শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১

ছাদ কৃষি বনাম আমাদের ডেঙ্গু

বৃহস্পতিবার, আগস্ট ২৬, ২০২১
ছাদ কৃষি বনাম আমাদের ডেঙ্গু

ডা. মাহমুদুর রশিদ :

রাজধানীর অভিজাত এলাকা ইস্কাটনে সরকারি এক কর্মকর্তা একটি ফ্ল্যাট বাড়ি কিনেছিলেন। ঐ কর্মকর্তার স্ত্রী ফ্ল্যাট বাড়ির বারান্দায় মনের রং মিশিয়ে একটি অনিন্দ্য সুন্দর বাগান করেছিলেন। ২০১৯ সালের জুলাই মাস আমাদের বাংলাদেশে তখন বর্ষাকাল। ঐ সময়ে ঐ কর্মকর্তার রুচিশীল স্ত্রী হঠাৎ ডেঙ্গু আক্রান্ত হন এবং অকালে মৃত্যুবরণ করেন। আমি তখন আমার পরিবারের সদস্যদের সাথে এ বিষয়ে আলাপকালে মন্তব্য করেছিলাম, বেসরকারি একটি টিভি চ্যানেল যেভাবে ছাদ কৃষিকে জনপ্রিয় করার জন্য প্রতিদিন প্রচারণা চালাচ্ছে- এটি না আমাদের ভাইরাস জনিত ডেঙ্গু রোগের প্রকোপ বাড়িয়ে দেয়।

এ বছর লক্ষ্য করলে দেখবেন- ঢাকা শহরে অসংখ্য পরিবার ডেঙ্গুর সম্মুখীন হয়েছেন এবং তাদের পরিবারের ছোট্ট সোনামনিরা বেশি আক্রান্ত হয়েছে।

ডেঙ্গুর উৎস যেহেতু পরিষ্কার-স্বচ্ছ পানি। সেহেতু কেবল মাত্র নারিকেলের মালা, টায়ার, কৌটা, প্লাস্টিক বোতল এবং নির্মাণাধীন ভবনের পানির চৌবাচ্চাই শুধু কি এডিস মশার প্রজননের উৎস ? না-কি এই যে প্রতিনিয়ত ছাদকৃষিকে জনপ্রিয় করার জন্য যে প্রচারণা হচ্ছে- সেটি অন্য রকম বড় ভূমিকা রেখে চলছে। এ বিষয়টি জনস্বাস্থ্য বিশেষজ্ঞ, কীটতত্ত্ববিদসহ নগর পরিকল্পনাবিদদের ভেবে দেখা উচিৎ।

এ বিষয়ে শীঘ্রই আন্তর্জাতিক মানের গবেষণাপত্র তৈরি করা উচিৎ। কেননা আমরা বাঙালিরা হুজুগে বাঙালি। কেউ কোন একটি জিনিস শুরু করলে আমরা তার অন্ধ অনুসরণ করে থাকি। যেমন ধরুন শেয়ার কেলেঙ্কারির কথা। তাই ডেঙ্গু নিয়ে সিটি করপোরেশন এবং ভবন মালিকদের ভাবা উচিৎ।

সরকারি অনুমোদন না থাকা সত্ত্বেও শুধুমাত্র একটি টিভি চ্যানেলের প্রচারণার কারণে প্রভাবিত হয়ে আমরা আমাদের মৃত্যু কুপ রচনা করছি কিনা।

লেখক : উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা, নান্দাইল, ময়মনসিংহ। 



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ