শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১

প্রসঙ্গ : আফগান ফেরত কোলকাতার তমালের সাক্ষাতকার

সোমবার, আগস্ট ২৩, ২০২১
প্রসঙ্গ : আফগান ফেরত কোলকাতার তমালের সাক্ষাতকার

ডা. যুবায়ের আহমেদ :

আফগান ফেরত কোলকাতার বাঙালি তমালের দুটো সাক্ষাতকার ঘুরছে টাইমলাইনে। একটা ছিল লাইভ ফ্রম এয়ারপোর্ট, আরেকটা তার বাসায়।
তার সাক্ষাতকার শুনছিলাম আর কিছুটা হলেও অবাক হচ্ছিলাম।
ইনফ্যাক্ট পশ্চিমা মিডিয়াতেও যে খুব নেগেটিভ কিছু ছিল তাও না। বাট দে ট্রাইড দেয়ার বেস্ট টু মেইক ইট নেগেটিভ।
যদিও সোভিয়েত অকুপেশনের টাইমে ফরচুন, দ্য ইন্ডিপেন্ডেন্ট সহ সব পশ্চিমা মিডিয়া এদেরকে ফ্রিডম ফাইটার, রোড টু পিস সহ অনেক অনেক পজিটিভ ভাইভ সহ প্রচার করেছে।
বাট তমালের কথায় যা বুঝলাম, এবং তার বাসায় যিনি সাক্ষাতকার নিয়েছেন তিনিও কিছুটা অবাক হয়েছেন তমালের কথায় - নব্বইয়ের তালিব আর ২০২১ এর তালিব এক না।
তালিবরা ফরেনারদের যেমন আলাদা প্রটেকশন দিচ্ছিল, একই সাথে চাচ্ছিল থার্ড পার্টি দাঙ্গাবাজদের জন্য যেন তাদের রেপুটেশন খারাপ না হয়।
কয়েকটা কী পয়েন্টে চোখ আটকে গেছে-
- তালিবদের প্রটেকশনেই তারা দেশে রিটার্ন করেছে এবং বারবার আশ্বস্ত করেছে ভয় পাবেন না চিন্তা করবেন না, আপনাদের প্রটেকশন আমাদের ওপর। এবং ফেরত আসা ভারতীয়রা আশাবাদী, তারা মাস দুইয়ের মধ্যেই তাদের কাজে আফগান যেতে পারবে পিসফুলি।
- তমাল বলছিলেন, আগে দেড়শ টাকায় যে কাবাব নান খেতাম, সেটায় মাংসের পরিমাণ দ্বিগুণ হয়ে গেছে, যেহেতু স্ট্রিক শরীয়াহ ফলো করছে, ঠকানো যাবে না।
- তালিবরা প্রটেকশন যেমন দিয়েছে, তাদের সাথে ক্রিকেট খেলেছে, যাতে পুরোপুরি আশ্বস্ত থাকে।
- এবং একটা গুলিও তালিবদের পক্ষ থেকে হয়নি, বাজার ঘাট ছিল এজ ইউজুয়াল। বরং এয়ারপোর্টে ইউএস সোলজারদের গুলিতে কিছু আফগান সিভিলিয়ান মারা গেছে।
আফটার অল ইট ওয়াজ আ পিসফুল ট্রানজিশন অফ পাওয়ার।
মক্কা বিজয়ের ঘটনা মনে পড়ছিল বারবার। মুসলমানদের ম্যাসিভ বিজয় ছিল যেটাতে কোন রক্তপাত হয়নি। বরং উলটো ঘোষণা হয়েছিল "যে আবু সুফিয়ানের (তিনি তখনও মুসলমান হননি, ছিলেন মুসলমানদের ঘোর শত্রু) ঘরে আছে সে নিরাপদ, যে নিজ বাড়িতে আছে সে নিরাপদ"।
যাই হোক সেকুলার পাড়ায় এই সাক্ষাতকার খুব ভাল লাগার কথা না, দে এক্সপেক্টেড সাম ব্রুটাল স্টোরি। শরীয়াহ আইন যেহেতু চালু হবে সেখানে, তাদের হতাশ হবার কিছু নেই, কন্টেন্ট পাবে হাউকাউ করার।
সময় বলে দেবে নতুন আফগান নেতৃত্ব বিশ্বের কাছে কতটুকু গ্রহণযোগ্যতা পায়।
তবে এই দেশে যে কয়টা মানুষ তালিবদের ভক্ত, তমাল ছেলেটা মেবি তার চেয়েও দশগুণ বেশি মুগ্ধতা নিয়ে কোলকাতা ফিরেছে।


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ