শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১

ব্রেইনে পানি জমার অত্যাধুনিক চিকিৎসা এখন বাংলাদেশেই

রোববার, আগস্ট ৮, ২০২১
ব্রেইনে পানি জমার অত্যাধুনিক চিকিৎসা এখন বাংলাদেশেই

ডা. ইসমে আজম জিকো :

“ETV-র গল্প”

ETV তে একুশে টিভি হয় কিন্তু নিউরোসার্জারীতে এটা জীবনরক্ষাকারী অত্যাধুনিক অপারেটিভ প্রসিডিউর (Endoscopic Third Ventriculostomy).

গল্প-১,

রিফাত (১১ বছর) এর ব্রেনের ভিতর পানির চাপ বেশি (Hydrocephalus)। এজন্য মাথা ব্যথা,বমি সাথে খিচুনীও হয়। এজন্য দুই বার V-P shunt করে, প্রথমবার অপারেশনের পর রুগীর ভালোই উন্নতি হয়েও আবার খারাপ হয়। ফলে দ্বিতীয় অপারেশন (revision VP shunt) করা হয়। কিন্তু রুগীর কোন উন্নতি হয় না বলে DSDr এর মাধ্যমে আমার শরনাপন্ন হয়। রুগীর জ্ঞান নেই, Ct scan করে দেখি Obstructive Hydrocephalus সাথে সাথে ETV করে দেই। রুগী দ্রুতই সুস্থ্য হয়ে ওঠে।

গল্প-২,

সিফাত ২ বছর বয়স। মাথা ব্যথা, অস্থিরতা, খেতে চায় না ইত্যাদি সমস্যা নিয়ে ঢামেকহা এ ভর্তি হয়। রোগী অপারেশন সিরিয়ালের জন্য অপেক্ষা করছে। কিন্তু এক রাতে খিচুনী হয়। এরপর জ্ঞানের মাত্রা কমে যেতে থাকে। সকালে যখন রাউন্ড দেই তখন GCS - 6/15 । স্যার বললেন তাড়াতাড়ি ETV করতে। যেই আদেশ সেই কাজ। ETV সম্পন্ন হলো, রুগী ধীরে ধীরে সুস্থ্য হয়ে উঠলো।

গল্প-৩,

রিয়া ১৬ বছর বয়স। তীব্র মাথা ব্যথার সাথে চোখে দেখতে অসুবিধা হয়। ETV করার পর চোখে ভালো দেখতে পায়।

গল্প -৪,

৫ মাস বয়সী বাচ্চার মাথা স্বাভাবিকের চেয়ে বড় হয়ে যাচ্ছে। কান্নাকাটি করে। খেতে চায় না। চোখ নিচের দিকে ঘুরে গেছে।  CT scan করে দেখা গেলে Aqueduct stenosis । ETV করে দিলাম,রুগী সুস্থ্য হয়ে ওঠে।

গল্প -৫,

জান্নাতুল ফেরদৌস, ৫৫ বছর। জ্ঞানের মাত্রা কমে গেছে। ডাকলে শোনে না। কমান্ড ফলো করে না। CT scan করে দেখা গেলো triventriculomegally। ETVকরার পর রুগী সব কথা বললো।


**Endoscope along with microscope key factor for safe and successful Neurosurgery.*


লেখক : ডা. ইসমে আজম জিকো, নিউরো সার্জন

রেজিস্ট্রার, নিউরো সার্জারি বিভাগ, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল। 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ