শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

এনডিবি ব্যাংকের নতুন সদস্য বাংলাদেশ

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২, ২০২১
এনডিবি ব্যাংকের নতুন সদস্য বাংলাদেশ

সময় জার্নাল প্রতিবেদক :

ব্রিকস প্রতিষ্ঠিত নিউ ডেভলপমেন্ট ব্যাংকের (এনডিবি) ব্যাংকের নতুন সদস্য হিসেবে অনুমোদন পেল  বাংলাদেশ। ব্রিকস (ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকা) ২০১৫ সালে এই ব্যাংক প্রতিষ্ঠা করে। 


এনডিবি বোর্ড অফ গভর্নরস গত ২০ আগস্টের বৈঠকে এই অনুমোদন দিয়েছে বলে বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) ইআরডির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। 


জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তাঁর ‘সোনার বাংলা’ গড়ে তোলার স্বপ্নকে শ্রদ্ধা জানিয়ে অর্থমন্ত্রী আহ ম মোস্তফা কামাল বলেন, “আমাদের স্বাধীনতার ৫০ বছর পূর্তির এক গুরুত্বপূর্ণ সময়ে এনডিবিতে বাংলাদেশের সদস্য পদ নতুন অংশীদারিত্বের পথ প্রশস্ত করেছে।”


তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন লক্ষ্য অর্জনে এনডিবিতে সদস্য পদ একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। 


মন্ত্রী বলেন, “আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের মতো আমাদের পরবর্তী প্রজন্মের জন্য একটি সমৃদ্ধ ও ন্যায়সঙ্গত বিশ্ব গড়ে তুলতে আমরা এনডিবি’র সঙ্গে একযোগে কাজ করার অপেক্ষায় রয়েছি।” দ্রুত অনুমোদন দেয়ার জন্য এনডিবি বোর্ডকে ধন্যবাদ জানান। 


ভিশন ২০৪১ এবং এসডিজি অর্জনের লক্ষ্যের কথা স্মরণ করে অর্থমন্ত্রী দেশের অর্থনৈতিক ও সামাজিক মান উন্নত করে আগামী ২০ বছরের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশের পর্যায়ে উন্নীত করার অঙ্গীকার ব্যক্ত করেন। 


মন্ত্রী গত এক দশকে বাংলাদেশের অর্থনীতির ক্রমবর্ধমান অগ্রগতির কথা উল্লেখ করে বলেন, এই উন্নয়ন উদ্যোগ ধরে রাখতে যথেষ্ঠ বৈদেশিক অর্থায়নের প্রয়োজন হবে। এনডিবি সদস্যপদ এ ক্ষেত্রে আমাদের জন্য একটি উল্লেখযোগ্য চ্যানেল হয়ে উঠবে।”


এনডিবির বোর্ড অফ গভর্নরস ব্যাংককে ২০২০ সালের শেষের দিকে সম্ভাব্য সদস্যদের সাথে আনুষ্ঠানিক আলোচনার অনুমোদন দেয়।  এক দফা সফল আলোচনার পর এনডিবি বাংলাদেশ, সংযুক্ত আরব আমিরাত এবং উরুগুয়েকে ব্যাংকের সদস্য হিসেবে ঘোষণা দেয়।


এনডিবি প্রেসিডেন্ট মার্কোস ট্রয়জো বলেন, “বিশ্বের অন্যতম দ্রুত বর্ধনশীল অর্থনীতি বাংলাদেশকে এনডিবিতে স্বাগত জানাতে পেরে আমরা আনন্দিত। যে বছর বাংলাদেশ স্বাধীনতার ৫০তম বার্ষিকী উদযাপন করছে, সে বছরে আমাদের সাথে যোগ দেয়া একটি গুরুত্বপূর্ণ মাইলফলক।”


ব্রিকস এবং আসন্ন নতুন সদস্যদের সঙ্গে পরিকাঠামো ও টেকসই উন্নয়নে সহযোগিতা বাড়াতে এনডিবিতে একটি নতুন প্লাটফরম তৈরি করবে।


ছয় বছর আগে ব্যাংক গঠিত হওয়ার পর থেকে সদস্য দেশগুলোতে ব্যাংক প্রায় ৮০ টি প্রকল্প নিয়েছে, যাতে অর্থের পরিমাণ ৩০ বিলিয়ন ডলার।

সময় জার্নাল/ইএইচ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল