মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১

বঙ্গবন্ধু তাঁর সাংগঠনিক দক্ষতার গুণে ৭০-এর নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিলেন: ড. কলিমউল্লাহ

শনিবার, সেপ্টেম্বর ৪, ২০২১
বঙ্গবন্ধু তাঁর সাংগঠনিক দক্ষতার গুণে ৭০-এর নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিলেন: ড. কলিমউল্লাহ

সময় জার্নাল প্রতিবেদক: জাতীয় নির্বাচন পর্যবেক্ষক পরিষদের (জানিপপ) প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান প্রফেসর ড. নাজমুল আহসান কলিমউল্লাহ বলেছেন, বঙ্গবন্ধু তাঁর সাংগঠনিক দক্ষতার গুণে  ৭০-এর নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিলেন। 

শনিবার (৪ সেপ্টেম্বর) মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জুমে অনুষ্ঠিত জানিপপ আয়োজিত ওয়েবেনারে সভাপতির বক্তব্যে ড. কলিমউল্লাহ এসব কথা বলেন।

মুজিব শতবর্ষ উপলক্ষ্যে ভার্চুয়াল প্লাটফর্ম জুমে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য উপস্থাপন করেন ইমিনেন্স-এর নির্বাহী পরিচালক ড. শামীম তালুকদার। তিনি বলেন, বঙ্গবন্ধু বাঙালী জাতিকে একটি সুন্দর আবাসস্থল ও স্বাধীন রাষ্ট্র উপহার দিয়েছেন। বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে দুর্নীতি ও অপশাসন থেকে জাতিকে মুক্ত থাকতে হবে।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুর আওয়ামীলীগের যুব ও ক্রীড়া সম্পাদক জনাব মোঃ মাসুদ আলম মিল্টন। তিনি ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর ভূমিকা নিয়ে বক্তব্য উপস্থাপন করেন। আলোচনা সভায় মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, বিইউপি-এর সহকারী অধ্যাপক ও বঙ্গবন্ধু গবেষক জনাব এম এম  আসাদুজ্জামান নূর। তিনি সংবিধানের ৭(১) নং অনুচ্ছেদ তথা ‘জনগণ সকল ক্ষমতার উৎস’ নিয়ে বক্তব্য৷ উপস্থাপন করেন। 

রয়েল ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান জনাব দিপু সিদ্দিক বঙ্গবন্ধুর কৃষিভাবনা নিয়ে বক্তব্য উপস্থাপন করেন। আইইউবিএটি-এর সহযোগী অধ্যাপক ও জানিপপ ন্যাশনাল ভলেনটিয়ার ড. তানভীর ফিত্তীণ আবীর বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা ও ড. কুদরত-এ খুদা শিক্ষা কমিশন নিয়ে বক্তব্য উপস্থাপন করেন। 

কুমিল্লার আতাকরা কলেজের প্রভাষক মোঃ কামাল উদ্দিন বঙ্গবন্ধুর ধর্মীয় ভাবনা নিয়ে বক্তব্য উপস্থাপন করেন। তিনি বলেন, বঙ্গবন্ধু ইসলামের মূলনীতি অনুসরণ ও অপর ধর্মের প্রতি সহনশীলতা বজায় রেখে রাষ্ট্র পরিচালনা করেছিলেন। সাংবাদিক জনাব রফিকুল ইসলাম রলি বঙ্গবন্ধুকে নিয়ে শিক্ষার্থীদের জন্যে বিভিন্ন কুইজ প্রতিযোগিতা আয়োজন করার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।   

জানিপপ ন্যাশনাল ভলেনটিয়ার, লেখক, ও গবেষক মোহাম্মদ হাবিবুর রহমান বঙ্গবন্ধু কন্যা শেখ রেহেনার “আমার বাবার ছেলেবেলা” সম্পর্কিত তথ্যচিত্র নিয়ে বক্তব্য উপস্থাপন করেন। এ তথ্যচিত্রে শেখ রেহেনা বঙ্গবন্ধুর বাল্যকালে বিভিন্ন ঘটনার বর্ণনা দেন যা তিনি স্কলাসটিকা শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেছিলেন। জানিপপ ন্যাশনাল ভলেনটিয়ার জনাব আফসানা করিম বঙ্গবন্ধুর স্বাধীনতা সংগ্রামের অবদান নিয়ে বক্তব্য উপস্থাপন করেন। 

এছাড়াও আজকের সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রেখেছেন গোলাম মুর্শিদ। আজকের আলোচনায় আরো উপস্থিত ছিলেন জনাব সালমা।

সময় জার্নাল/এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ