শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১

হাবিপ্রবির আইআরটির নতুন পরিচালক অধ্যাপক হারুন-উর-রশীদ

মঙ্গলবার, সেপ্টেম্বর ৭, ২০২১
হাবিপ্রবির আইআরটির নতুন পরিচালক অধ্যাপক হারুন-উর-রশীদ

আব্দুর রব, হাবিপ্রবি প্রতিনিধি: দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ইনস্টিটিউট অব রিসার্চ অ্যান্ড ট্রেনিংয়ের (আইআরটি) নতুন পরিচালক নিযুক্ত হয়েছেন প্যাথলজি অ্যান্ড প্যারাসাইটোলজি বিভাগের অধ্যাপক ড. এস এম হারুন-উর-রশীদ।

সোমবার (৬ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম কামরুজ্জামানের অনুমতিক্রমে ও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ডা. মো. ফজলুল হক স্বাক্ষরিত এক অফিস আদেশে বিষয়টি জানানো হয়।

অফিস আদেশে উল্লেখ করা হয়,বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি অ্যান্ড প্যারাসাইটোলজি বিভাগের অধ্যাপক ড. এস এম হারুন-উর-রশীদকে তার নিজ দ্বায়িত্বের অতিরিক্ত দ্বায়িত্ব হিসেবে (শর্তসাপেক্ষে) ইনস্টিটিউট অব রিসার্চ অ্যান্ড ট্রেনিংয়ের (আইআরটি) নতুন পরিচালক (আইআরটি) নিযুক্ত করা হয়েছে। 

এবিষয়ে অধ্যাপক হারুন-উর-রশীদ বলেন, বিশ্ববিদ্যালয়ে আইআরটি বিভাগ মানেই শিক্ষা ও গবেষণা। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে অনেক গবেষণা চলমান আছে ভবিষ্যতে যেন আরো নতুন নতুন গবেষণা কার্যক্রম চলমান থাকে এবং নতুন পদ্ধতি ও নতুন উদ্ভাবণ আবিস্কারের মাধ্যমে বিশ্ববিদ্যালয় এগিয়ে নেওযা যায়। বিভিন্ন অনুষদের মধ্যে মধ্যম ও দীর্ঘমেয়াদী প্রকল্পের মাধ্যমে এঅঞ্চলের আবহাওয়া ও জলবায়ু উপযোগী কৃষি ও মৎস্যখাতে উন্নয়ন এবং নতুন নতুন জাত উদ্ভাবণের মাধ্যমে দেশের জনসাধারণের উপকারের মাধ্যমে দেশের আর্থসামাজিক উন্নয়েন লক্ষে হাবিপ্রবি এগিয়ে থাকতে পারে সেভাবে সবার সহযোগিতায় কাজ
করবো। মাননীয় উপাচার্য মহোদয় উনি নিজেও একজন গবেষণা অনুগামী মানুষ। তিনি যেহেতু আমাকে আরআরটির পরিচালক পদে নিযুক্ত করেছেন, সেজন্য তার প্রতি কৃতজ্ঞতার পাশাপাশি আমি বলতে চাই বিশ্ববিদ্যালয়ের গবেষণা খাতকে এগিয়ে নিয়ে যেতে সর্বোচ্চ চেষ্টা করে যাবো।

তিনি আরও বলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী ও জাতির জনক বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা শেখ হাসিনা ইতিমধ্যে বাংলাদেশকে ডিজিটাল দেশে রুপান্তর করেছেন। এবং প্রধানমন্ত্রীর ২০৪১ ভিসন উন্নত বাংলাদেশ গড়তে এবং তার হাতকে শক্তিশালী করতে হাবিপ্রবির আইআরটি বিভাগ তাদের গবেষণা খাতকে সমৃদ্ধ করবে এবং আমাদের সবাইকে নিজ নিজ জায়গায় থেকে কাজ করে যেতে হবে। মাননীয় উপাচার্য তাকে এ দ্বায়িত্ব দেওয়ায় তিনি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম কামারুজ্জামানের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

উল্লেখ্য, অধ্যাপক হারুন-উর-রশীদ শিক্ষাজীবনে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ থেকে কৃতিত্বের সাথে অনার্স (২য় বিভাগ) ও মাষ্টার্স (১ম বিভাগ) শেষ করেন এবং ইনষ্টিটিউট অব বায়োলজিক্যাল সায়েন্স, রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করেন।

পরবর্তীতে কর্মজীবনের শুরতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্যাথোলোজি বিভাগে রিসার্চ ফেলো হিসাবে যোগ দেন, তারপর ২০০৪ সালে দিনাজপুর ভেটেরিনারী কলেজে সহকারী অধ্যাপক হিসাবে যোগ দেন এবং তারপর ২০০৮ সালে একই কলেজে সহযোগী অধ্যাপকে উন্নতি হন। এরপর ২০১০ সালে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারী এন্ড এ্যানিমেল সায়েন্স অনুষদের প্যাথলজি এন্ড প্যারাসাইট বিভাবে সহকারী অধ্যাপক হিসাবে যোগ দেন পরবর্তী ২০১২ সালে সহযোগী অধ্যাপক ও অধ্যাপকে উন্নতি হন।

এছাড়াও তিনি নিজ বিভাগের চেয়ারম্যান, একাডেমিক কাউন্সিরের সদস্য, ২০০৮ সালে তাজ উদ্দীন আহমেদ হলের হল সুপার, ২০০৯ সালে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, ২০১১ সালে হিসাব শাখার পরিচালক ও ২০১৭ সালে ছাত্রপরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালকের দায়িত্ব এবং পরবর্তীতে ভেটেরিনারি এন্ড এ্যানিমেল
সায়েন্সের ডীন হিসাবে দ্বায়িত্ব পালন করেন। এ পর্যন্ত তার প্রায় ৪০ টিরও বেশি গবেষণা প্রবন্ধ দেশি বিদেশী জার্নালে প্রকাশিত হয়েছে। এছাড়াও তার তত্ত্বাবধানে দেশি বিদেশী ৪৬ জন শিক্ষার্থী মাষ্টার্স শেষ করেছে এবং বর্তমানে ১০ জন শিক্ষার্থী মাষ্টার্স ও ১ জন পিএইচডি ডিগ্রী গ্রহণ করছে।

সময় জার্নাল/এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ