শনিবার, ২০ এপ্রিল ২০২৪

সিনহা হত্যা মামলায় প্রতিবন্ধকতা সৃষ্টির অভিযোগ রাষ্ট্র ও বাদীপক্ষের

সোমবার, আগস্ট ২৩, ২০২১
সিনহা হত্যা মামলায় প্রতিবন্ধকতা সৃষ্টির অভিযোগ রাষ্ট্র ও বাদীপক্ষের

গোলাম আজম খান, কক্সবাজার: মেজর (অবসরপ্রাপ্ত) সিনহা মো. রাশেদ খান হত্যা মামলায় আসামিপক্ষের আইনজীবীরা মামলার বিচার কাজ বিলম্বিত ও ক্ষেত্র বিশেষে মামলায় প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে। আজ সোমবার বিকেলে সিনহা হত্যা মামলার স্বাক্ষগ্রহনের প্রথম দিন সাংবাদিকদের ব্রিফিং কালে বাদীপক্ষের আইনজীবী এডভোকেট মোহাম্মদ জাহাঙ্গীর এই অভিযোগ করেন। 

তিনি জানান, মামলার শুরু থেকেই আসামি পক্ষের আইনজীবীরা আদালতে দরখাস্ত দিয়ে বিলম্বিত করার চেষ্টা করে। আজ স্বাক্ষগ্রহনের প্রথম দিন আসামি পক্ষের আইনজীবী এডভোকেট রানা দাশ গুপ্ত ১১ টি দরখাস্ত দিয়ে মামলা স্থগিত চেয়ে আবেদন করেন। আদালত এসব দরখাস্ত গ্রহণ করেনি। একই অভিযোগ করেছেন রাস্ট্র পক্ষের আইনজীবী এডভোকেট ফরিদুল আলম। তিনি জানান আসামি পক্ষের আইনজীবী নানা অজুহাতে মামলা বিলম্বিত করার চেষ্টা করছে। অপর দিকে মামলার বাদী মেজর অবঃ সিনহার বোন শারমিন শাহরিয়া স্বাক্ষগ্রহনের প্রথম দিন আদালতের কাছে সিনহা মামলার সকল আসামির সর্বোচ্চ শাস্তির জন্য প্রার্থনা করেছেন। 

সোমবার সিনহা হত্যা মামলার সাক্ষ্যগ্রহণের প্রথম দিন বাদী সিনহার বোন শারমিন শাহরিয়া আদালতে স্বাক্ষগ্রহনের মধ্য দিয়ে সিনহা হত্যা মামলার বিচার কাজ শুরু হয়। প্রথম দিন সকাল সোয়া ১০ টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত বাদী আদালতে জবানবন্দি দেন এবং ১৩ আসামির আইনজীবী তাকে জেরা করেন। আগামীকাল মঙ্গলবার মূল আসামি বরখাস্ত ওসি প্রদীপ ও বরখাস্ত পরিদর্শক লিয়াকত আলীর আইনজীবী তাকে জেরা করবেন। বাদীর স্বাক্ষগ্রহনের পর আগামীকাল  ২৪ ও ২৫ আগস্ট অন্য স্বাক্ষীদের স্বাক্ষগ্রহন চলবে। সোমবার বিকেল পাঁচটায় আদালতের কার্যক্রম মুলতবি ঘোষণা করেন। 

এর আগে সকাল ১০ টায় এই মামলার সকল আসামিদের আদালতে নিয়ে আসা হয়।  মামলায় মোট ৮৩ জন সাক্ষীর মধ্যে বাদী সহ ১ থেকে ১৫ নম্বর সাক্ষী এই তিন দিন সাক্ষী দেবেন। এ মামলায় অভিযুক্ত ১৫ জন আসামিরা সকলেই কক্সবাজার জেলা কারাগারে রয়েছেন।

এর পূর্বে গত জুলাই মাসের ২৬, ২৭ ও ২৮ তারিখ এই মামলার স্বাক্ষগ্রহনের তারিখ নির্ধারণ ছিল। মহামারি করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় সরকারঘোষিত লকডাউনের কারণে হাইকোর্টের নির্দেশে সারাদেশের মতো কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের স্বাভাবিক কার্যক্রম বন্ধ থাকায় ঐ তারিখে চাঞ্চল্যকর এ হত্যা মামলাটির সাক্ষ্যগ্রহণ শুরু করা যায়নি।

কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের সরকারি কৌঁসুলি (পিপি) এ্যাডভোকেট ফরিদুল আলম জানান, গত ২৭ জুন কক্সবাজারের জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল আসামিদের উপস্থিতিতে মামলাটির চার্জ গঠন করে ২৬, ২৭ ও ২৮ জুলাই একটানা তিন দিন বাদীসহ ১০ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণের দিন ধার্য করে আদেশ দিয়েছিলেন। কিন্তু করোনার কারণে লকডাউনে আদালতের কার্যক্রম বন্ধ থাকায় সাক্ষ্যগ্রহণ হয়নি। সরকার গত ১১ আগস্ট থেকে লকডাউন তুলে নিলে আদালতের কার্যক্রম শুরু হওয়ায় জেলা ও দায়রা জজ নতুন করে এই মামলার স্বাক্ষ্যগ্রহনের তারিখ ধার্য্য করেন। যথা সময়ে বাদীসহ স্বাক্ষীদের স্বাক্ষ্যগহন শুরু করবেন আদালত।

২০২০ সালের ৩১ জুলাই ঈদুল আজহার আগের রাত সাড়ে ৯টার দিকে কক্সবাজার-টেকনাফ মেরিনড্রাইভ সড়কের বাহারছড়া ইউনিয়নের শামলাপুর এপিবিএন চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খান। হত্যাকান্ডের পাঁচ দিনের মাথায় ৫ আগস্ট নিহত সিনহার বোন শারমিন শাহরিয়া ফেরদৌস বাদী হয়ে পুলিশ পরিদর্শক লিয়াকত ও টেকনাফ থানার ওসি প্রদীপসহ ৯ জনকে আসামি করে হত্যা মামলা দায়ের করেন। মামলাটির তদন্তের দায়িত্ব পায় র‌্যাব-১৫। হত্যাকান্ডের পর চার মাসের বেশি সময় তদন্ত শেষে ২০২০ সালের ১৩ ডিসেম্বর ১৫ জনকে অভিযুক্ত করে এবং ৮৩ জনকে সাক্ষী করে আলোচিত মামলাটির চার্জশিট দাখিল করেন তদন্তকারী কর্মকর্তা র‌্যাব-১৫ এর সিনিয়র সহকারী পুলিশ সুপার মোহাম্মদ খায়রূল ইসলাম। চার্জশিটভুক্ত ১৫ জন আসামী কারাগারে রয়েছে। এরমধ্যে বরখাস্ত ওসি প্রদীপ কুমার দাস, কনস্টেবল সাগর দেব ও রুবেল শর্মা ছাড়া ১২ জন আসামি আদালতে স্বীকারোক্তিমুলক জবানবন্দি দিয়েছেন।

মামলায় অভিযুক্ত ও কারাগারে আটক থাকা ১৫ আসামি হলো, বাহারছড়া পুলিশ ফাঁড়ির তৎকালীন বরখাস্ত পরিদর্শক লিয়াকত আলী, টেকনাফ থানার বরখাস্ত ওসি প্রদীপ কুমার দাশ, কনস্টেবল রুবেল শর্মা, টেকনাফ থানার এএসআই নন্দদুলাল রক্ষিত, কনস্টেবল সাফানুর করিম, কামাল হোসেন, আব্দুল্লাহ আল মামুন, এএসআই লিটন মিয়া, কনস্টেবল সাগর দেব, এপিবিএনের এসআই মো. শাহজাহান, কনস্টেবল মো. রাজীব ও মো. আবদুল্লাহ, পুলিশের মামলার সাক্ষী টেকনাফের বাহারছড়া ইউনিয়নের শামলাপুরের মারিশবুনিয়া গ্রামের নুরুল আমিন, মো. নিজামুদ্দিন ও আয়াজ উদ্দিন।

সময় জার্নাল/এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল