বুধবার, ২০ অক্টোবর ২০২১

নীরব অন্ধত্বের প্রধান কারণ গ্লকোমা

রোববার, মার্চ ১৪, ২০২১
নীরব অন্ধত্বের প্রধান কারণ গ্লকোমা

সময় জার্নাল রিপোর্ট : বিশেষজ্ঞ চিকিৎসকদের অভিমত, গ্লকোমা নীরব অন্ধত্বের প্রধান কারণ। এ রোগটি সাধারণত চোখের প্রেসারজনিত রোগ। যথা সময়ে এর চিকিৎসা না করালে চিরতরে অন্ধত্ব বরণ করতে হয় রোগীদের। তাই প্রত্যেকের নিয়মিত চোখের প্রেসার, দৃষ্টিশক্তির পরিসীমা পরিমাপ, অপটিক নার্ভ, রেটিনা ও কর্নিয়ার পুরুত্ব মাপা এবং ইউবিএম পরীক্ষা করা জরুরি বলে জানিয়েছেন তারা। 


বাংলাদেশ গ্লকোমা সোসাইটির উদ্যোগে ১৩ মার্চ (শনিবার) রাজধানী ধানমন্ডির একটি হোটেলে বিশ্ব গ্লকোমা সপ্তাহের সমাপনী উপলক্ষ্যে আয়োজিত সংবাদ সম্মেলন দেশের শীর্ষস্থানীয় বিশেষজ্ঞদের কথায় এসব তথ্য উঠে আসে। 


এতে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের প্রেসিডেন্ট (ইলেক্ট) অধ্যাপক ডা. হাসান শহীদ।  


দেশে গ্লকোমা রোগের সার্বিক চিত্র তুলে ধরে বক্তব্য রাখেন সংগঠনের মহাসচিব ডা. সালমা পারভীন। 


প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ডা. সৈয়দ মোদাস্সের আলী গ্লকোমা রোগের ভয়াবহতা ও চিকিৎসা সম্পর্কে বক্তব্য রাখেন। দেশের সরকারি হাসপাতালগুলোতে স্বল্প খরচে গ্লকমো রোগের চিকিৎসা দেয়া হচ্ছে বলে জানান তিনি। 


বাংলাদেশ গ্লকোমা সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. মিজানুর রহমান বলেন, গ্লকোমা রোগের গণসচেতনা বৃদ্ধির লক্ষে গণমাধ্যমকে অগ্রণী ভুমিকা পালন করতে হবে এবং গ্লকোমা রোগ প্রতিরোধে সকলের সমন্বিত প্রচেষ্টা চালাতে হবে।


অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, বাংলাদেশ গ্লকোমা সোসাইটির প্রাক্তন সভাপতি অধ্যাপক শেখ এম এ মান্নাফ, অধ্যাপক ডা. এম নজরুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, অধ্যাপক ডা. আভা হোসেন (সভাপতি ইলেক্ট), অধ্যাপক ডা. মো. আব্দুল কাদের (সাধারন সম্পাদক ওএসবি)।


সময় জার্নাল/ইএইচ



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ