শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১

নোবিপ্রবির কৃষি বিভাগে মাস্টার্স চালু

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ৯, ২০২১
নোবিপ্রবির কৃষি বিভাগে মাস্টার্স চালু

খাদিজা খানম, নোবিপ্রবি প্রতিনিধি: নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) কৃষি বিভাগে মাস্টার্স চালু করা হয়েছে। বিভাগটি প্রতিষ্ঠার ৯ম বছরে মাস্টার্স চালু হলো। 

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) বিভাগের চেয়ারম্যান ও ভর্তি কমিটির আহবায়ক অধ্যাপক ড. গাজী মো. মহসিন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

আবেদনকারীরা আজ থেকে মাস্টার্সের ১ম ব্যাচে (২০২১-২২ সেশনের) ভর্তির ফরম সংগ্রহ ও জমা দিতে পারবেন, এ প্রক্রিয়া চলবে আগামী ২৭ সেপ্টেম্বর পর্যন্ত।   

বিজ্ঞপ্তিতে মাস্টার্সের জন্য ৪টি বিষয়ে (জেনেটিক্স অ্যান্ড প্ল্যান্ট ব্রিডিং, হর্টিকালচার, এন্টোমোলজি, প্লান্ট বায়োকেমিস্ট্রি) আবেদন আহবান করা হয়েছে। আবেদনকারীদের যোগ্যতা হিসেবে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অথবা যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয়/ইনস্টিটিউট থেকে কৃষি বিষয়ে অনার্স/সমমানের ডিগ্রিধারী হতে হবে এবং কমপক্ষে সিজিপিএ ৩.০০ থাকতে হবে।

আবেদনের সাথে আরও যেসব কাগজপত্র যোগ করার জন্য বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, তা হচ্ছে- শিক্ষাগত যোগ্যতার সব পরীক্ষার মার্কশিট ও সার্টিফিকেটের সত্যায়িত কপি, সর্বশেষ শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান/বিভাগীয় প্রধানের সত্যয়নপত্র, ২ কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি, চাকরিরত শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা সম্পন্ন করার জন্য ১২ মাসের ছুটি প্রদানে প্রতিষ্ঠানের নিয়োগকর্তার প্রত্যয়নপত্র/অফিস আদেশ এবং চয়েজ ফরম যোগ করতে হবে।

ভর্তির ক্ষেত্রে ভর্তি কমিটির সিদ্ধান্ত চূড়ান্ত বলে গণ্য হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

উল্লেখ্য, ২০১৩ সালে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কৃষি বিভাগের যাত্রা শুরু হয়। প্রথমবারের মতো মাস্টার্স চালু হওয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমে উচ্ছ্বাস প্রকাশ করেন বিভাগের শিক্ষক, বর্তমান ও সাবেক শিক্ষার্থীরা।

সময় জার্নাল/এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ