শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১

স্বাস্থ্যবিধি মেনে মাসব্যাপি স্তন ক্যান্সার সচেতনতা কর্মসূচি ঘোষণা

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২, ২০২১
স্বাস্থ্যবিধি মেনে মাসব্যাপি স্তন ক্যান্সার সচেতনতা কর্মসূচি ঘোষণা

সময় জার্নাল প্রতিবেদক :

কোভিড পরিস্থিতি বিবেচনায় নিয়ে এবার স্বাস্থ্যবিধি মেনে মাসব্যাপি স্তন ক্যান্সার সচেতনতা কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরাম। আগামী ১০ অক্টোবর বেসরকারিভাবে স্তন ক্যান্সার সচেতনতা দিবস উদযাপনের ৪০ দিন গণনা ও প্রস্তুতি সভায় এ তথ্য জানানো হয়েছে। 

বুধবার দিবাগত জুম প্ল্যাটফর্মে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন ফোরামের প্রধান সমন্বয়কারী ও রোটারি জেলা ৩২৮১ এর স্তন ক্যান্সার কমিটির চেয়ারম্যান ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন।

সভায় কোভিড পরিস্থিতি বিবেচনায় নিয়ে স্বাস্থ্যবিধি মেনে মাসব্যাপি কর্মসূচি হাতে নেয়া হয়। ১০ অক্টোবর সারাদেশে দিবস পালন করা হবে প্রতিকী গোলাপি সড়ক শোভাযাত্রা, স্তন ক্যান্সার নিয়ে তথ্যসমৃদ্ধ লিফলেট বিতরণ, কোভিড ও স্তন ক্যান্সার সচেতনতায় গোলাপি মাস্ক বিতরণ, স্তন ক্যান্সার সচেতনতা ও স্ক্রিনিং প্রোগ্রাম আয়োজনের মাধ্যমে। ঢাকার লালমাটিয়ায় কমিউনিটি অনকোলজি সেন্টারে অক্টোবর মাসজুড়ে ফ্রি স্তন ক্যান্সার স্ক্রিনিং প্রোগ্রামের আওতায় প্রশিক্ষণপ্রাপ্ত নারী চিকিৎসক দিয়ে স্তন পরীক্ষা, বিশেষজ্ঞ চিকিৎসকের ফ্রি পরামর্শ, বিশেষ ব্যবস্থায় সবার জন্য সাশ্রয়ী মূল্যে প্রয়োজনীয় পরীক্ষার ব্যবস্থা থাকবে (আলট্রাসনোগ্রাম, ম্যামোগ্রাম, এফএনএসি সহ)। সিওসি ট্রাস্ট রোগী কল্যাণ তহবিল থেকে দরিদ্র রোগীদের জন্য সাধ্যমত বিনামূল্যে স্ক্রিনিং টেস্ট ও চিকিৎসা সহায়তা দেয়া হবে।

আগ্রহী প্রতিষ্ঠান ও সংগঠনের সাথে যৌথভাবে কর্মস্থল ও এলাকাভিত্তিক স্ক্রিনিং ক্যাম্প আয়োজন করা হবে। কোভিড পরিস্থিতি অনুকূলে থাকলে রোটারির উদ্যোগে ১০ থেকে ২০টি জেলায় গোলাপি সড়ক শোভাযাত্রা ও স্ক্রিনিং প্রোগ্রাম আয়োজন করা হবে।

এসব কর্মসূচিতে সবার অংশগ্রহণ ও সক্রিয় সহযোগিতা কামনা করেছেন সংশ্লিষ্টরা। ফোরামে যোগ দিতে ক্যান্সার ও নারী সংগঠনসহ যে কোন অলাভজনক স্বেচ্ছাসেবী সংগঠনকে উদাত্ত আহ্বান জানানো হয়েছে। 

সভায় অংশগ্রহণ করেন ফোরামের উপদেষ্টা কমিউনিটি অনকোলজি সেন্টার ট্রাস্টের চেয়ারম্যান ও গাইনাকোলজিক্যাল অনকোলজি সোসাইটির সাধারণ সম্পাদক অধ্যাপক সাবেরা খাতুন, অবস্টেট্রিক্স এন্ড গাইনাকোলজি সোসাইটি অব বাংলাদেশ (ওজিএসবি) এর সভাপতি অধ্যাপক ফেরদৌসী বেগম, কমিউনিটি অনকোলজি সেন্টার ট্রাস্টের ভাইস-চেয়ারম্যান ও অপরাজিতা সোসাইটি এগেইন্সট ক্যান্সারের প্রাক্তন চেয়ারপারসন নিলুফার তাসনিম, কমিউনিটি অনকোলজি সেন্টার ট্রাস্টের ট্রেজারার ও রোটারি ক্লাব অব ঢাকা কসমোপলিটানের সভাপতি হোসনে আরা পলি, রাজশাহী ক্যান্সার হাসপাতালের প্রতিষ্ঠাতা ও সিওসি ট্রাস্টের ট্রাস্টি ডা. প্যাট্রিক বিপুল বিশ্বাস, রোটারি ক্লাব অব বিক্রমপুরের প্রেসিডেন্ট অধ্যাপক ডা. নুরুল গণি, জোন্টা ক্লাব অব ঢাকা-২ এর প্রেসিডেন্ট ও রোটারি ক্লাব অব ঢাকা ম্যাভারিক্সের সদস্য নিলুফার রহমান, নারীপক্ষের পরিচালক সামিয়া আফরিন, ইনার হুইল ক্লাব অব ঢাকা গোল্ডেন সিটির প্রেসিডেন্ট ও সিওসি ট্রাস্টের সম্পাদক মোসাররত জাহান সৌরভ, ইয়াং ওমেন্স ক্রিশ্চিয়ান এসোসিয়েশনের এসিস্ট্যান্ট ন্যাশনাল সেক্রেটারি জুলিয়েট দিবা দাস, রোটারি ক্লাব অব ঢাকা কাওরানবাজার এর পাস্ট প্রেসিডেন্ট ও সিওসি ট্রাস্টের প্ল্যাটিনাম মেম্বার শাহানা আলম, রোটারি জেলা ৩২৮১ এর ব্রেস্ট ক্যান্সার কমিটি ও রোটারি ক্লাব অব ঢাকা ম্যাভারিক্স এর সদস্য ডা. সেলিনা ওয়ালিয়া, রোটারি ক্লাব অব ঢাকা ম্যাভারিক্স এর সদস্য মহুয়া খায়ের, ওয়ার্ল্ড ক্যান্সার সোসাইটির সেক্রেটারি জীবন কুমার, হারমনি ট্রাস্টের প্রেসিডেন্ট অমিতাভ ভট্টাচার্য, সিওসি ট্রাস্টের প্ল্যাটিনাম মেম্বার ও রোটারি ক্লাব অব ঢাকা আরবানা'র পাস্ট প্রেসিডেন্ট তাহমিনা লাভলি, রোটারি জেলা ৩২৮১ এর ডেপুটি গভর্নর ও রোটারি ক্লাব অব ধ্রুবতারার সেক্রেটারি ডা. ফায়জা এলা কামাল, জাস্টিস ভিশন ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা আইনজীবী সৈয়দা ফেরদৌস আহমেদ, কমিউনিটি অনকোলজি ফাউন্ডেশন অব বাংলাদেশ-এর আজীবন সদস্য মাসুদ আবু তাহির।

সভায় বক্তারা বলেন, এ কথা অস্বীকার করার কোন উপায় নেই, আমাদের দেশে নারীরা নানা দিক দিয়ে অবহেলার স্বীকার। নারীর শিক্ষা, স্বাস্থ্য, আর্থিক আত্মনির্ভরতা, সম্পত্তির অধিকার, সামাজিক মর্যাদা, এসব নিয়ে আমাদের অনেক কাজ করার সুযোগ ও প্রয়োজনীয়তা আছে।
পারিবারিকভাবে নারীর স্বাস্থ্য অনেক ক্ষেত্রে অবহেলার স্বীকার। আবার চিরন্তন মাতৃরূপ নারীকে অনেক সময় নিজের স্বাস্থ্যের প্রতি অমনোযোগী করে রাখে।
এই শতাব্দীতে আমাদের স্বাস্থ্য সমস্যার মূলে রয়েছে অসংক্রামক রোগ। শতকরা প্রায় সত্তর ভাগ মৃত্যুর কারণ এনসিডি বা অসংক্রামক রোগ। ক্যান্সার এর প্রধান চারটি রোগের একটি।
বাংলাদেশের নারীরা সবচেয়ে বেশি আক্রান্ত হন স্তন ক্যান্সারে। সচেতনতা, প্রথম পর্যায়েই শনাক্ত করা, চিকিৎসা-সুবিধার বিকেন্দ্রীকরণ স্তন ক্যান্সারকে নিয়ন্ত্রণে রাখতে পারে।
উল্লেখ্য, ২০১৩ সালে স্তন ক্যান্সার সচেতনতায় একযোগে কাজ করার লক্ষ্যে গঠিত হয় বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরাম। ১০ অক্টোবর বেসরকারিভাবে স্তন ক্যান্সার সচেতনতা দিবস হিসেবে উদযাপিত হয়ে আসছে তখন থেকে। ২০১৭ সাল থেকে ফোরামের সাথে যৌথ আয়োজক হিসেবে যুক্ত হয়েছে রোটারি ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট ৩২৮১। অক্টোবর মাস সারা বিশ্বে স্তন ক্যান্সার সচেতনতা মাস হিসেবে উদযাপিত হয়ে আসছে।

সময় জার্নাল/ইএইচ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ