শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১

সৌদি বিমানবন্দরে ভয়াবহ ড্রোন হামলায় বিমান ক্ষতিগ্রস্ত, আহত ৮

মঙ্গলবার, আগস্ট ৩১, ২০২১
সৌদি বিমানবন্দরে ভয়াবহ ড্রোন হামলায় বিমান ক্ষতিগ্রস্ত, আহত ৮

আন্তর্জাতিক ডেস্ক:

সৌদি আরবের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের একটি বিমানবন্দরে বোমা-বোঝাই ড্রোন হামলা হয়েছে। এতে অন্তত ৮ জন আহত এবং একটি বেসামরিক বিমান ক্ষতিগ্রস্ত হয়েছে বলে মঙ্গলবার দেশটির সরকারি টেলিভিশনের খবরে জানানো হয়েছে।

মার্কিন বার্তাসংস্থা এসোসিয়েট প্রেস (এপি) বলেছে, বিমানবন্দরে এই হামলার দায় তাৎক্ষণিকভাবে কোনও গোষ্ঠী স্বীকার করেনি। গত ২৪ ঘণ্টার মধ্যে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের আভা বিমানবন্দরে দ্বিতীয়বারের মতো এ ধরনের হামলা হলো। তবে প্রথম হামলায় কোনও হতাহত কিংবা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ইয়েমেনে ইরান-সমর্থিত শিয়া বিদ্রোহীগোষ্ঠীর হুথিদের বিরুদ্ধে লড়াইরত সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট আভা বিমানবন্দরে হামলার বিষয়ে বিস্তারিত কোনও তথ্য জানায়নি। তবে জোটের সৈন্যরা বিস্ফোরক বোঝাই ড্রোন আটকে দিয়েছে বলে জানানো হয়েছে। 

২০১৫ সালের শুরুর দিকে হুথি বিদ্রোহীদের হামলার মুখে সৌদি-সমর্থিত ইয়েমেনের ক্ষমতাসীন প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর আল হাদি ক্ষমতা ছেড়ে সৌদি আরবে পালিয়ে যান। ক্ষমতাচ্যুত এই প্রেসিডেন্টকে ফেরাতে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট ইয়েমেনে হুথিদের বিরুদ্ধে অভিযান শুরু করে।

যদিও ইয়েমেনের এই সংঘাতকে মধ্যপ্রাচ্যে আধিপত্যের লড়াইয়ে সৌদি-ইরানের ছায়াযুদ্ধ হিসেবে দেখা হয়। মধ্যপ্রাচ্যের এই যুদ্ধে ইয়েমেনের লাখ লাখ মানুষের প্রাণহানি ঘটেছে এবং বাস্ত্যুচুত হয়েছেন লাখো মানুষ। চলমান এই সংঘাতে ইয়েমেন চরম দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে পৌঁছেছে বলে সতর্ক করে দিয়েছে জাতিসংঘ।

সৌদি জোটের হামলার জবাবে ইয়েমেনের হুথিরা প্রায়ই সৌদি আরবের বিভিন্ন শহর, বিমানবন্দর, সামরিক স্থাপনা এবং গুরুত্বপূর্ণ তেল স্থাপনায় হামলা চালিয়ে আসছে।

সময় জার্নাল/এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ