শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১

জয় দিয়ে সিরিজ শেষ করতে চায় বাংলাদেশ

সোমবার, আগস্ট ৯, ২০২১
জয় দিয়ে সিরিজ শেষ করতে চায় বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক : ৪-১ নাকি ৩-২ বা ৩-১? সমীকরণটা এখন এমন। পাঁচ ম্যাচ সিরিজের চতুর্থ ম্যাচ হেরে অস্ট্র্রেলিয়াকে হোয়াইটওয়াশ করার সুযোগ হাতছাড়া করেছে বাংলাদেশ। এখন জয় দিয়ে সিরিজ শেষ করতে চায় টাইগারেরা। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪-১ ব্যবধানে সিরিজ শেষ করার লক্ষ্য নিয়ে আজ সোমবার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের পঞ্চম ও শেষ টি-টোয়েন্টিতে মাঠে নামবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। অন্য দিকে সিরিজ হারলেও দুটি জয় নিয়ে সফর শেষ করতে চাইবে সফরকারীরা।

আজ সন্ধ্যা ৬টায় শুরু হওয়া ম্যাচটি সরাসরি দেখা যাবে গাজী টিভি ও টি স্পোর্টসে।

প্রথম তিন ম্যাচ জিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথমবারের মত দ্বিপক্ষীয় টি-টোয়েন্টি সিরিজ জয় নিশ্চিত করে বাংলাদেশ। অস্ট্রেলিয়ার ড্যান ক্রিস্টিয়ানের ব্যাটিং নৈপুণ্যের কারণে কিংবা বলা যায়—সাকিব আল হাসানের বিরল পারফরম্যান্সে চতুর্থ ম্যাচটি জিততে পারেনি বাংলাদেশ। ওই ম্যাচে আগে ব্যাট করে নয় উইকেটে ১০৪ রান সংগ্রহ করে বাংলাদেশ। এত অল্প লক্ষ্য তাড়া করতে নেমেও ১২তম ওভার শেষে ৬৫ রানে ৬ উইকেট হারিয়ে বিপদেই পড়েছিল অসিরা। কিন্তু, সাকিব আল হাসানের এক ওভারে পাঁচটি ছক্কায় ৩০ রান তুলে অস্ট্রেলিয়ার জয়ে বড় ভূমিকা রাখেন ক্রিস্টিয়ান।

প্রথম তিন ম্যাচ টানা হারের পর চতুর্থ টি-টোয়েন্টিতে চলতি  বাংলাদেশ সফরে প্রথম জয় পায় অস্ট্রেলিয়া। অন্যদিকে, জয় দিয়ে সিরিজ শেষ করতে চায় টাইগারেরা। তবে, হোয়াইট ওয়াশের সুযোগ হাতছাড়া হলেও অস্ট্রেলিয়ার মতো দলের বিপক্ষে ৪-১ ব্যবধানে সিরিজ শেষ করতে পারাটা বাংলাদেশের জন্য স্মরণীয় হয়ে থাকবে।

চতুর্থ ম্যাচের পর বাংলাদেশ দলের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ বলেন, ‘রান তাড়া করাটা সব সময়ই কঠিন ছিল। কিন্তু, আমরা প্রথমে ব্যাট করার জন্য উইকেটের মূল্যায়ন করিনি। এটি ১২০ লক্ষ্যের উইকেট ছিল। তারপরও বোলারেরা ১৯তম ওভার পর্যন্ত ম্যাচটি নিয়ে গেছে।’

মাহমুদউল্লাহ আরও বলেন, ‘ব্যাটসম্যান হিসেবে আমাদের সতর্ক ও দায়িত্বশীল হতে হবে। আজকের উইকেটটি সবচেয়ে কঠিন ছিল। ড্যান ক্রিস্টিয়ান পুরো দৃশ্যপট বদলে দিয়েছেন। তবে, টি-টোয়েন্টি ম্যাচে এমনটা হতেই পারে।’

চতুর্থ ম্যাচটি জিততে পারলে দ্বিপক্ষীয় মোকাবিলায় জয়ের দিক দিয়ে অস্ট্রেলিয়ার সমান হতে পারতো বাংলাদেশ। আটটি মুখোমুখিতে অস্ট্রেলিয়া এখন পর্যন্ত পাঁচটি ম্যাচ জিতেছে এবং বাংলাদেশ তিনটিতে জয় পেয়েছে।

ফর্মহীনতার কারণে চতুর্থ ম্যাচে দল থেকে সৌম্য সরকারের বাদ পড়ার পরিস্থিতি সৃষ্টি হলেও, গত চার ম্যাচে অপরিবর্তিত একাদশ নিয়ে খেলতে নামে বাংলাদেশ। একাদশ থেকে বাদ পড়েননি, কিন্তু সুযোগও কাজে লাগাতে পারেননি সৌম্য। শেষ চার ম্যাচে সৌম্যর স্কোর ২, ০, ২ ও ৮।

মন্থর পিচে চলা সিরিজে কোনো ব্যাটসম্যানেরই রেকর্ড ভালো ছিল না। সিরিজে খেলা ২২ ব্যাটসম্যানের মধ্যে সাত জনের স্ট্রাইক রেট একশর ওপরে।

কিন্তু, যেভাবে চার ম্যাচে আউট হয়েছেন সৌম্য, এতে তাঁর সামর্থ নিয়ে প্রশ্ন উঠেছে। সেরা একাদশ থেকে যদি আজ বাদ পড়েন, তবে তা আশ্চর্যজনক হবে না।

সর্বনিম্ন রান হওয়ার পথে বাংলাদেশ-অস্ট্রেলিয়ার মধ্যকার পাঁচ ম্যাচের টি-টুয়েন্টি সিরিজটি। সিরিজের প্রথম চার ম্যাচে ৯৩৬ রান উঠেছে। এর আগে পাঁচ ম্যাচের টি-টুয়েন্টি সিরিজে সর্বনিম্ন রান ছিল এক হাজার ৫৯৪। যা হয়েছিল এ বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার সিরিজে। এবার সে রেকর্ড ভেঙে নয়া রেকর্ডের মালিক হতে যাচ্ছে বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজ। এবং একই ভেন্যুতে আজকের পঞ্চম ও শেষ ম্যাচে মোট রানের উন্নতি না হলে, প্রথমবারের মতো সিরিজে তিনটি ম্যাচে মোট রান রেট ছয়ের কম হবে।  বর্তমানে সিরিজে রান রেট ৫ দশমিক ৮৬।

টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথম অস্ট্রেলীয় হিসেবে এক ওভারে পাঁচটি ছক্কা হাঁকানো ক্রিস্টিয়ান বলেন, ‘আমি আমার ক্যারিয়ারে যা কিছুর সম্মুখীন হয়েছি, কোনো কিছুর সঙ্গে তার তুলনা চলে না।’

ক্রিস্টিয়ান আরও বলেন, ‘টি-টোয়েন্টি ক্রিকেটের জন্য আমি কঠিন কন্ডিশন দেখেছি। এখানে ১২০ রান ১৯০ এর মতো, চেষ্টা করা এবং ব্যাট করার জন্য এটি অনেক কঠিন জায়গা। আমরা সব স্পিনার এবং এমনকী পেসারদেরও দেখেছি, যত তাড়াতাড়ি সম্ভব ধীর গতির বোলিং শুরু করে তারা। এটা সত্যিই, সত্যিই কঠিন কাজ।’

ক্রিস্টিয়ান আরও বলেন, ‘ব্যাটিং-এ পারফরম্যান্সের মাধ্যমে  অবশ্যই আমরা এসব ম্যাচ থেকে বেরিয়ে আসতে পারি। এই পরিস্থিতিতে আপনার পরিকল্পনায় আপনাকে অবিচল হতে হবে। এখানে সম্ভবত, বিশ্বের যেকোনো পর্যায়ের চেয়ে এ ধরনের বোলিংয়ের মুখোমুখি হওয়া বেশি কঠিন নয়।’

টি-টোয়েন্টি ফরম্যাটে, এখন পর্যন্ত ১০৬টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। জয় ৩৭টি। টাইগারেরা হেরেছে ৬৭টি ম্যাচে। দুটি ম্যাচ পরিত্যক্ত হয়।

পরিসংখ্যান বিবেচনায়, অস্ট্রেলিয়ানদের বিপক্ষে ৪-১ ব্যবধানে সিরিজ জিতে সংখ্যাটি উন্নতি করার চেষ্টা করবে বাংলাদেশ।

তবে, গত ম্যাচের মতো আজও বৃষ্টি বাগড়া দিতে পারে। আবহাওয়ার পূর্বাভাস বলছে, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় থাকায় খুলনা, বরিশাল, রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী ও ঢাকা বিভাগের অনেক জায়গায় আজ অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে।

গত শনিবার চতুর্থ ম্যাচটি বৃষ্টি ও ভেজা আউটফিল্ডের কারণে দেরিতে শুরু হয়েছিল। তবে, কোনো ওভার কর্তনের দরকার পড়েনি। আজ যদি কোনো কারণে ম্যাচটি মাঠে না গড়ায়, তাহলে ৩-১ ব্যবধানেই সিরিজ জয় হবে বাংলাদেশের।

সময় জার্নাল/এসএ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ