বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

বঙ্গবন্ধু ছাত্র অবস্থা থেকেই অধিকার প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করেছিলেন: ড. কলিমউল্লাহ

বুধবার, সেপ্টেম্বর ১, ২০২১
বঙ্গবন্ধু ছাত্র অবস্থা থেকেই অধিকার প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করেছিলেন: ড. কলিমউল্লাহ

সময় জার্নাল প্রতিবেদক: জাতীয় নির্বাচন পর্যবেক্ষক পরিষদের (জানিপপ) প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান প্রফেসর ড. নাজমুল আহসান কলিমউল্লাহ বলেছেন, বঙ্গবন্ধু ছাত্র অবস্থা থেকেই ছাত্র রাজনীতিতে জড়িত থেকে ছাত্র সমাজের অধিকার প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করেছেন। তিনি ১৯৪০ সাল থেকেই রাজনীতিতে সক্রিয় হয়ে উঠেন। 

বুধবার (১ সেপ্টেম্বর) মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জুমে অনুষ্ঠিত জানিপপ আয়োজিত ওয়েবেনারে সভাপতির বক্তব্যে ড. কলিমউল্লাহ এসব কথা বলেন। 

আলোচনায় দিনাজপুর থেকে সূচনা বক্তব্য প্রদান করেন গোলাম মুর্শেদ। শোকাবহ আগস্ট উপলক্ষ্যে ভার্চুয়াল প্লাটফর্ম জুমে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য উপস্থাপন করেন বাংলাদেশ প্রতিবন্ধী কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক আব্দুস সাত্তার দুলাল। তিনি বঙ্গবন্ধুর বাংলাদেশ প্রতিষ্ঠায় বিভিন্ন অবদানের কথা তুলে ধরেন। জনাব দুলাল বলেন, বঙ্গবন্ধুর কারণেই আমরা স্বাধীনতার স্বাদ উপলব্দি করতে পারছি। আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য উপস্থাপন করেন রয়েল ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান জনাব দিপু সিদ্দিক। তিনি বঙ্গবন্ধু কর্তৃক সংবিধানে ৪টি মূলনীতি সন্নিবেশিত করার প্রেক্ষাপট নিয়ে আলোচনা করেন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক দেওয়ান নুসরাত জাহান আলোচনা সভায় মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন। তিনি বলেন, বঙ্গবন্ধু ছিলেন মহাপুরুষ। বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে তরুণ প্রজন্মকে জীবন পরিচালিত করার উদাত্ত আহ্বান জানান তিনি। চাঁদপুর থেকে সংযুক্ত থেকে বঙ্গবন্ধু সৈনিক মোঃ মাসুদ আলম মিল্টন বক্তব্য উপস্থাপন করেন। তিনি ২০০৪ সালের ২১ আগস্টের হৃদয়বিদারক ঘটনার স্মৃতিচারণ করেন। 

কুমিল্লার আতাকরা কলেজর প্রভাষক মোঃ কামাল উদ্দিন বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিক্ষাক্ষেত্রে ব্যাপক অবদান রেখেছেন। তাঁর এ স্বপ্নের শিক্ষাব্যবস্থা বাস্তবায়নে এবং শিক্ষার আধুনিকায়নে স্বীকৃতিপ্রাপ্ত সকল শিক্ষা প্রতিষ্ঠানকে জাতীয়করণ করার জন্য জননেত্রী শেখ হাসিনার কাছে বিনীত অনুরোধ জানান জনাব কামাল উদ্দিন। এছাড়াও আজকের সভায় বক্তব্য উপস্থাপন করেন জানিপপ ন্যাশনাল ভলেনটিয়ার আফসানা সনি। এছাড়াও আজকের সভায় উপস্থিত ছিলেন জানিপপ ন্যাশনাল ভলেনটিয়ার, লেখক, ও গবেষক মোহাম্মদ হাবিবুর রহমান।

সময় জার্নাল/এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল