বুধবার, ২৩ জুন ২০২১

দাবি পূরণে ৩ আল্টিমেটাম নোবিপ্রবি শিক্ষকদের

মঙ্গলবার, মার্চ ৯, ২০২১
দাবি পূরণে ৩ আল্টিমেটাম নোবিপ্রবি শিক্ষকদের

খাদিজা খানম, নোবিপ্রবি প্রতিনিধি : শিক্ষা মন্ত্রণালয়ের আরোপিত নিয়োগে নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবিতে পূর্ণ দিবস কর্ম বিরতি ও অবস্থান কর্মসূচি পালন করছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক,কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

মঙ্গলবার (৯ মার্চ) সকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে পূর্ণ দিবস কর্ম বিরতি ও অবস্থান কর্মসূচি পালিত হয়। শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মজনুর রহমানের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন বিভিন্ন অনুষদের ডিন, হল-প্রভোস্ট, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান,কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

বক্তারা তাদের দাবি পূরণে তিনটি আলটিমেটাম দিয়েছে। ঘোষিত আলটিমেটামগুলো হলো- আগামী ১৪ মার্চ নোয়াখালী প্রেসক্লাবে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি, ২১ মার্চ ঢাকা জাতীয় প্রেসক্লাবে মানববন্ধন, প্রেসকনফারেন্স ও স্মারকলিপি বিতরণ এবং ২৮ মার্চ ২০২১ হতে আমরণ কর্মসূচি পালন।

সভায় বক্তারা অতিসত্বর এই নিষেধাজ্ঞা উত্তোলনের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের প্রতি জোর দাবি জানান।

বক্তারা বলেন, ‘গত ২২ মাস যাবত শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সব ধরনের নিয়োগে নিষেধাজ্ঞা আরোপিত রয়েছে। এর ফলে অত্র বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী পদে নিয়োগপ্রাপ্ত ৬০ জন শিক্ষকসহ কর্মকর্তা-কর্মচারী চাকরি স্থায়ীকরণ বন্ধ রয়েছে। ইতোমধ্যে অনেক শিক্ষকের পরবর্তী পদে পদোন্নতির সময়ও প্রায় ১ বছর অতিক্রান্ত হয়েছে। তাদের পরে স্থায়ী পদে নিযুক্ত শিক্ষকগণও পদোন্নতি পেয়ে গেছেন। ফলে শিক্ষকদের মাঝে এক ধরনের বৈষম্য দেখা দিয়েছে। এছাড়াও অত্র বিশ্ববিদ্যালয়ের অনেকগুলো বিভাগেই পর্যাপ্ত শিক্ষক নেই, মাত্র ২ জন শিক্ষক দিয়ে ২টি শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম চলছে। ফলে শিক্ষার মান ক্রমাগত খারাপ হচ্ছে এবং শিক্ষার্থীরা অবহেলিত হচ্ছে। উপাচার্য মহোদয় শিক্ষামন্ত্রী, উপমন্ত্রী ও শিক্ষা সচিবের সাথে আলোচনা করে আমাদের বারবার আশ্বাস দিলেও আমরা এখন পর্যন্ত কোনও ফলাফল পাইনি।

তারা আরও বলেন, ‘আমরা শিক্ষা মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করছি যাতে অতিদ্রুত এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে দেওয়া হয়।’

এবিষয়ে নোবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, আমরা শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে দাবি আদায় করতে চাই। আগামী ১৪ই মার্চ নোয়াখালী প্রেসক্লাবে অবস্থান কর্মসূচি করবো। তারপরও দাবী আদায় না হলে  ঢাকায় শান্তিপূর্ণ আন্দোলনে যাবো।

এবিষয়ে ইউজিসি সদস্য প্রফেসর ড. আবু তাহের ও প্রফেসর ড. মোহাম্মদ আলমগীরের কাছে বক্তব্য জানতে চাইলে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সম্পর্কে কোনো বক্তব্য দিতে রাজি হননি তারা।

সময় জার্নাল/এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ