শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

কুড়িগ্রামে আশ্রয়ণ প্রকল্পে ভূমিহীনরা নয়, ঘর পেয়েছে স্বচ্ছল পরিবার

বৃহস্পতিবার, আগস্ট ১২, ২০২১
কুড়িগ্রামে আশ্রয়ণ প্রকল্পে ভূমিহীনরা নয়, ঘর পেয়েছে স্বচ্ছল পরিবার

রেজাউল করিম রেজা, কুড়িগ্রাম: সুজলা সুফলা ২/৩ ফসলী কৃষি জমিসহ বাস্তভিটা হারানোর আশংকায় রয়েছে কুড়িগ্রাম সদর উপজেলার পাঁচগাছি ইউনিয়নে ১ নং ওয়ার্ডের ২০০০ হাজারের অধিক পরিবার। ইউনিয়নের আরাজি ভোগডাঙ্গা ও মাধবগ্রামের অত্যন্ত ঘণবসতিপূর্ণ এলাকার প্রায় ১৯০০ শ একর জমির মালিকগণ রয়েছে জমি হারানো আশংকায়। এলাকার একটি দুষ্ট চক্র প্রশাসনিক মদদ পেয়ে কয়েক হাজার পরিবারকে পথে বসানোর পায়তারায় মরিয়া হয়ে উঠেছে এবংবিভিন্ন ভাবে ফায়দা লুটছে বলে অভিযোগ পাওয়া গেছে।

জানাগেছে, বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী এবং মুজিববর্ষ পালন উপলক্ষ্যে ভূমিহীনদের ঘর এবং আশ্রয়হীনদের আশ্রয়, সবার জন্য বাসস্থান নিশ্চিত করার লক্ষ্যে সারাদেশের ন্যায় কুড়িগ্রামে ও আশ্রায়ন (২) প্রকল্পের আওতায় কয়েক হাজার পরিবারকে পাকা ঘর দেওয়া হয়েছে। কুড়িগ্রাম সদর উপজেলা পাঁছগাছি ইউনিয়নে আরাজি ভোগডাঙ্গা মৌজার ১ নং ওয়ার্ডে ধরলা আশ্রায়ন প্রকল্পে ৮৯টি ঘর নির্মাণ করে গত- ২০/০৬/২০২১ইং তারিখে জমির দলিলসহ ঘর হস্তান্তর করা হয়েছে। পাঁচগাছি ইউনিয়নের আরাজিভো গডাঙ্গা মৌজার ১নং ওয়ার্ডবাসী এই ঘরনির্মাণ, বিতরণ এবং নালিশি খাস জমিতে প্রকল্প বাস্তবায়নের প্রতিবাদে কুড়িগ্রাম প্রেস ক্লাবের সামনে গত ১৯/০৭/২০২১ইং তারিখে মানববন্ধন কর্মসূচী পালন করে।

এলাকাবাসীর পক্ষে আলমঙ্গীর হোসেন জানান, প্রকল্প বাস্তবায়নে প্রশাসন প্রকল্প এলাকার ময়েজ উদ্দিন বাচ্চুকে একক প্রাধান্য দেয়ায় ময়েজ উদ্দিন বাচ্চু নানা ভাবে ফায়দা লুটেছেন। তিনি বিভিন্ন জনের কাছে ঘর দেয়ার কথা বলে টাকা গ্রহণ করেছেন কিন্তু ঘর দিতে পারেননি এবং টাকা ও ফেরত দেননি। অন্যদিকে ঘরপেয়েছে বাচ্চুর দুই পুত্র মিজানুর রহমান ও মজিদুল ইসলাম, তাহার দুই কন্যা মোছাঃমনিফা বেগম ও মোছাঃমিনু বেগম এবং তাহার ভগ্নী মোছাঃশেফালীবেগম ও তার ভাই মোঃআইয়ুব আলী সহ তার নিকট আত্মীয়রা।

আলমঙ্গীর হোসেন আরোও জানান দুর্নীতির অভিযোগ সমূহ প্রশাসনের নজরে আনার অপরাধে উপজেলা নির্বাহীকর্মকর্তা আমাকে নানা ভাবে ভয়ভীতি প্রর্দশন করছেন।

কুড়িগ্রাম সদর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ছালেহ্ আহম্মেদ মজনু জানান, ধরলা আশ্রায়ন প্রকল্পে ৮৯টি ঘরনির্মাণ ও বিতরণে নানা অনিয়ম ও দুর্নীতি পরিলক্ষিত হয়েছে। স্বজনপ্রীতির মাধমে এবং টাকা পয়সা নিয়ে ঘর প্রদান করা হয়েছে বলে আমাদের কাছে অভিযোগ রয়েছে। তারা বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী ও মুজিব বর্ষ পালনকে কলংকিত করেছে। বিষয়টি তদন্ত করে স্বচ্ছল যারা সেখানে ঘর পেয়েছে তাদের দলিল বাতিল করে ভূমিহীন ও আশ্রয়নহীনদের দেয়ার ব্যবস্থাকরা হোক।

পাঁছগাছি ইউপি চেয়ারম্যান দেলোয়ার হোসেন জানান, ঘর বিতরণ ও তালিকা প্রস্তুতিতে আমাদের মতামতের কোন মূল্য দেয়া হয়নি। আমাদের পরামর্শে তালিকা প্রস্তুত করা হলে এমন অভিযোগ আসতোনা। এছাড়া ও আশ্রায়ন প্রকল্পের প্রবেশের রাস্তাটি টিআর প্রকল্পের টাকা দিয়ে করা হয়েছে। 

প্রকল্প এলাকায় সিএস এবং এসএ রেকর্ড অনুযায়ী জমির মালিক মেহের জামাল জানান, আমাদের জমিতে আমরা গাছ লাগিয়েছি সেই গাছ কর্তন করলে প্রশাসনের লোক জোর পূর্বক নিয়ে গেছে এবং মামলার হুমকি দিচ্ছে। আমাদের জমিতে না নামতে এবং জমির দাবি না করতে শাসিয়েছে। জমি হারানোর ভয়ে আমরা
এখন দিশেহারা।

বাঁধে বসবাসকারী জান্নাতুন জানান, এবার ধরলা আশ্রায়ন প্রকল্পে মুই ঘর পাইম এই আশা দিয়া বাচ্চু মিয়া মোর ঠাই পনের হাজার টাহা ন্যায়। মুই ও ঘর পাংনাই টাহাওপাং নাই। এ কষ্ট কটে থোং এলা শোনোং বাচ্চু মিয়া রলোক জন মেলা ঘর পাইছে। তোমরা বাঁহে একটা বিহিত করেন এ কথা বলে কান্নায় ভেঙ্গে পড়েন । 

পাচঁগছি ইউনিয়নের ১নং ওয়ার্ড বাসীর দাবি ধরলা আশ্রায়ন প্রকল্পে স্বচ্ছল যারা ঘর পেয়েছে নিরপেক্ষ তদন্তের মাধ্যমে তাদের বরাদ্ধ বাতিল করে প্রকৃত ভুমিহীন ও আশ্রয়হীনদের ঘর দেয়া হোক এবং ভুমি সংক্রান্ত জটিলতার অবসান করা হোক।

সময় জার্নাল/এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল