মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১

পর্যাপ্ত টিকা ছাড়া এমন সিদ্ধান্ত সম্পূর্ণ অযৌক্তিক : ডা. ইকবাল আর্সলান

মঙ্গলবার, আগস্ট ৩, ২০২১
পর্যাপ্ত টিকা ছাড়া এমন সিদ্ধান্ত সম্পূর্ণ অযৌক্তিক : ডা. ইকবাল আর্সলান

সময় জার্নাল প্রতিবেদক :

১৮ বছরের ঊর্ধ্ব বয়সীরা টিকা ছাড়া বাইরে বের হলেই শাস্তির মুখে পড়বেন- মন্ত্রিসভায় নেয়া এমন সিদ্ধান্তকে সম্পূর্ণ অযৌক্তিক বলে মন্তব্য করেছেন  আওয়ামী লীগপন্থী চিকিৎসকদের সংগঠন ‘স্বাধীনতা চিকিৎসক পরিষদ’ (স্বাচিপ) এর সভাপতি অধ্যাপক ডা. ইকবাল আর্সলান। 

মঙ্গলবার বিকেলে একটি বেসরকারি টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে এমন মন্তব্য করেন তিনি। 

ডা. ইকবাল আর্সলান যুক্তি দিয়ে বলেন, এখন পর্যন্ত দেড় কোটি মানুষকেও টিকা দেয়া সম্ভব হয়নি। আগামী ১০ আগস্টের মধ্যে সবমিলিয়ে আড়াই কোটি মানুষকে টিকার আওতায় আনা সম্ভব। তাহলে বাকি মানুষের কি ঘরের মধ্যে আটকে থাকবেন? এ ধরনের অযৌক্তিক সিদ্ধান্ত নেয়ার কারণে সাধারণ মানুষের মাঝে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয় বলে মন্তব্য করেন তিনি। 

জরুরি ভিত্তিতে দেশের ১০ কোটির ঊর্ধ্বের প্রাপ্ত বয়স্ক মানুষকে টিকার আওতায় আনতে হবে। এজন্য আগে পর্যাপ্ত সংখ্যক টিকা সংগ্রহ করতে সরকারের প্রতি পরামর্শ দেন চিকিৎসক নেতা ইকবাল আর্সলান। 

এরআগে, মঙ্গলবার (৩ আগস্ট) দুপুরে ভার্চুয়ালি আন্তঃমন্ত্রণালয় সভা শেষে সচিবালয়ে  মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক জানান, আগামী ১১ আগস্টের পর ভ্যাকসিন ছাড়া কেউ মুভমেন্ট করলে শাস্তির মুখোমুখি হতে হবে। এ জন্য অবশ্যই সবাইকে ভ্যাকসিন নিতে হবে। দেশব্যাপী ১৪ হাজার কেন্দ্রে ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। ১১ তারিখ থেকে কঠোরভাবে আইন প্রয়োগ করবে। টিকা ছাড়া ১৮ বছরের বেশি কেউ চলাচল করলে তাকে সাজার আওতায় আনা হবে। প্রতিটি ইউনিয়নে দুটি করে কেন্দ্র থাকবে, আর সিটিতে থাকবে ৫/৬টি কেন্দ্র।

মন্ত্রী বলেন, ১১ তারিখে সব পর্যায়ের মানুষ যারা কাজ করছেন তারা ভ্যাকসিন নেবেন এবং সনদ নিয়ে কাজে যোগ দেবেন। দেশের ১৮ বছরের ওপরে সব নাগরিক ভ্যাকসিন নেবেন। যারা স্বাস্থ্যবিধি মানবেন না তাদের মানাতে প্রয়োজনে আইন প্রণয়ন করা হবে। আমরা জানিনা করোনার সংক্রমণ কবে কমবে। কিন্তু আমাদের প্রস্তুতি নিতে হবে।

মন্ত্রী বলেন, আইন না করলেও অধ্যাদেশ জারি করে হলেও শাস্তি দেওয়ার ক্ষমতা দেওয়া হবে। যেহেতু সংসদ বন্ধ তাই আইন পাস করা সম্ভব নয়।

সময় জার্নাল/ইএইচ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ