শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১

মরক্কো উপকূলে নৌকাডুবি, ৪২ অভিবাসীর মৃত্যুর আশঙ্কা

শনিবার, আগস্ট ৭, ২০২১
মরক্কো উপকূলে নৌকাডুবি, ৪২ অভিবাসীর মৃত্যুর আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক:

উত্তর আফ্রিকার দেশ মরক্কোর উপকূলে অভিবাসীবোঝাই একটি নৌকাডুবির ঘটনা ঘটেছে। এতে ৪২ জন অভিবাসীর মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। এই ৪২ জনের মধ্যে ৩০ জন নারী ও ৮ জন শিশুও রয়েছে। অভিবাসীদের অধিকার রক্ষায় কাজ করা স্প্যানিশ একটি সংস্থা এই তথ্য জানিয়েছে বলে শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

সংবাদমাধ্যমটি বলছে, মরক্কোর উপকূলীয় শহর ঢাকলা থেকে অভিবাসীবাহী এই নৌকাটি ছেড়ে যাওয়ার কিছু সময় পরই উত্তাল সমুদ্রে সেটি ডুবে যায়। পশ্চিম সাহারায় অবস্থিত এই শহরটির নিয়ন্ত্রণ নিয়ে দ্বন্দ্ব থাকলেও বর্তমানে তা মরক্কোর দখলে রয়েছে।

মানবাধিকার সংস্থা ক্যামিনাডো ফ্রন্টিরাস (ওয়াকিং বর্ডারস)-এর প্রতিষ্ঠাতা হেলেনা ম্যালেনো গারজন বলছেন, অভিবাসীবোঝাই নৌকাটি ডুবে যাওয়ার পর সেটিতে অবস্থান করা ৪২ জন অভিবাসী মারা গেছেন বলে আশঙ্কা করা হচ্ছে। এই ৪২ জনের মধ্যে ৩০ জন নারী, ৮ জন শিশু ও চারজন পুরুষ রয়েছেন। এছাড়া নৌকায় থাকা মাত্র দশ জন জীবিত আছেন।

এদিকে অভিবাসীদের সহায়তায় কাজ করা অন্য একটি সংস্থা স্প্যানিশ কমিশন ফর রিফিউজিস (সিইএআর) টুইটারে দেওয়া এক বার্তায় বলছে, ‘এই ধরনের বিপর্যয়ের সঙ্গে আমাদের অবশ্যই অভ্যস্ত হওয়া চলবে না।’

আলজাজিরা জানিয়েছে, ঢাকলাতে অবস্থানরত মরক্কোর কর্মকর্তারা তাৎক্ষণিকভাবে নৌকাডুবির এই ঘটনার আনুষ্ঠানিক সত্যতা নিশ্চিত করেনি। তবে স্থানীয় গণমাধ্যমগুলো বলছে, নৌকাডুবির পর বৃহস্পতিবার ১২টি মৃতদেহ সমুদ্রের পানিতে ভেসে উপকূলে পৌঁছেছে। এছাড়া ১০ জনকে জীবিত উদ্ধার করেছেন স্থানীয় জেলেরা।

সময় জার্নাল/এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ