শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১

রক্তদান করলে বঙ্গবন্ধুর আত্মা শান্তি পাবে : উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ

রোববার, আগস্ট ১৫, ২০২১
রক্তদান করলে বঙ্গবন্ধুর আত্মা শান্তি পাবে : উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ

সময় জার্নাল প্রতিবেদক :

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেছেন, বঙ্গবন্ধুর রক্তের ঋণ আমরা কোনো দিন শোধ করতে পারবো না, তবে স্বেচ্ছায় রক্তদানের মাধ্যমে অপরের জীবন বাঁচাতে সাহায্য করতে পারলে বঙ্গবন্ধুর আত্মাকে শান্তি দেওয়া সম্ভব। জাতীয় শোককে শক্তিতে পরিণত করে নিজ নিজ কর্মস্থলে বেশি কাজ করার মাধ্যমে মানুষকে আরো বেশি সেবা প্রদান করতে হবে। বঙ্গবন্ধুর পূণ্য স্মৃতির প্রতি সম্মান প্রর্দশনের নিমিত্তে রোববার (১৫ আগস্ট) জাতীয় শোক দিবস ২০২১ এর কর্মসূচীর অংশ হিসেবে সকাল ৮টা ৩৫ মিনিটে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বি-ব্লকে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে উপাচার্য  একথা বলেন। এর আগে সকাল ৮টা ৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের বি-ব্লকের সামনে গোলচক্করে জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত করা হয় এবং কালো পাতাকা উত্তোলন করা হয়।

জাতীয় শোক দিবসে সকলে কালোব্যাচ ধারণ করেন। সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের হাসপাতালের বহির্বিভাগে বিনামূল্যে পরীক্ষা-নিরীক্ষা সহ বিশেষজ্ঞ চিকিৎসাসেবা প্রদানের মহতী কর্মসূচীর উদ্বোধন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ।
সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত এই চিকিৎসাসেবা প্রদান করা হয়। মোট ৪ হাজার ৫১ জন রোগীকে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা প্রদান করা হয়েছে। এরমধ্যে মেডিসিন অনুষদের বিভিন্ন বিভাগে ২ হাজার ৫ শত ৮ জন, সার্জারি অনুষদের বিভিন্ন বিভাগে ১ হাজার ২ শত ৫০ জন, ডেন্টাল অনুষদে বিভিন্ন বিভাগে ৮৬ জন এবং ফিভার ক্লিনিকে ২ শত ৭ জন রোগীকে বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান করা হয়। এছাড়াও পরীক্ষা-নিরীক্ষা সেবাও বিনামূল্যে প্রদান করা হয়। এসব সেবার মধ্যে রয়েছেÑ ইউরিন আর/এম/ ই, সিভিসি, পিবিএফ, ইউরিন ফর সি/এস, আরবিএস, এস. ক্রিয়েটিনিন, ব্লাড গ্রুপিং, এইচবিএসএজি, এন্টি-এইচসিভিসি, এক্সরে চেস্ট (Urine for R/M/E, CBC, PBF, Urine for C/S, RBS, S. Creatinine, Blood Grouping, HBsAg, Anti-HCV, X-ray Chest (P/A view).
এদিকে সকাল ৯টা ৩০ মিনিটে শহীদ ডা. মিল্টন হলের সম্মুখে ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের তত্ত্বাবধানে রক্তদান ও ব্লাড গ্রুপিং কর্মসূচীর উদ্বোধন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। সকাল ১০টা ৩০ মিনিটে ধানমন্ডি ৩২ নম্বর রোডস্থ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে এবং ১১টায় বনানী কবরস্থানে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবসহ ১৯৭৫ সালের ১৫ই আগস্ট শাহাদাৎবরণকারী বঙ্গবন্ধুর পরিবারের সকল সদস্যের স্মৃতির প্রতি পুষ্পস্তবক অর্পণসহ ১৫ আগস্টে শাহাদাৎবরণকারী সকল শহীদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া-মোনাজাত করা হয়। এছাড়া বাদ জোহর অত্র বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে মিলাদ মাহফিল, দোয়া ও তবারক বিতরণ করা হয় এবং বাদ ফজর থেকে জোহর পর্যন্ত কেন্দ্রীয় মসজিদে কোরআন খতম করা হয়।
এসকল কর্মসূচীতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদসহ উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, ডেন্টাল অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, শিশু অনুষদের ডিন অধ্যাপক ডা. শাহীন আকতার, নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, গ্রন্থাগারিক অধ্যাপক ডা. হারিসুল হক, হল প্রভোস্ট অধ্যাপক ডা. এসএম মোস্তফা জামান, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল ডা. মোঃ নজরুল ইসলাম খান, ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ আসাদুল ইসলাম, সহকারী প্রক্টর সহকারী অধ্যাপক ডা. আরিফুল ইসলাম জোয়াদার টিটো, সহকারী প্রক্টর সহযোগী অধ্যাপক ডা. সুভাষ কান্তি দে, সহকারী প্রক্টর সহযোগী অধ্যাপক ডা. ইন্দ্রজিৎ কুমার কুন্ডু, সহকারী প্রক্টর সহকারী অধ্যাপক ডা. ফারুক হোসেন, অতিরিক্ত পরিচালক (হাসপাতাল) ডা. মোঃ নাজমুল করিম মানিক, উপ-পরিচালক (হাসপাতাল) ডা. মোঃ খোরশেদ আলম, উপ-রেজিস্ট্রার (শিক্ষা) সহকারী অধ্যাপক ডা. মোঃ রসুল আমিন শিপন, ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. আতিয়ার রহমান, সহকারী অধ্যাপক ডা. শেখ সাইফুল ইসলাম শাহীন, সহকারী পরিচালক (হাসপাতাল) ডা. পবিত্র কুমার দেবনাথ, মাননীয় উপাচার্য মহোদয়ের পিএস-১ সহকারী ডা. মোঃ রাসেল, মাননীয় উপাচার্য মহোদয়ের পিএস-২ সহকারী পরিচালক দেবাশীষ বৈরাগী প্রমুখসহ বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষক, চিকিৎসক, কর্মকর্তা, নার্স ও কর্মচারীবৃন্দ স্বাস্থ্যবিধি মেনে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, জাতীয় শোক দিবস-এর দিন বিশ্ববিদ্যালয়ের হাসপাতাল (ইনডোর), ফিভার ক্লিনিক, পিসিআর ল্যাব ও জরুরি বিভাগ প্রচলিত নিয়মে খোলা ছিল। এছাড়া বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা কনভেনশন সেন্টারে স্থাপিত ফিল্ড হাসপাতালের কার্যক্রম ও যথারীতি চলছে। তবে এই বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাশ, অফিস ও বৈকালিক স্পেশালাইজড কনসালটেশন সার্ভিস বন্ধ ছিল।


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ