজ স্মরণ, মির্জা আফসানা মিমি ও লিংকন সরকার উপস্থিত ছিলেন। 

শুধুমাত্র খাদ্যসামগ্রী বিতরণ করেই ক্ষান্ত হননি তারা বরং কোভিড-১৯ সম্পর্কে পরিবারগুলোর মাঝে গণসচেতনতা তৈরির প্রচেষ্টা এবং মাস্ক বিতরণ কর্মসূচিও দেখা গিয়েছে। এছাড়াও তারা পথশিশুদের মাঝে অন্য একটি দাতব্য সংস্থার সহযোগিতায় পৌঁছে দেয় অসংখ্য ওয়েফার। এতে পথশিশুদের মাঝে দেখা যায় নির্মল আনন্দ। এই ত্রাণ পেয়ে নগরীর ভাসমান সেসব মানুষদের মাঝে দেখা যায় ঈদের আমেজ। পবিত্র ঈদুল আযহার আনন্দ নগরীর সবার মাঝে ছড়িয়ে দিতে নবীন সংস্থা EDEF এর এই উদ্যোগ প্রশংসার দাবিদার।

সংগঠনটির একজন অন্যতম কর্মী তাওহিদুল ইসলাম খান এর কাছে ভবিষ্যৎ কার্যক্রম সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, “যেহেতু বর্তমানে বাংলাদেশে কোভিড-১৯ মহামারী ব্যাপক আকার ধারণ করছে, তাই আসন্ন ঈদ-আল-আজহার পর থেকে আমরা আমাদের সংগঠনের পক্ষ থেকে পরিকল্পনা করছি এই পুরো কোভিড-১৯ মহামারীর সময়ে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসক দ্বারা করোনা সম্পর্কিত টেলিমেডিসিন চিকিৎসা সেবা দেয়ার”।

সময় জার্নাল/এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল