শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১

অতীতে বিনা টিকিটে রেলভ্রমণের জন্য যারা অনুতপ্ত ...

বৃহস্পতিবার, আগস্ট ১২, ২০২১
অতীতে বিনা টিকিটে রেলভ্রমণের জন্য যারা অনুতপ্ত ...

মাহবুব কবির মিলন :

বিনা টিকিটে রেল ভ্রমণ করে অনুতপ্ত হয়ে যারা টাকা জমা দিতে চাচ্ছেন, তাঁদের জন্য বিস্তারিত শেষে বলা আছে। 

ছয়তলা পাশাপাশি দুটি বিল্ডিং আকাশ দখল করে তোলা হয়েছে। আকাশ মুফতে পাওয়া যায়। এরজন্য টাকা পয়সা খরচ করতে হয় না। জানালার সাথে জানালা, বারান্দার সাথে বারান্দা। এক জানালা থেকে আর এক জানালায় হাতে হাত রেখে অনেক স্বপ্নের দেখা পাওয়া সম্ভব। আলু ভর্তা, কচুর লতির পায়েশ, লতির পুডিং বিনিময়ও সম্ভব।

তা বিল্ডিং করার আগে যখন নকশা জমা দিয়েছিলেন, তখন কী অঙ্গীকার করেছিলেন? বিল্ডিং কোড/নকশা পরিপূর্ণ মেনে চলবেন। আপনাকে সেটাই অনুমতি দেয়া হয়েছে।

আর আপনি করলেন কী? কোড/নকশা ভেঙ্গে আকাশ দখল করলেন। তার মানে আপনি মিথ্যা ঘোষণা দিয়েছিলেন। মিথ্যার উপর অর্জিত যে কোনো সম্পদ অর্জন হারাম।

আপনি যদি ঐ বিল্ডিং এ থাকেন, তবে বসবাস করছেন হারামের উপর। যে বাড়ি ভাড়া পাচ্ছেন, তাও হারাম। তার উপর আকাশ দখল করে অন্যের অসুবিধা সৃষ্টি করেছেন, তাদের হক নষ্ট করেছেন। ডাবল পাপ, ডাবল অপরাধ।
এই সামান্য বিষয়টুকু বুঝতে ইসলাম বিশারদ হবার প্রয়োজন নেই। 

মিথ্যা ঘোষণা বা বিল স্বাক্ষর করে আমরা যে অর্থ গ্রহন করি, ভুয়া ভাউচার দাখিল করি, সব হারাম। 

এটাই ইসলাম। মিথ্যার উপর সব অর্জন হারাম, অন্যায়, পাপ। যতই ফতোয়া দেন আর নেন, লাভ হবে না। 

আপনি দুইশত গ্রাম বাদাম কিনলেন। বাদাম বিক্রেতাকে ধমকের পর ধমক লাগালেন যেন নিক্তি পাল্লায় ওজন কম না দেয়। এরপরেও সন্দেহ করে পাশের দোকানে গিয়ে ডিজিটাল পাল্লায় মেপে বিশ গ্রাম বাদাম বেশি পেয়ে খুশিতে গদগদ হয়ে চলে গেলেন। হারাম খেলেন। হয় আপনাকে বিশ গ্রাম বাদাম ফেরত দিতে হবে, নয়ত তার দাম দিতে হবে। 

আপনি বিনা টিকিটে অনেক রেল ভ্রমণ করেছেন। এখন অনুতপ্ত। আলহামদুলিল্লাহ। আল্লাহ আপনাকে কবুল করুন। মনে করেন আপনি আন্দাজে হিসেব করে সর্বোচ্চ পাঁচ হাজার টাকা জমা দিতে চাচ্ছেন। মনে করছেন যে, এই টাকা আপনি রেলের ক্ষতি করেছেন। এখন কি করবেন?

পাঁচ হাজার টাকার টিকিট কিনে জার্নি না করে ছিঁড়ে ফেলে উশুল করবেন? না হবে না। তাতে ছেঁড়া টিকিটের টাকা পেল রেল। আপনি টিকিট না কিনলেও তা অবিক্রীত থাকত না। অন্য কেউ কিনে নিত। আপনি জার্নি না করলে সিট ফাঁকা যাবে বা অন্য কেউ বসে যাবে।

কাজেই আপনার বিনা টিকিটের ভ্রমণের টাকা রেল খাতে জমা দিতে হবে।

নিচে পুরো কোড দেয়া হলো। রেল অধিদপ্তরের কোড। ঐ নাম্বারে আপনি যে কোনো সোনালী ব্যাংকে চালানের মাধ্যমে টাকা জমা দিতে পারবেন। ব্যাংকে গেলে তারা সাহায্য করবে। আপনি শুধু কোড বলবেন এবং "বকেয়া পরিশোধ বাবদ" লিখবেন। 

আল্লাহ আমাদের কবুল করুন।।

ডিজি, রেল কোড:
১-৫১০৩-০১১৩-২২৬৭
কোড জানিয়েছেন এফএ এন্ড সিএও, পূর্ব, বিআর।


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ