শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১

যত দ্রুত কাবুল ছাড়তে পারি, ততই মঙ্গল: বাইডেন

বুধবার, আগস্ট ২৫, ২০২১
যত দ্রুত কাবুল ছাড়তে পারি, ততই মঙ্গল: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক।সময় জার্নাল : কাবুল থেকে প্রত্যাহার প্রক্রিয়া সম্পন্নের সময়সীমা বাড়াতে মিত্র দেশগুলোর পরামর্শ জো বাইডেন কানে তোলেননি বলেই মনে হচ্ছে

আগামী ৩১ আগস্টের মধ্যেই আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে প্রত্যাহার প্রক্রিয়া সম্পন্ন করতে যুক্তরাষ্ট্র জোর গতিতে কাজ করছে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় মঙ্গলবার (২৪ আগস্ট) তিনি একথা বলেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

যুক্তরাষ্ট্রের মিত্র দেশগুলো কাবুল থেকে প্রত্যাহার প্রক্রিয়া সম্পন্নের সময়সীমা বাড়াতে দেশটির প্রতি আহ্বান জানালেও বাইডেন সেটি কানে তোলেননি বলেই মনে হচ্ছে। প্রেসিডেন্ট বাইডেন জানিয়েছেন, কাবুল থেকে প্রত্যাহার প্রক্রিয়া যত তাড়াতাড়ি আমরা শেষ করতে পারি, ততই মঙ্গল।

এদিকে মার্কিন সংবাদমাধ্যমগুলোর বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে কিছু মার্কিন সেনাকে ইতোমধ্যেই সরিয়ে আনা হয়েছে। যদিও এর ফলে মার্কিন নাগরিক ও সহযোগী আফগানদের নিরাপদে সরিয়ে আনার ক্ষেত্রে সেটি কোনো প্রতিবন্ধকতা সৃষ্টি করেনি।

৯ দিন আগে তালেবান কাবুলের ক্ষমতা দখলের পর থেকে কমপক্ষে ৭০ হাজার ৭০০ মানুষকে বিমানে করে সরিয়ে নেওয়া হয়েছে। এছাড়া মঙ্গলবার তালেবান জানিয়েছে, নির্দিষ্ট সময়সীমার মধ্যেই প্রত্যাহার প্রক্রিয়া সম্পন্ন করতে হবে এবং এরপর ওই সময়সীমা আর কোনোভাবেই বাড়ানো যাবে না।

মঙ্গলবার প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, ‘আমাদের লোকদেরকে নিরাপদে কাবুল থেকে বের করে নিয়ে আসতে তালেবান বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।’ তিনি আরও বলেন, তালেবানের কর্মকাণ্ডের মাধ্যমেই তাদেরকে মূল্যায়ন করবে আন্তর্জাতিক সম্প্রদায়।

বাইডেন জানান, বিমানের মাধ্যমে কাবুল থেকে মানুষকে সরিয়ে আনার কাজ খুব শিগগিরই শেষ হবে। কারণ আফগানিস্তানে ইসলামিক স্টেট (আইএস)-র হুমকি ক্রমেই বাড়ছে।

মার্কিন ডেমাক্র্যাটিক এই প্রেসিডেন্টের ভাষায়, যুক্তরাষ্ট্র আফগানিস্তানে যত বেশি সময় থাকবে, ততই আমাদের ওই আইএস-র হামলার সম্ভাবনা ও প্রবণতা বাড়তে থাকবে।

সময় জার্নাল/আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ