শনিবার, ২০ এপ্রিল ২০২৪

বঙ্গবন্ধুর আদর্শ চর্চা করে তরুণ প্রজন্মকে সামনে অগ্রসর হতে হবে: ড. কলিমউল্লাহ

সোমবার, আগস্ট ৩০, ২০২১
বঙ্গবন্ধুর আদর্শ চর্চা করে তরুণ প্রজন্মকে সামনে অগ্রসর হতে হবে: ড. কলিমউল্লাহ

সময় জার্নাল প্রতিবেদক:  জাতীয় নির্বাচন পর্যবেক্ষক পরিষদের (জানিপপ) প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান প্রফেসর ড. নাজমুল আহসান কলিমউল্লাহ বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ চর্চা করে তরুণ প্রজন্মকে সামনে অগ্রসর হতে হবে। বাংলাদেশে বিভিন্ন ধর্মের জাতিগোষ্ঠীর সম্প্রীতি বজার রাখার জন্য বঙ্গবন্ধু বাংলাদেশকে একটি অসাম্প্রদায়িক দেশ হিসেবে প্রতিষ্ঠা করার জন্য সাংবিধানিক এবং প্রশাসনিক নিয়মকানুন প্রণয়ন করেন।


সোমবার (৩০ আগস্ট) জাতীয় শোক দিবস উপলক্ষে জানিপপ আয়োজিত ওয়েবেনারে সভাপতির বক্তব্যে ড. কলিমউল্লাহ এসব কথা বলেন। এসময় তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টে নিহত সকল শহীদের রুহের মাগফেরাত কামনা করেন। 

আলোচনায় দিনাজপুর থেকে সূচনা বক্তব্য প্রদান করেন গোলাম মুর্শেদ। তিনি বঙ্গবন্ধুসহ সকল শহীদের আত্নার মাগফেরাত কামনা করেন।

আলোচনা সভায় মূখ্য আলোচক হিসেবে বক্তব্য উপস্থাপন করেন রয়েল ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান জনাব দিপু সিদ্দিক। তিনি বলেন, বঙ্গবন্ধু ছিলেন বিশ্ব বরেণ্য নেতা। বাংলাদেশের উন্নয়নের সূচনা তাঁর হাত ধরেই আরম্ভ হয়েছে। তাঁর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা উন্নয়নের ধারাবাহিকতা বজায় রেখে চলেছেন।

শোকাবহ আগস্ট উপলক্ষ্যে ভার্চুয়াল প্লাটফর্ম জুমে অনুষ্ঠিত আলোচনা সভায় চাঁদপুর থেকে সংযুক্ত হয়ে বক্তব্য উপস্থাপন করেন বঙ্গবন্ধু সৈনিক মোঃ মাসুদ আলম মিল্টন। তিনি বঙ্গবন্ধুসহ সকল শহীদের আত্নার মাগফেরাত কামনা করেন। জনাব মিল্টন বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশের আর্থ-সামাজিক, ধর্মীয়, রাজনৈতিক ও প্রশাসনিক উন্নয়নে ব্যাপক অবদান রেখেছেন।

পীরগঞ্জ, রংপুর থেকে সংযুক্ত ছিলেন মোঃ আরিফুল ইসলাম। তিনি বাংলাদেশ প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে বক্তব্য উপস্থাপন করেন। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর পিতার ধারাবাহিকতা বজায় রেখে দেশকে সমৃদ্ধির পথে নিয়ে যাচ্ছেন বলে মন্তব্য করেন তিনি।  

জানিপপ ন্যাশনাল ভলেনটিয়ার, লেখক, ও গবেষক মোহাম্মদ হাবিবুর রহমান বঙ্গবন্ধু কর্তৃক ভারতীয় সৈন্য প্রত্যাহার ও বাঙালী শরণার্থীদের স্বদেশ প্রত্যাবর্তন নিয়ে বক্তব্য উপস্থাপন করেন। জনাব রহমান বলেন, বঙ্গবন্ধু স্বদেশ প্রত্যাবর্তন করে ১৯৭২ সালের ২৫ মার্চের মধ্যে ভারতীয় সৈন্য প্রত্যাহারের ঘোষণা দেন। এছাড়াও তিনি ১৯৭১ সালের ২৯ ডিসেম্বর বাঙালি শরণার্থীদের বাংলাদেশে প্রত্যাবর্তনের কর্মসূচি ঘোষণা করেন।

ইঞ্জিনিয়ার মনজুরুল ইসলাম বঙ্গবন্ধুসহ সকল শহীদের আত্নার শান্তি কামনা করেন। জনাব ইসলাম ১৫ আগস্টের সকল ঘাতকদের বিচার দাবি করেন। এছাড়াও আজকের সভায় বক্তব্য উপস্থাপন করেন জানিপপ ন্যাশনাল ভলেনটিয়ার ও কুমিল্লা আতাকরা কলেজের ইসলামিক স্টাডিজ বিভাগের প্রভাষক মোঃ কামাল উদ্দিন। তিনি জানিপপ-এর মাসব্যাপী আলোচনার উদ্যোগকে স্বাগত জানান।

সময় জার্নাল/এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল