শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১

ভয়ঙ্কর সৌরঝড়ে ভেঙে যাবে বিশ্বের ইন্টারনেট যোগাযোগ!

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ৯, ২০২১
ভয়ঙ্কর সৌরঝড়ে ভেঙে যাবে বিশ্বের ইন্টারনেট যোগাযোগ!

আসছে ভয়ঙ্কর সৌরঝড়। এর প্রভাবে ভেঙে পড়তে পারে পুরো বিশ্বের সার্বিক ইন্টারনেট যোগাযোগ ব্যবস্থা। আর তা স্থায়ী হতে পারে কয়েক সপ্তাহ বা কয়েক মাসও।

এই ধরনের সৌরঝড়কে বিজ্ঞানের ভাষায় করোনাল মাস ইজেকশান (সিএমই) বলা হয়। যা গোটা সৌরজগতের জন্য অত্যন্ত বিপজ্জনক।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) যুক্তরাস্ট্রের আরভিনে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক একটি গবেষণায় এই সতর্কতার কথা জানানো হয়েছে। গবেষণাপত্রটি পিয়ার রিভিউ পর্যায় পার হয়ে একটি আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকায় প্রকাশের অপেক্ষায় আছে। মঙ্গলবার অনলাইনে প্রকাশিত হয়েছে গবেষণাপত্রটি।

গবেষকরা জানিয়েছেন, এ বার যে সৌরঝড় আসছে এরকম ভয়ঙ্কর সৌরঝড়ের আঘাত আধুনিক পৃথিবী এর আগে মুখোমুখি হয়েছিল ১৮৫৯ আর ১৯২১ সালে। সে অনুযায়ী, ১০০ বছর পর আবার ভয়ঙ্কর সৌরঝড়ের মুখোমুখি হতে যাচ্ছে পৃথিবী। ১৯২১ সালে ‘ক্যারিংটন এফেক্ট’ নামে ভয়ঙ্কর সৌরঝড় আছড়ে পড়ায় পৃথিবীর যে ক্ষয়ক্ষতি হয়েছিল তা অভূতপূর্ব। সেই সৌরঝড়ের আঘাতে পৃথিবীকে ঘিরে থাকা বিশাল চৌম্বক ক্ষেত্রে বড় বড় ফাটল ধরেছিল। আর তার ফাঁক দিয়ে পৃথিবীতে ঢুকেছিল অত্যন্ত বিষাক্ত সৌরকণা আর মহাজাগতিক রশ্মি। টেলিগ্রাফের তার বিকট শব্দে ফেটে গিয়ে দাউদাউ করে জ্বলেছিল লম্বা সময় ধরে

গবেষকরা লিখেছেন, “এমন ভয়ঙ্কর সৌরঝড় বা সিএমই’র পৃথিবীর উপর আছড়ে পড়ার সম্ভাবনা প্রতি দশকে থাকে ১.৬ শতাংশ থেকে ১২ শতাংশ। এ বার তেমনই একটি সিএমই’র আঘাত সহ্য করতে হতে পারে পৃথিবীকে। যার সম্ভাবনা খুব বেশি।”

১৮৫৯ এবং ১৯২১ সালের মতো তীব্রতায় অতটা না হলেও ১৯৮৯ সালের মার্চে যে সিএমই ধেয়ে এসেছিল পৃথিবীর দিকে তার আঘাতে কানাডার কুইবেক প্রদেশে টানা নয় ঘণ্টা ‘ব্ল্যাক আউট’ হয়েছিল।



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ