শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১

গরুর নিঃশ্বাস থেকে অক্সিজেন পাই : ভারতীয় বিচারপতি

শনিবার, সেপ্টেম্বর ৪, ২০২১
গরুর নিঃশ্বাস থেকে অক্সিজেন পাই : ভারতীয় বিচারপতি

আন্তর্জাতিক ডেস্ক :

নিঃশ্বাসের মাধ্যমে পৃথিবীর সব প্রাণী অক্সিজেন গ্রহণ করে। আর প্রশ্বাসের মাধ্যমে কার্বন ডাই-অক্সাইড বের করে দেয়। কিন্তু এই প্রতিষ্ঠিত সত্য মানতে নারাজ ভারতের এলাহাবাদ হাইকোর্টের বিচারপতি শেখর কুমার যাদব । 

তাঁর বিশ্বাস- গরুই পৃথিবীর মধ্যে একমাত্র প্রাণী, যারা নিঃশ্বাসের মাধ্যমে অক্সিজেন নিয়ে প্রশ্বাসের মাধ্যমে অক্সিজেনই ত্যাগ করে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

সম্প্রতি গো-হত্যার এক মামলায় এক ব্যক্তির জামিন আবেদন নাকচ করে দেন ও গরুকে ভারতের জাতীয় পশু ঘোষণা করা উচিত বলেও মন্তব্য করেন বিচারপতি শেখর কুমার যাদব । 

জামিন নাকচের ওই একই আদেশে বিচারপতি আরও বলেছেন, ভারতে একটি প্রথা রয়েছে যে, যেকোনো পূজার আয়োজনে ঘি ব্যবহার করা হয়, যা তৈরি হয় গরুর দুধ থেকে। আর এই ঘি সূর্যরশ্মিকে বিশেষ এক শক্তি দেয়, যা শেষ পর্যন্ত বৃষ্টিপাত ঘটায়।

বিচারপতি যাদব গরুর শ্বাসযন্ত্রের যে অনন্য বৈশিষ্ট্য এবং অসাধারণ গুণাবলী থাকার দাবি করেছেন, উত্তরাখণ্ডের সাবেক মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিংও একসময় এ ধরনের কথাবার্তা বলেছেন। ২০১৯ সালে এক বিবৃতিতে ত্রিবেন্দ্র সিং বলেছিলেন, গরুই একমাত্র স্তন্যপায়ী প্রাণী যারা প্রশ্বাসের মাধ্যমে কার্বন-ডাই-অক্সাইড ত্যাগ না করে অক্সিজেন ত্যাগ করে।

গরুর দুধ, দই, ঘি, গোমূত্র ও গোবর থেকে তৈরি পঞ্চগব্য বেশ কিছু রোগ নিরাময়ে সহায়ক বলেও উল্লেখ করা হয়েছে ওই আদেশে।

সময় জার্নাল/ইএইচ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ