শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

বিরলে সার ডিলারের লাইসেন্স বাতিলের দাবিতে কৃষকদের মানববন্ধন

রোববার, আগস্ট ২২, ২০২১
বিরলে সার ডিলারের লাইসেন্স বাতিলের দাবিতে কৃষকদের মানববন্ধন

মাহবুবুল হক খান, দিনাজপুর প্রতিনিধি: দিনাজপুর জেলার বিরলে বিসিআইসি ডিলার সিরাজুল ইসলামের লাইসেন্স বাতিলের দাবিতে মানববন্ধন কর্মসূচী পালন করেছে স্থানীয় কৃষকরা।

রবিবার (২২ আগস্ট) সকাল সাড়ে ১১টা হতে ১২টা পর্যন্ত দিনাজপুর-বোচাগঞ্জ সড়কের বিরল উপজেলার স্থানীয় ধুকুরঝাড়ী বাজারে এই মানববন্ধন কর্মসূচী পালন করে কৃষকরা।

উপজেলার ৩নং ধামইর ইউনিয়নের বিসিআইসি ডিলার সিরাজুল ইসলাম সরকার স্থানীয় কৃষকদের বঞ্চিত করে অধিক মুনাফায় অন্য স্থানে সার বিক্রি করে। কোন কৃষক একাধিকবার তার কাছে সারের জন্য আসলেও কৃষকদের সার না দিয়ে ফিরিয়ে দেয়। তারই প্রতিবাদে তারা এই মানববন্ধন কর্মসূচী পালন করে।

বিরল উপজেলার ধামইর ইউনিয়নের কৃষক মোঃ সেলিম, রিয়াজুল, ফিরোজ, বাবুল হোসেন, মমিনুল ইসলাম, তরিকুল ইসলামসহ আরো কয়েকজন কৃষক
অভিযোগ করেন, দিনের পর দিন সার মজুদ থাকলেও স্থানীয় কৃষকদের নিকট সরবরাহ না করে অন্য ইউনিয়ন ও থানা এলাকায় অধিক মুনাফায় সারগুলো
ডিলার বিক্রি করেন ডিলার সিরাজুল ইসলাম সরকার। কৃষকরা সার ক্রয় করতে আসলে ডিলারের দোকান ও গুদামে সার নেই বলে ফিরিয়ে দেয়া হয়। অনেক
কৃষক কয়েক দিন ঘুরেও সার নিতে পারেননি। এতে কৃষকরা বিক্ষুদ্ধ হয়ে উঠেন। এরই ফলশ্রুতিতে সম্মিলিতভাবে জোট বেঁধে স্থানীয় কৃষকরা রবিবার এই মানববন্ধনের আয়োজন করে।

এ ব্যাপারে বিসিআইসি সার ডিলার মেসার্স রিমা এন্টারপ্রাইজ’র স্বত্বাধিকারী সিরাজুল ইসলাম সরকার জানান, হঠাৎ করে টিএসপি চাহিদা বেশি হওয়ায় মজুদ সাপেক্ষে তিনি পর্যাপ্ত সরবরাহের চেষ্টা করছেন। অন্য ইউনিয়নে সার সরবরাহের বিষয়টি সঠিক নয় বলে তিনি দাবি করেন।

বিরল উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ কাওছার আহমেদ জানান, উপ-সহকারী কৃষি কর্মকর্তা এএইচএম গোলাম কবীর’র উপস্থিতিতে ওই ডিলারের দোকানে সার ক্রয়-বিক্রয় কার্যক্রম তদারকি করা হচ্ছে। কোন কৃষক যেন সার পাওয়া থেকে বঞ্চিত না হন আমরা কৃষি বিভাগ বিষয়টি সার্বক্ষণিক তদারকি করছি। চাহিদা অনুযায়ী পর্যাপ্ত সার মজুদ রয়েছে।

বিরল উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোস্তফা হাসান ইমাম রবিবার সকালে উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা এএইচএম গোলাম কবীরকে সাথে নিয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ সময় তিনি অভিযুক্ত ডিলার ও স্থানীয় কৃষকদের সাথে কথা বলেন। তিনি বলেন, যথাযথভাবে নিয়মে সার উত্তোলন, সংরক্ষন ও বিতরনের জন্য সংশ্লিষ্ট ডিলারকে নির্দেশ দেয়া হয়েছে। সার সংরক্ষন ও বিতরণে কোন ধরনের অনিয়ম হলে ডিলারের লাইসেন্স বাতিল করা হবে মর্মে অভিযুক্ত ডিলারকে সর্তক করেছেন তিনি।

এদিকে, স্থানীয় কৃষকেরা সিরাজুল ইসলাম সরকার’র ডিলারের লাইসেন্স বাতিল করে ধামইর ইউনিয়নে মৌসুম অনুযায়ী কৃষকদের নিকট ন্যায্যমূল্যে পর্যাপ্ত সার সরবরাহ নিশ্চিত করার দাবি জানিয়েছেন।

সময় জার্নাল/এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল