বুধবার, ২০ অক্টোবর ২০২১

আনোয়ার গ্রুপের নবনির্বাচিত চেয়ারম্যান মানোয়ার হোসেন

বুধবার, সেপ্টেম্বর ১৫, ২০২১
আনোয়ার গ্রুপের নবনির্বাচিত চেয়ারম্যান মানোয়ার হোসেন

আনোয়ার গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের নবনির্বাচিত চেয়ারম্যান মানোয়ার হোসেন, দূরদর্শী উদ্যোক্তা এবং দেশীয় শিল্প-বাণিজ্যের পথিকৃৎ আলহাজ্জ্ব আনোয়ার হোসেন এর প্রতিষ্ঠিত দেশের অন্যতম বৃহত্তর শিল্প পরিবার আনোয়ার গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের নতুন চেয়ারম্যান হিসেবে জনাব মানোয়ার হোসেন নির্বাচিত হয়েছেন ।

গত ১৭ আগস্ট ২০২১ তারিখে ৮৩ বছর বয়সে রাজধানী ঢাকার একটি হাসপাতালে আলহাজ্জ্ব আনোয়ার হোসেন শেষ নিঃশ্বাস ত্যাগ করেন । বাবা আলহাজ্জ্ব আনোয়ার হোসেনের সুযোগ্য সন্তান জনাব মানোয়ার হোসেন বাবার পদে স্থলাভিষিক্ত হয়েছেন ।

চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হওয়ার আগে, জনাব মানোয়ার হোসেন প্রতিষ্ঠানটির গ্রুপ ম্যানেজিং ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করেছেন । আনোয়ার গ্রুপের ১৮৭ বছরের বাণিজ্যিক পথচলার পরম্পরায় ১৯৫২ সালে আলহাজ্জ্ব আনোয়ার হোসেন তাঁর পারিবারিক ব্যবসায়ের বৈচিত্র্য আনার উদ্যোগ নেন ।

২০০৮ সালে ডান অ্যান্ড ব্র্যাডস্ট্রিট কর্তৃক দেশের সবচেয়ে বৈচিত্র্যময় গ্রুপ হিসেবে আনোয়ার গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ স্বীকৃতি অর্জন করে । গ্রুপটি বর্তমানে বস্ত্র, নির্মাণ সামগ্রী, পলিমার, পাট, রিয়েল এস্টেট, ফার্নিচার ও হোম ডেকর, স্টিল, সিমেন্ট, ব্যাংক, সিমেন্ট শীট, ইন্স্যুরেন্স, নন-ব্যাংক ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন, ক্যাপিটাল মার্কেট, অটোমোবাইল ইত্যাদি খাতে ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করছে ।

আনোয়ার গ্রুপ দেশের প্রথম শিল্পোদ্যোগ হিসেবে বহুকিছু প্রতিষ্ঠা করেছে, যার মধ্যে পলিয়েস্টার ফেব্রিক, পিটিএফই টেপ, জিআই ফিটিংস, ইউপিভিসি ফিটিংস, ইলেকট্রিক্যাল ক্যাবল এবং সুপার এনামেল কপার ওয়্যার প্রস্তুত অন্যতম ।

দেশের প্রথম বেসরকারি বাণিজ্যিক ব্যাংকের যাত্রাও শুরু হয় আনোয়ার গ্রুপের পৃষ্ঠপোষকতায় । আলহাজ্জ্ব আনোয়ার হোসেন ও বিবি আমেনার জ্যেষ্ঠ পুত্র মানোয়ার হোসেন । ভারতের প্রয়াত প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর একসময়ের শিক্ষক হ্যারি ড্যাং এর শিক্ষাদানে ভারতের দার্জিলিং-এ অবস্থিত সেন্ট পলস স্কুলে অধ্যয়নরত ছিলেন ।

পরবর্তীতে তিনি যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্পশায়ার বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করেন এবং ১৯৯২ সালে এমবিএ সম্পন্ন করেন । ১৯৯৩ সালে তিনি পারিবারিক ব্যবসায় যুক্ত হন । ১৯৯৯ সালে তিনি সিটি ব্যাংকের ভাইস চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হন । তিনি বাংলাদেশ ফাইন্যান্সের মাননীয় চেয়ারম্যান, বাংলাদেশের স্টিল ম্যানুফাকচারিং অ্যাসোসিয়েশন এর সভাপতি, মধুমতি ব্যাংক এর ডিরেক্টর এবং বিডি সিকিউরিটিজ, বিডি ক্যাপিটাল হোল্ডিংস এবং সিটি জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানির স্পন্সর প্রমোটার।

সময় জার্নাল/ইএইচ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ