বুধবার, ২০ অক্টোবর ২০২১

ক্যান্সার চিকিৎসায় আরও এক ধাপ এগিয়ে গেলো বাংলাদেশ

শনিবার, সেপ্টেম্বর ১৮, ২০২১
ক্যান্সার চিকিৎসায় আরও এক ধাপ এগিয়ে গেলো বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক।সময় জার্নাল : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেছেন, ক্যান্সার চিকিৎসায় আরও এক ধাপ এগিয়েছে বাংলাদেশ। স্তন ক্যান্সার রোগীদের জন্য স্বল্পমূল্যে ফিস টেস্ট চালুর মাধ্যমে মুজিব শতবর্ষের সফলতার পালকে আরও একটি নতুন পালক যুক্ত হয়েছে ।

আজ শনিবার (১৮ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি বিভাগের সাইটোজেনেটিকস ল্যাব (Cytogenetics Lab) এ  টেস্টের শুভ উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি। 

উপাচার্য বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি বিভাগে স্তন ক্যান্সার (Breast caner) রোগীদের জন্য এইচইআর-২/এনইইউ ফ্লোরেন্সেস ইন সিটু হাইব্রিডাইজেশন-ফিস (HER2/Neu (Fluorescence in situ hybridization- FISH) টেস্ট চালুর মাধ্যমে মুজিব শতবর্ষে সফলতার পালকে আরও একটি নতুন পালক যুক্ত হলো। এর মাধ্যমে ক্যান্সার চিকিৎসায় বাংলাদেশ আরও এক ধাপ এগিয়ে গেলো। এতে রোগীদের সময় ও অর্থ উভয়ই সাশ্রয় হবে। স্তন ক্যান্সার নির্ণয় ও চিকিৎসাসেবায় এটি একটি যুগান্তকারী পদক্ষেপ। এর মাধ্যমে পূর্বের তুলনায় রোগীদের কষ্ট ও ভোগান্তি অনেকটাই লাঘব হবে। সবচাইতে বড় কথা এই টেস্ট চালু হওয়ার মাধ্যমে স্তন ক্যান্সার রোগীদের আরোগ্য লাভে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। 

উপাচার্য আরো বলেন, প্যাথলজি বিভাগে ‘ক্যান্সার মলিকুলার প্যাথলজি ল্যাবরেটরি’ বাস্তবায়নসহ উক্ত বিভাগে ল্যাবের আধুনিকায়ন ও সামগ্রিক উন্নয়নে বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন থেকে সব ধরণের সহায়তা প্রদান করা হবে। 

অনুষ্ঠানে ক্যান্সার চিকিৎসা সেবায় ফিস টেস্ট (FISH Test) ও মলিকুলার প্যাথলজি ল্যাব (Molecular Pathology Lab) স্থাপনের গুরুত্ব উপস্থাপন করেন উক্ত বিভাগের সহকারী অধ্যাপক ডা. সৌমিত্র চক্রবর্তী। এই টেস্টটি চালুর ক্ষেত্রে প্যাথলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. এ কে এম নূরুল কবির, সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মদ মশিউর রহমান, মেডিক্যাল অফিসার  ডা. তাসমিনা আনাম ও সাইন্টিফিক অফিসার এস.এম শহিদুল আসলাম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

প্যাথলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. ফেরদৌসী বেগমের সভাপতিত্বে ও অধ্যাপক ডা. জিল্লুর রহমানের উপস্থাপনায় উপস্থিত ছিলেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, সাবেক উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, প্যাথলজি বিভাগের চেয়ারম্যান প্রাক্তন চেয়ারম্যান অধ্যাপক ডা. অসীম রঞ্জন বড়ুয়াসহ শিক্ষক, রেসিডেন্ট, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

সময় জার্নাল/আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ