শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১

আফগানিস্তানে মানবিক বিপর্যয় ঘনিয়ে আসছে : জাতিসংঘ

শুক্রবার, আগস্ট ১৩, ২০২১
আফগানিস্তানে মানবিক বিপর্যয় ঘনিয়ে আসছে : জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক : তালেবানের আগ্রাসী আচরণের কারণে আফগানিস্তানে মানবিক বিপর্যয় ঘনিয়ে আসছে বলে সাবধান বার্তা দিলো জাতিসংঘ। দেশটিতে হাজার হাজার মানুষ ঘর ছেড়ে পালিয়েছে। তাদেরকে খোলা রাস্তায় থাকতে হচ্ছে। সঙ্গে আছে অনাহারে থাকা মানুষরাও। 

সব মিলিয়ে আফগানিস্তানের সামনে কঠিন দিন ঘনিয়ে আসছে। একদিনেই তালেবানের হাতে পতন হয়েছে আফগানিস্তানের দ্বিতীয় বৃহত্তম শহর কান্দাহার, তৃতীয় বৃহত্তম শহর হেরাত এবং লস্কর গাওয়ের। 

এই অবস্থায় জাতিসংঘে এক ব্রিফিংয়ে বিশ্ব খাদ্য কর্মসূচির ঊর্ধ্বতন কর্মকর্তা থম্পসন ফিরি বলেন, আমরা পরিস্থিতির আরও অবনতি ঘটা এবং বিপুল সংখ্যক মানুষ অচিরেই ক্ষুধাপীড়িত হওয়ার আশঙ্কা করছি। পরিস্থিতি যা দেখা যাচ্ছে তাতে সামগ্রিকভাবে মানবিক বিপর্যয়ের আলামতই পাওয়া যাচ্ছে।

এদিকে আফগানিস্তানে তালেবানের আগ্রাসনে গত দুই মাসে প্রায় আড়াই লাখ মানুষ ঘর ছেড়েছে বলে জানিয়েছেন জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার মুখপাত্র সাবিয়া মান্তু।

এদের ৮০ ভাগই নারী ও শিশু। তালেবানের নৃশংসতা থেকে বাঁচতে হাজার হাজার মানুষ গ্রাম ছাড়ছে। তারা রাজধানী কাবুলসহ তালেবানমুক্ত এলাকায় পালিয়ে যাচ্ছে। তারা খোলা আকাশের নিচে, পার্কে ঘুমাচ্ছে। তাদের জন্য একটি আশ্রয় খুঁজে বের করাই এ মুহূর্তে সবচেয়ে বড় চিন্তার বিষয় বলে মন্তব্য করেন জাতিসংঘের মানবিক ত্রাণ বিষয়ক সমন্বয় কার্যালয়ের মুখপাত্র জেনস লার্কে। 

তালেবানের হাত থেকে বাঁচতে সীমান্ত এলাকার দিকে ছুটে যাচ্ছেন অসহায় আফগানরা। বিভিন্ন সীমান্ত দিয়ে তারা প্রতিবেশি দেশগুলোতে আশ্রয় লাভের চেষ্টা করছেন। জাতিসংঘ প্রতিবেশী দেশগুলোকে সীমান্ত উন্মুক্ত রাখার আহ্বান জানিয়েছে।

সময় জার্নাল/এসএ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ