বুধবার, ২০ অক্টোবর ২০২১

২৪ ঘণ্টায় সংক্রমণ-মৃত্যু কমেছে বিশ্বে

শনিবার, সেপ্টেম্বর ১৮, ২০২১
২৪ ঘণ্টায় সংক্রমণ-মৃত্যু কমেছে বিশ্বে

আন্তর্জাতিক ডেস্ক:

প্রাণঘাতী রোগ করোনায় গত ২৪ ঘণ্টায় সংক্রমণ ও মৃত্যু কমেছে বিশ্বে, সেই সঙ্গে কমেছে সুস্থতার হারও। মহামারি শুরুর পর থেকে এ রোগে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ তথ্য প্রদানকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স এ তথ্য জানিয়েছে।

ওয়ার্ল্ডোমিটার্সের পরিসংখ্যান বলছে, শুক্রবার বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৫৮ হাজার ৮৩৩ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে ৮ হাজার ৮৪৩ জনের। তাছাড়া, এই দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৪ লাখ ৫৭ হাজার ৩৮১ জন।

আগের দিন, বৃহস্পতিবার বিশ্বে করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৫ লাখ ৮২ হাজার ২০৩ জন। ওইদিন এ রোগে মারা গিয়েছিলেন ৯ হাজার ৪৪৭ জন এবং সুস্থ হয়ে উঠেছিলেন ৫ লাখ ৩৬ হাজার ৭৭৮ জন।

অর্থাৎ, ২৪ ঘণ্টার ব্যবধানে বিশ্বে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা কমেছে ২৩ হাজার ৩৭০ জন এবং মৃতের সংখ্যা কমেছে ৬০৪ জন।

পাশাপাশি, এই সময়সীমার মধ্যে করোনা থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা কমেছে ৭৯ হাজার ৩৯৭ জন।

বৃহস্পতিবারের মতো শুক্রবারও করোনায় নতুন আক্রান্ত ও মৃত্যুর হিসেবে বিশ্বের দেশসমূহের মধ্যে শীর্ষে ছিল যুক্তরাষ্ট্র। ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী, এই দিন দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৫৬ হাজার ৯৩৪ জন এবং এ রোগে মারা গেছেন ১ হাজার ৯৩২ জন।

যুক্তরাষ্ট্র ছাড়া অন্যান্য যেসব দেশে করোনায় সংক্রমণ-মৃত্যুর উচ্চহার দেখা গেছে সে দেশগুলো হলো – ভারত (নতুন রোগী ৩৫ হাজার ৩৬৭, মৃত্যু ২৮৫), ব্রাজিল (নতুন রোগী ৩৩ হাজার ৫১৯, মৃত্যু ৪৬৭), যুক্তরাজ্য (নতুন রোগী ৩২ হাজার ৬৫১, মৃত্যু ১৭৮), তুরস্ক (নতুন রোগী ২৭ হাজার ৬৯২, ‍মৃত্যু ২৩৭), ফিলিপাইন (নতুন রোগী ২০ হাজার ৩৩৬, মৃত্যু ৩১০), রাশিয়া (নতুন রোগী ১৯ হাজার ৯০৫, মৃত্যু ৭০৯) ইরান (নতুন রোগী ১৭ হাজার ৬০৫, মৃত্যু ৩৬৪) এবং মালয়েশিয়া (নতুন রোগী ১৭ হাজার ৫৭৭, মৃত্যু ৩৮৮)।

২০২০ সালে মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত করোনায় বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছেন মোট ২২ কোটি ২৮ লাখ ৭২ হাজার ৬৯৮ জন এবং এ রোগে মারা গেছেন মোট ৪৬ লাখ ৯২ হাজার ২৬৭ জন।

এছাড়া, মহামারির শুরু থেকে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ২০ কোটি ৪৯ লাখ ৩০ হাজার ২৯৭ জন।

বর্তমানে বিশ্বে সক্রিয় করোনারোগীর সংখ্যা ১ কোটি ৮৭ লাখ ৫০ হাজার ১৩৪। এই রোগীদের মধ্যে মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ১ কোটি ৮৬  লাখ ৪৯ হাজার ৬১৬ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ১ লাখ ৫১৮ জন।

সময় জার্নাল/এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ