শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১

শোক দিবসকে ঘিরে নোবিপ্রবিতে ভার্চুয়াল আলোচনা সভা

বৃহস্পতিবার, আগস্ট ২৬, ২০২১
শোক দিবসকে ঘিরে নোবিপ্রবিতে ভার্চুয়াল আলোচনা সভা

নোবিপ্রবি প্রতিনিধি: জাতীয় শোক দিবসকে ঘিরে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

২৬ আগস্ট (বৃহস্পতিবার) অনলাইন জুম প্লাটফর্মে উক্ত আলোচনা সভার আয়োজন করা হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রণালয়ের উপমন্ত্রী এমপি মহিবুল হাসান চৌধুরী। জাতির পিতার রাষ্ট্র চিন্তা ও রাষ্ট্র দর্শন নিয়ে গভীর অধ্যবসায় ও গবেষণার আহ্বান জানিয়ে  তিনি বলেন, সাধারণ মানুষের সাথে সম্পৃক্ত থেকে ব্যবহারিক রাজনৈতিক অভিজ্ঞতা দিয়ে বঙ্গবন্ধু যে রাষ্ট্র চিন্তা ও রাষ্ট্র দর্শন তৈরি করেছেন তা খুব কম রাষ্ট্রনায়ক করতে পেরেছেন। বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নের মাধ্যমে তিনি দেশের শিক্ষা, বিজ্ঞান, অর্থনীতি উন্নয়নে কাজ করার প্রত্যাশা ব্যক্ত করেন।

উপমন্ত্রী আরো বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ একে অপরের সাথে অন্তর্নিহিত। ১৯৭৫ এর ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হারানোর পর রাষ্ট্র হারানোর  ঝুঁকি সৃষ্টি হয়। জাতির পিতা রাষ্ট্র গঠনের ভিত গুলো অল্প সময়ে বপণ করে দিয়েছিলেন বলেই রাষ্ট্র হিসেবে আমরা রক্ষা পেয়েছি।

সভার শুরুতে প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড.মোহাম্মদ ফারুক উদ্দিন। সভায় সভাপতিত্ব করেন নোবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মোঃ দিদার- উল- আলম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.মো.ছাদেকুল আরেফিন। 

সভায় মূল বক্তব্য উপস্থাপন করেন প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.মেজবাহ উদ্দিন আহমেদ। এসময় তিনি বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা জানান এবং বঙ্গবন্ধুর ভাষণ, স্বাধীন বাংলাদেশ তৈরিতে  বঙ্গবন্ধুর অবদান, স্বাধীনতা পরবর্তী সময়ে বঙ্গবন্ধুর অবদান,বঙ্গবন্ধুকে হত্যার ষড়যন্ত্র, ১৯৭৫ এর ১৫ আগস্টের  হত্যাকাণ্ড এবং ১৯৭৫ এর ৩রা নভেম্বরে জাতীয় চার নেতার হত্যাকাণ্ড  নিয়ে আলোচনা করেন। তিনি আরো বলেন, বঙ্গবন্ধু ছিলেন গণমানুষের নেতা। গোটা বিশ্বজুড়ে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সমানাধিকার প্রতিষ্ঠায় কাজ করেন বঙ্গবন্ধু। 

সভায় সঞ্চালনা করেন বাংলা বিভাগের সহকারী অধ্যাপক সাদিকা পারভীন তামান্না এবং শিক্ষা বিভাগের সহযোগী অধ্যাপক বিপ্লব মল্লিক।

সভায় আরো উপস্থিত ছিলেন নোবিপ্রবি উপ উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী, ডেপুটি রেজিস্ট্রার জসীম উদ্দিন, নোবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর, সাধারণ সম্পাদক মাজনুর রহমান, অফিসার্স এসোসিয়েশনের সভাপতি সাখাওয়াত হোসেন, সাধারণ সম্পাদক মেজবাহ উদ্দীন পলাশ সহ বিভিন্ন বিভাগের শিক্ষক, বিভিন্ন অনুষদের ডিন, ইন্সটিটিউটের পরিচালক ও  কর্মকর্তাবৃন্দ।

সময় জার্নাল/এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ