মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১

আফগান শরণার্থীদের বিনামূল্যে চিকিৎসা দিচ্ছে তেহরান

সোমবার, সেপ্টেম্বর ৬, ২০২১
আফগান শরণার্থীদের বিনামূল্যে চিকিৎসা দিচ্ছে তেহরান

আন্তর্জাতিক ডেস্ক:

ইসলামি প্রজাতন্ত্র ইরানের একটি চিকিৎসা প্রতিষ্ঠান প্রতিবেশী আফগানিস্তান থেকে আসা শরণার্থীদের তেহরানের ইয়াস হসপিটাল কমপ্লেক্সে বিনামূল্যে চিকিৎসা সেবা দেয়ার প্রকল্প শুরু করা হয়েছে।

দেশটির রাষ্ট্রীয় সম্প্রচার সংস্থা আইআরআইবি জানিয়েছে ইরানের চিকিৎসা বিশেষজ্ঞরা বলছেন, তেহরানে অবস্থানরত আফগান শরণার্থীদেরকে বিনামূল্যে চিকিৎসা সেবা দেয়ার ব্যবস্থা করা হয়েছে। অতএব, তাদের ব্যয়বহুল চিকিৎসা নিয়ে উদ্বিগ্ন হওয়ার প্রয়োজন নেই।

বিশ্ববিদ্যালয় অধ্যাপক ডক্টর মোকাদ্দাম বলেন, প্রতিবেশী আফগানিস্তান থেকে আসা আমাদের ভাই-বোনদের জন্য আমরা বিনামূল্যে এই ধরনের একটি সেবা দেয়ার কথা চিন্তা করছিলাম, অন্তত তাদের চিকিৎসার জন্য একটা সহযোগিতামূলক পদক্ষেপ যাতে নেয়া যায় তার ব্যবস্থা করা হয়েছে।

এই কমপ্লেক্সে আফগান শরণার্থীদের জন্য কি কি ধরনের চিকিৎসা সেবা থাকবে সে সম্পর্কে ইয়াস হাসপাতালের পরিচালক ড. জাফারিয়ে জানান, এখানে নিউরোসার্জারি, ইনফেকশাস ডিজিজেস, ইউরোলজি, নিউরোলজি এবং স্পাইনাল কর্ডের চিকিৎসা সহ নানা ধরনের চিকিৎসা দেয়া হচ্ছে।


ডক্টর রোস্তামি নামে নিউরোসার্জন বলেন, আফগান শরণার্থীদের এখানে বিনামূল্যে চিকিৎসাসেবা দেয়া হবে এবং তাদের কারো যদি অপারেশন করার প্রয়োজন হয় তাহলে তাদের অপারেশনের খরচ দিতে হবে না। এক্ষেত্রে ইরানে আসার জন্য বৈধ কাগজপত্র কিংবা বসবাসের জন্য যাদের কাছে প্রয়োজনীয় ডকুমেন্ট নেই তাদেরকেও এ চিকিৎসা সেবার আওতায় আনা হবে।

সময় জার্নাল/এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ