শনিবার, ২০ এপ্রিল ২০২৪

যেকোনো সময় পালাতে পারেন আফগান প্রেসিডেন্ট

শনিবার, আগস্ট ১৪, ২০২১
যেকোনো সময় পালাতে পারেন আফগান প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি পদত্যাগ করে দেশ ছেড়ে পালাতে পারেন। আফগান নিরাপত্তা বাহিনীর একটি সূত্রের বরাতে এই সংবাদ প্রকাশ করেছে সিএনএননিউজ১৮। 

যদিও শনিবার টেলিভিশনে আফগান প্রেসিডেন্ট ভাষণ দিয়েছেন। এই ভাষণে তিনি তালেবানের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাবার ঘোষণা দিয়েছেন।

রেকর্ডেড ওই ভিডিওতে আশরাফ গনি বলেন, তালেবানের দখলে দেশ আজ ব্যাপক হুমকির সম্মুখীন। তবে পরিস্থিতি সরকারের নিয়ন্ত্রণে রয়েছে।   

ভারতের চ্যানেল সিএনএন১৮ বলছে, আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি তালেবানের সঙ্গে জরুরি ভিত্তিতে যুদ্ধবিরতি চাচ্ছেন। এই যুদ্ধবিরতির অংশ হিসেবে পদত্যাগ করে দেশত্যাগ করতে পারেন তিনি। 

সূত্র জানিয়েছে, টেলিভিশনের জন্য যখন আশরাফ গনির বক্তব্য রেকর্ড করা হচ্ছিল, তখন তাকে পদত্যাগ করতে বলা হয়। কিন্তু তখন পর্যন্ত  তিনি পদত্যাগ করেননি। তবে শিগগিরই পদত্যাগ করে পরিবারসহ তিনি তৃতীয় কোনো দেশে চলে যেতে পারেন।

গত তিন দিন আগে আফগানিস্তানের ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী খালিদ পায়েন্দা পদত্যাগ করে দেশ ছেড়ে পালিয়েছেন। যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যম ব্লুমবার্গ জানিয়েছে, তালেবান আফগানিস্তানের গুরুত্বপূর্ণ কাস্টমস দখল করে নেওয়ার পর পরিবার নিয়ে দেশ ত্যাগ করেন আফগান এই মন্ত্রী।  তবে আফগানিস্তানের সাবেক এই অর্থমন্ত্রী কোন দেশে গেছেন সেটা জানা যায়নি। 

এদিকে আফগানিস্তানের রাজধানী কাবুলের ১১ কিলোমিটার সীমার মধ্যে পৌঁছে গেছে তালেবান বাহিনী। শনিবার দক্ষিণের চর আসিয়াব শহরে পৌঁছানোর মধ্য দিয়ে তারা এই মাইলফলক অর্জন করেছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার খবরে বলা হয়েছে, শনিবার চর আসিয়াব শহরে তালেবানের পৌঁছানোর খবরটি নিশ্চিত করেছেন লগার প্রদেশের সংসদ সদস্য হোদা আহমাদি। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তরের এক কর্মকর্তা বলেছেন, যেকোনো দিন তালেবানের যোদ্ধারা কাবুলে ঢুকে যেতে পারে। 

সময় জার্নাল/এসএ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল