শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১

হাবিপ্রবিতে বিদেশি শিক্ষার্থীদের ঈদ উদযাপন

শনিবার, জুলাই ২৪, ২০২১
হাবিপ্রবিতে বিদেশি শিক্ষার্থীদের  ঈদ উদযাপন

হাবিবুর রহমান, হাবিপ্রবি প্রতিনিধি:

ইদ মানে আনন্দ, ইদ মানে খুশি। ত্যাগের মহিমা নিয়ে হাজির হয়েছে কুরবানির ইদ। উচ্চশিক্ষার জন্য হাজার হাজার কিলোমিটার পথ পাড়ি দেয়া, দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিদেশি শিক্ষার্থীদের ইদ উদযাপনে  কোনো কমতি ছিলো না। বন্ধ বিশ্ববিদ্যালয় খুলে দিবে আশায় এবং ঝামেলা এড়াতে দেশে ফিরেনি অনেক শিক্ষার্থী। ইদে বাঙালি বন্ধুদের সাথে ঘুরে বেড়িয়েছেন এবং গ্রহণ করেছেন কুরবানির দাওয়াত। 

ইদ উদযাপনের অনুভূতি জানতে চাইলে, সোমালিয়ার আব্দুল্লাহ্ আলী ইব্রাহিম বলেন, "সকল বাংলাদেশী বন্ধুদের ইদের শুভেচ্ছা জানাচ্ছি। এই মহামারির সময়ে পরিবার থেকে হাজার হাজার কিলোমিটার দূরে ইদ উদযাপন করা কঠিন ছিলো কিছুটা। তবে সেটা পুরোপুরি বুঝতে দেয়নি এখানকার বন্ধুরা। আমরা মজা করার চেষ্টা করেছি এবং মসজিদে প্রার্থনা করেছি। অনেক ঘুরেছি এবং প্রচুর  ছবি তুলেছি। ফেইসবুকে নিজ পরিবারের সাথে কথা বলেছি।  বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বাঙালী বন্ধুদের বাড়িতে কুরবানির দাওয়াত পেয়েছি। এটি আমার জীবনের স্মরণীয় ইদ হয়ে থাকবে। এমন ইদ উদযাপন করার সুযোগ দেওয়ায় মহান আল্লাহর কৃতজ্ঞতা স্বীকার করছি।"

নাইজেরিয়ার আবু বকর সাইদু বলেন, 
" উচ্চশিক্ষার  জন্যই হাজার হাজার কিলোমিটার পাড়ি দিয়ে হাবিপ্রবিতে এসেছি। এখন পরিবারের বাইরেও আরেকটি পরিবার হয়ে উঠেছে যার নাম হাবিপ্রবি পরিবার। বাঙালিসহ সকল বিদেশি বন্ধুরা একসাথে ঘুরেছি, আনন্দ করেছি। আমার ডায়েরির অনেকগুলো পাতায় লিখে নিয়েছি এই ইদ।  এই ইদ আমার জীবনের স্মরণীয় ঘটনা হয়ে থাকবে। "

আব্দুল্লাহ্ আলী ইব্রাহিম এবং আবু বকর সাইদুরের মতো অনেক বিদেশি শিক্ষার্থী ইদ উদযাপন করেছেন হাবিপ্রবিতে। তাদেরকে নিয়ে ঘুরে বেড়িয়েছেন বাংলাদেশের শিক্ষার্থী বন্ধুরা। 

তাদের মধ্যে একজন বিশ্ববিদ্যালয়টির মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মেহেদী হাসান। মেহেদী হাসান জানান, "বিদেশি শিক্ষার্থীদের সাথে কাটানো সময়টা তাঁর বেশ কাটে। আড্ডায় ইদের দিনে তাদের ছোটোবেলার ইদের স্মৃতিচারণ শুনতে বেশ ভালো লেগেছে। বিভিন্ন দেশের বন্ধুরা একসাথে নিজেদের ইতিহাস-ঐতিহ্য নিয়ে আলোচনা করে তৃপ্ত হই। এবারের ইদে বিদেশি বন্ধুদের একাকীত্ব অনুভব করার সুযোগ দেইনি। "

উল্লেখ্য, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সবচেয়ে বেশি বিদেশী গ্রাজুয়েট তৈরী করার সুনাম অর্জন করেছে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাসে বাঙালীদের সাথে বিদেশি শিক্ষার্থীদের চলে দেশ-বিদেশের গল্প। বিদেশি শিক্ষার্থীদের অধিকাংশরাই নাইজেরিয়া, সোমালিয়া, নেপাল, ভারত, ভূটান থেকে আসা।

সময় জার্নাল/এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ