শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১

রাবির ১৩৮ নিয়োগ: আগামী সপ্তাহে প্রতিবেদন

বুধবার, সেপ্টেম্বর ১৫, ২০২১
রাবির ১৩৮ নিয়োগ: আগামী সপ্তাহে প্রতিবেদন

নোমান ইমতিয়াজ, রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিদায়ী উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহানের শেষ কর্মদিবসে দেওয়া ১৩৮ জনের নিয়োগ তদন্তে গঠিত কমিটির কাজ শেষ পর্যায়ে। তদন্ত কমিটি নিয়োগের অস্বচ্ছতা, দুর্নীতি, স্বজনপ্রীতি ও অর্থনৈতিক লেনদেন অনুসন্ধান করেছে।

আগামী সপ্তাহে তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হবে। গতকাল বুধবার তদন্ত কমিটির সদস্য সচিব ও ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয়ের পরিচালক মো.জামিনুর রহমান বিষয়টি জানিয়েছেন।

জামিনুর রহমান বলেন, করোনার কারণে আমাদের তদন্ত কার্যক্রম শুরু করতে কিছুটা বিলম্ব হয়েছে। যার কারণে আমরা সময় বাড়িয়ে নিয়েছিলাম। আমাদের তদন্ত শেষ হয়েছে। আগামী রোববার বা সোমবার তদন্ত প্রতিবেদন আমরা জমা দিতে পারবো। তবে নিয়োগে অস্বচ্ছতা, দুর্নীতি ও অর্থনৈতিক লেনদেন পাওয়া গেছে কিনা সেই বিষয়ে তিনি মন্তব্য করতে রাজি হন নি।

প্রসঙ্গত, বিদায়ী উপাচার্য গত ০৬ মে তার শেষ কর্মবিদসে শিক্ষামন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা অমান্য করে ১৩৮জন শিক্ষক-কর্মকর্তা, কর্মচারী নিয়োগ দেন। ওই দিন সন্ধ্যায় এই নিয়োগকে অবৈধ ঘোষণা করে এর সঙ্গে জড়িতদের খুঁজে বের করতে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করেছিল শিক্ষা মন্ত্রণালয়। এতে ইউজিসির সদস্য অধ্যাপক আলমগীর হোসনেকে আহবায়ক করা হয়। এছাড়া ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয়ের পরিচালক মোহাম্মদ জামিলুর রহমানকে সদস্য সচিব, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক মো. আবু তাহের, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ যুগ্ম সচিব জাকির হোসেন আখন্দকে সদস্য করা হয়। 

তদন্ত কমিটি ২৩ মে প্রতিবেদন শিক্ষা মন্ত্রণালয়ে জমা দেন। তবে প্রতিবেদনের ভিত্তিতে কোনো ব্যবস্থা না নিয়ে পরবর্তীতে গত ২৮ জুন তদন্ত কমিটি পুর্নগঠন করেন। নতুন কমিটিতে অধ্যাপক আলমগীর হোসেনকে বাদ দিয়ে তার স্থলে ইউজিসিরি সদস্য অধ্যাপক দিল আফরোজকে আহবায়ক করা হয়। নতুন কমিটিকে ১৩৮ নিয়োগের অস্বচ্ছতা, দুর্নীতি, স্বজনপ্রীতি ও অর্থনৈতিক লেনদেন অনুসন্ধান করে সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়। কিন্তু দুই মাসের অধিক সময় পেরিয়ে গেলেও এখনো প্রতিবেদন জমা দেয়নি তদন্ত কমিটি।

সময় জার্নাল/এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ