শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১

বাংলাদেশসহ ৫৯টি দেশকে লাল তালিকাভুক্ত করেছে যুক্তরাজ্য

বৃহস্পতিবার, আগস্ট ৫, ২০২১
বাংলাদেশসহ ৫৯টি দেশকে লাল তালিকাভুক্ত করেছে যুক্তরাজ্য

আন্তর্জাতিক ডেস্ক : করোনা মোকাবিলায় বাংলাদেশসহ বিশ্বের উচ্চ-ঝুঁকিপূর্ণ ৫৯টি দেশকে আন্তর্জাতিক ভ্রমণের লাল তালিকাভুক্ত করেছে যুক্তরাজ্য। একই সঙ্গে দেশগুলোতে ব্রিটিশ নাগরিকদের ভ্রমণে বিধিনিষেধ আরোপ করেছে দেশটির সরকার। খবর প্রকাশ করেছে স্কাই নিউজ।

গভ ডট ইউকের ওয়েবসাইটে বলা হয়েছে, কেউ যদি গত ১০ দিনের মধ্যে লাল তালিকাভুক্ত কোনো দেশে থাকেন তাহলে তিনি কোনোভাবেই যুক্তরাজ্যে ঢুকতে পারবেন না। তবে ব্রিটিশ ও আইরিশ নাগরিক এবং যুক্তরাজ্যে যাদের বসবাসের অনুমতি আছে ওই দেশগুলো থেকে ব্রিটেনে ঢুকতে পারবেন।

নতুন করে সংশোধিত এ তালিকা থেকে রেহাই পেয়েছে ভারত, বাহরাইন, কাতার এবং সংযুক্ত আরব আমিরাত। তারা বাদামি তালিকায় ঠাঁই পেয়েছে। ফলে এই দেশগুলো থেকে কেউ যুক্তরাজ্যে গেলে তাদের আর হোটেল কোয়ারেন্টিন করতে হবে না। আগামী রবিবার (৮ আগস্ট) থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

সরকারি নির্দেশনায় বলা হয়েছে, কেবল ব্রিটিশ এবং আইরিশ নাগরিক অথবা যুক্তরাজ্যে যাদের বসবাসের অধিকার রয়েছে তারা ব্রিটেনে প্রবেশের অনুমতি পাবেন। এক্ষেত্রে তাদের বাধ্যতামূলক সরকার অনুমোদিত কোয়ারেন্টিন স্থাপনায় ১০দিন থাকতে হবে।

লাল তালিকায় থাকা ৫৯টি দেশ : বাংলাদেশ, আফগানিস্তান, অ্যাঙ্গোলা, আর্জেন্টিনা, বাহরাইন, বলিভিয়া, বতসোয়ানা, ব্রাজিল, বুরুন্ডি, কেপ ভার্দে, চিলি, কলম্বিয়া, কঙ্গো (গণতান্ত্রিক প্রজাতন্ত্র), কোস্টারিকা, পানামা, প্যারাগুয়ে, পেরু, ফিলিপাইন, কাতার, রুয়ান্ডা, সিশেলস, সিয়েরা লিওন, সোয়াজিল্যান্ড, ইথিওপিয়া, ফ্রেঞ্চ গায়ানা, গায়ানা, হাইতি, ভারত, ইন্দোনেশিয়া, কেনিয়া, লেসোথো, মালাউই, মালদ্বীপ, মঙ্গোলিয়া, মোজাম্বিক, মিয়ানমার, নামিবিয়া, নেপাল, সোমালিয়া, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, সুদান, ত্রিনিদাদ ও টোবাগো, তিউনিসিয়া, কিউবা, ডোমিনিকান প্রজাতন্ত্র, ইকুয়েডর, মিসর, ইরিত্রিয়া, ওমান, পাকিস্তান, তুরস্ক, উগান্ডা, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), উরুগুয়ে, ভেনেজুয়েলা, জাম্বিয়া, জিম্বাবুয়ে, সুরিনাম ও তানজানিয়া।

সময় জার্নাল/এসএ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ