বুধবার, ২৩ জুন ২০২১

রাবিতে মঞ্চায়িত হবে 'খৈলান পালা’

শুক্রবার, মার্চ ১২, ২০২১
রাবিতে মঞ্চায়িত হবে 'খৈলান পালা’


নোমান ইমতিয়াজ, রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) প্রদর্শিত হবে কুশানশিল্পীদের সুখ-দুঃখকে উপজীব্য করে নির্মিত নাটক ‘খৈলান পালা’। রোববার (১৪ মার্চ) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের পেছনের আমতলা চত্বরে মঞ্চায়িত হবে নাটকটি।

গাইবান্ধার সারথি থিয়েটারের প্রযোজনায় একটি আনর্ত-অন্তর্বর্তী আয়োজন এই ‘খৈলান পালা’। জুলফিকার চঞ্চলের নির্দেশনায় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের অধ্যাপক রহমান রাজুর ব্যবস্থাপনায় মঞ্চায়িত হবে এ নাটক।

নাটকের ব্যবস্থাপক রহমান রাজু বলেন, ‘কুশানশিল্পী নামের এক ধরনের শিল্পী ছিলেন। যারা বিভিন্ন জায়গায় (খৈলানে) কুশান গান করে বেড়াতেন। তাঁরা এ গান করে জীবনযাপন করতেন। তাদের বিভিন্ন দল এখন আর নেই। তাদের বিপর্যস্ত জীবন কাহিনী ও কীভাবে তারা সামাজিকভাবে বঞ্চিত হলো সেইসব দেখানো হবে এ প্রদর্শনীতে। শিল্পীদের জীবনের ট্রাজেডি বিস্তারিত ভাবে তুলে ধরা হয়েছে এই পালায়।’

প্রদর্শনীর বিষয়ে তিনি আরও বলেন, ‘করোনা পরিস্থিতিতে যখন সারা দেশ স্থবির হয়ে পড়েছে। এ সময় আমরা সাংস্কৃতি থেকে বিচ্যুত হয়ে যাচ্ছি। তখন নিরাপদ দূরত্ব বজায় রেখে থিয়েটার চর্চার জন্য এ ধরনের আয়োজন। দীর্ঘদিন সাংস্কৃতিক বিনোদন ছাড়া মানুষ ঘরে অবস্থান করে মানসিকভাবে দুর্বল হয়ে পড়েছে। এমন পরিস্থিতিতে উন্মুক্ত বা খোলা জায়গায় (খৈলানে) এ আয়োজন। যাতে সবাই নিরাপদ দূরত্ব বজায় রেখে বিনোদন পেতে পারেন।’

 সময় জার্নাল/এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ