মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১

আফগান সরকারকে এখনই স্বীকৃতি দিচ্ছে না ঢাকা

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ৯, ২০২১
আফগান সরকারকে এখনই স্বীকৃতি দিচ্ছে না ঢাকা

নিজস্ব প্রতিবেদক।সময় জার্নাল : পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, আফগানিস্তানে তালেবানের অন্তর্বর্তীকালীন সরকারকে বাংলাদেশ পর্যবেক্ষণ করছে। ঢাকা এখনই এই সরকারকে স্বীকৃতি দিচ্ছে না। এ ব্যাপারে বাংলাদেশ জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়নের মতো সংস্থাগুলোর উদ্যোগের দিকে তাকিয়ে আছে।

বুধবার তালেবানের অন্তর্বর্তীকালীন সরকারকে বাংলাদেশের স্বীকৃতির বিষয়ে জানতে চাইলে গণমাধ্যমকে শাহরিয়ার আলম এ কথা বলেন।

কাবুল দখলের তিন সপ্তাহ পর গতকাল মঙ্গলবার মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দকে প্রধান করে আফগানিস্তানে সরকার গঠন করেছে তালেবান। সরকারে হাসান আখুন্দের ডেপুটি হিসেবে কাজ করবেন মোল্লা আব্দুল গনি বারাদার। এই সরকারে হাক্কানি নেটওয়ার্কের প্রবীণ নেতা সিরাজউদ্দিন হাক্কানিকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এবং মোল্লা ওমরের ছেলে মোল্লা মোহাম্মদ ইয়াকুবকে প্রতিরক্ষা মন্ত্রী করা হয়েছে। কোনো নারীনেতৃত্ব নেই।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম গণমাধ্যমকে বলেন, ‘আফগানিস্তানে নতুন অন্তর্বর্তীকালীন সরকার গঠন হয়েছে। আমরা তাদের নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি। তারা যেটা বলছিলেন এবং সেটা করে দেখাতে পারছেন। আদর্শিক কতোগুলো জায়গা আছে যেখানে আমরা আপস করব না। এটি তাদের অন্তর্বর্তীকালীন সরকার। বলা হয়েছিল, অন্তর্ভুক্তিমূলক সরকার হবে। নারীদের অংশগ্রহণের ব্যাপার আছে। তবে, আমরা চাই সেখানে শান্তি আসুক। যুদ্ধ পুরোপুরি থেমে যাক।’

‘আমরা স্থায়ী সরকারের জন্য অপেক্ষা করব। এ বিষয়ে আমরা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি। দেশটির উন্নয়নে জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়নের মতো বহুপক্ষীয় উদ্যোগ নেওয়া হলে, তাতে ঢাকার সমর্থন থাকবে’, যোগ করেন প্রতিমন্ত্রী।

সময় জার্নাল/আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ