মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১

বাংলাদেশের রাষ্ট্রীয় নীতি প্রণয়নে বঙ্গবন্ধুর দূরদর্শিতা অতুলনীয়: ড. কলিমউল্লাহ

শুক্রবার, সেপ্টেম্বর ৩, ২০২১
বাংলাদেশের রাষ্ট্রীয় নীতি প্রণয়নে বঙ্গবন্ধুর দূরদর্শিতা অতুলনীয়: ড. কলিমউল্লাহ

নিজস্ব প্রতিবেদক।সময় জার্নাল : মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ বলেছেন, বাংলাদেশের রাষ্ট্রীয় মূলনীতি প্রণয়নে বঙ্গবন্ধুর দূরদর্শিতা অতুলনীয়। বঙ্গবন্ধু স্বদেশ প্রত্যাবর্তন করেই সংবিধানে গণতন্ত্র, সমাজতন্ত্র, ধর্মনিরপেক্ষতা ও জাতীয়তাবাদ এ ৪টি মূলনীতি অন্তর্ভূক্ত করেন। যা বাংলাদেশের রাষ্ট্রীয় নীতি প্রণয়নে তাঁর দূরদর্শিতা ও প্রজ্ঞার পরিচয় বহন করে।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) জুমে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। আলোচনায় দিনাজপুর থেকে সূচনা বক্তব্য দেন গোলাম মুর্শেদ। 

প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন, নর্থ সাউথ ইউনিভার্সিটি-এর ডিরেক্টর, টিভি ব্যক্তিত্ব জামিল আহমেদ। তিনি বলেন, ‘বঙ্গবন্ধুর আদর্শ তরুণ প্রজন্মের জন্য আলোকবর্তিকা স্বরূপ। জাতির পিতাকে নিয়ে আরো বেশি পরিমাণে প্রবন্ধ প্রকাশিত হওয়া উচিত বলে তিনি মন্তব্য করেন।’  

বিশেষ অতিথি হিসেবে কচুয়া পৌঁরসভার সাবেক প্যানেল মেয়র মো. কামাল হোসেন অন্তর উপস্থিত থেকে বঙ্গবন্ধুর আত্নত্যাগের কথা শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

আলোচনা সভায় মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, বিইউপি’র সহকারী অধ্যাপক ও বঙ্গবন্ধু গবেষক এম এম আসাদুজ্জামান নূর। তিনি বঙ্গবন্ধুর রাজনৈতিক, সামাজিক ও ধর্মীয় দর্শন নিয়ে বক্তব্য উপস্থাপন করেন।

রয়েল ইউনিভার্সিটি অব বাংলাদেশ’র সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান দিপু সিদ্দিক বঙ্গবন্ধুর গণতান্ত্রিক সংগ্রাম নিয়ে বক্তব্য উপস্থাপন করেন। 

ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিটিউটের পিএইচ.পি গবেষক ফাতিমা লিমা বলেন, বঙ্গবন্ধু বাঙালী জাতিকে শৃঙ্খল থেকে মুক্ত করে স্বাধীন জাতি হিসেবে বাঁচতে শিখিয়েছেন।

জানিপপ ন্যাশনাল ভলেনটিয়ার, লেখক ও গবেষক মোহাম্মদ হাবিবুর রহমান বলেন, বঙ্গবন্ধু মুসলিম বিশ্বের সাথে সম্পর্ক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। 

ন্যাশনাল ভলেনটিয়ার আফসানা করিম বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে আরও বেশি পরিমাণে গবেষণা হওয়া প্রয়োজন। 

ন্যাশনাল ভলেনটিয়ার ও গবেষক জনাব খোরশেদ আলম বলেন, বঙ্গবন্ধু বাঙালী জাতির আত্নসম্মান রক্ষার্থে আমৃত্যু সংগ্রাম করেছেন। 

জুমে অনুষ্ঠিত এ সভায় উপস্থিত ছিলেন, এশিয়ান টেলিভিশনের চিফ প্রডিউসার রফিকুল ইসলাম রলি, কুমিল্লার আতাকরা কলেজের প্রভাষক মোঃ কামাল উদ্দিন এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাজ্জাদ।

সময় জার্নাল/আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ