শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১

করোনায় রাবি শিক্ষকের মৃত্যু

সোমবার, আগস্ট ৩০, ২০২১
করোনায় রাবি শিক্ষকের মৃত্যু

নোমান ইমতিয়াজ, রাবি প্রতিনিধি: করোনা আক্রান্ত হয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) এগ্রোনমি এ্যান্ড এগ্রিকালচারাল এক্সটেনশন বিভাগের শিক্ষক অধ্যাপক ড. তৌফিক ইকবাল মারা গেছেন (ইন্নালিল্লাহি...রাজিউন)।

সোমবার দুপুর পৌনে দুইটায় রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছে ৪৯ বছর।

বিষয়টি নিশ্চিত করে জনসংযোগ দপ্তরের প্রশাসক আজিজুর রহমান জানান, অধ্যাপক তৌফিক ইকবালের মরদেহ গতকাল ভোলা জেলার নিজ বাড়িতে নেওয়া হয়েছে। আজ মঙ্গলবার ভোলা কোর্ট মসজিদে জানাজা শেষে শিবপুরের পারিবারিক গোরস্থানে তাকে দাফন করা হবে। মৃত্যুকালে তিনি মা, স্ত্রী, এক কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

এদিকে তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার এবং উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া ও অধ্যাপক সুলতান-উল-ইসলাম।

প্রসঙ্গত, অধ্যাপক তৌফিক ইকবাল ১৯৭২ সালে ভোলা জেলার সদর উপজেলার শিবপুরে জন্মগ্রহণ করেন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৩ সালে কৃষি প্রকৌশলে (অনার্স) এবং ১৯৯৫ সালে ফার্ম পাওয়ার এন্ড মেশিনারী বিষয়ে এমএস ডিগ্রি লাভ করেন। তিনি অস্ট্রেলিয়ার লা-স্ট্রোব বিশ্ববিদ্যালয় থেকে ২০১২ সালে মৃত্তিকা বিজ্ঞান ও উদ্ভিদ পুষ্টি বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এরপর জার্মানি, ভারত, চীন ও নেদারল্যান্ডস থেকে বিভিন্ন পিজিটি কোর্সও সমাপ্ত করেন। তিনি ২০০৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে যোগদান করেন এবং ২০১৩ সালে অধ্যাপক পদে উন্নীত হন। রাবিতে অধ্যাপনার পাশাপাশি অধ্যাপক তৌফিক ইকবাল তুরস্ক ও জার্মানির দুটি বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং অধ্যাপক হিসেবে কাজ করেছেন। 

দেশ-বিদেশে বিভিন্ন পিয়ার-রিভিউড জার্নালে তাঁর পঞ্চাশের অধিক গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। গবেষণার স্বীকৃতিস্বরূপ ২০১৮ সালে তিনি ইউজিসি অ্যাওয়ার্ড লাভ করেন। 

সময় জার্নাল/এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ