শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

সরিষাবাড়ীতে বিষাক্ত তরল বর্জ্যের জলাবদ্ধতা নিরসনের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন

শনিবার, সেপ্টেম্বর ৪, ২০২১
সরিষাবাড়ীতে বিষাক্ত তরল বর্জ্যের জলাবদ্ধতা নিরসনের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন

মোঃ ইমরান মাহমুদ, জামালপুর প্রতিনিধি: জামালপুরের সরিষাবাড়ী তারাকান্দি যমুনা সারকারখানা থেকে নির্গত বিষাক্ত তরল বজ্যের জলাবদ্ধতা থেকে নিরসনের দাবিতে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা ও এলাকাবাসী। গতকাল শনিবার সকালে ঘন্টাব্যাপী যমুনা সারকারখানা সংলগ্ন পোগলদিঘা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান ফটকে তরল বর্জ্য দূষণ বন্ধ, জলাবদ্ধতা নিরসন ও ক্ষতি পূরণের দাবিতে মানববন্ধন করেছে।

মানববন্ধনে স্কুলের শিক্ষার্থী ও তারাকান্দি চরপাড়া গ্রামের ক্ষতিগ্রস্থ পরিবারের দুই শতাধিক নারী-পুরুষ অংশ নেন।

মানববন্ধনে বক্তারা বলেন- যমুনা সারকারখানা থেকে নির্গত বিষাক্ত তরল কারখানার চারপাশের নিচু জমিতে ছড়িয়ে পড়ছে। এতে মরে গেছে পুকুরের মাছ, ক্ষেতের ফসল, বনজ ও ফলজ গাছপালা। সার করখানার বিষাক্ত তরল বর্জ্য স্কুল মাঠে জলাবদ্ধাতার সৃষ্টি হয়েছে। এতে শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্ট সংগ্রহ ও জমা দিতে বিদ্যালয়ে এসে চরম দুর্ভোগে পড়েছে। কারখানা কর্তৃপক্ষকে বারবার বিষয়টি জানিয়েও কোন কাজ হয়নি। তাদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত তারা নানা কর্মসুচি পালন করে যাবেন বলেও হুশিয়ারি দেন। 

তারা আরো বলেন, তরল বর্জ্য কারখানা থেকে বের হয়ে নিচু এলাকাগুলোতে প্রবেশ করছে। এই তরল বর্জ্য শরীরের যে স্থানে লাগে সেখানেই চরর্মরোগ ধরা পড়ছে। এই তরল বর্জ্য নিষ্কাশনের একমাত্র একটি কালভার্ট ছিলো, সেটিও বন্ধ করে দিয়েছে স্থানীয় প্রভাবশালীরা। সেই পানি বের হবার একমাত্র কালভার্টের মুখটি খুলে দেওয়ারও দাবি জানায় তারা।

মানববন্ধনে বক্তব্য রাখেন, জেলা কৃষকলীগের যুগ্ম-সম্পাদক এবিএম মোশরেকুল আলম লিচু, ব্যবসায়ী জয়নাল আবেদীন, এলাকার ভুক্তভোগী রাফি আল হাসান, রাসেল মিয়া, পোগলদিঘা বালিকা উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেণীর শিক্ষার্থী সোহাগ মিয়া, আলপনা আক্তারসহ আরো অনেকে।

সময় জার্নাল/এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল