বুধবার, ২০ অক্টোবর ২০২১

বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে আয়কর নেওয়া আপাতত বন্ধ

সোমবার, সেপ্টেম্বর ২০, ২০২১
বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে আয়কর নেওয়া আপাতত বন্ধ

নিজস্ব প্রতিবেদক: বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে ১৫ শতাংশ হারে আয়কর আদায় আপাতত বন্ধ রাখতে সরকারকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

সোমবার (২০ সেপ্টেম্বর) ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিকের পক্ষে করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি শশাঙ্ক শেখর সরকারের হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেয়। আবেদনের পক্ষে ছিলেন ড. চৌধুরী ইশরাক সিদ্দিক। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল তাহমিনা পলি।

এর আগে গত ১৬ সেপ্টেম্বর অর্থ আইন, ২০২১-এর তফসিল ‘খ’-এর সিরিয়াল ৭ চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করে ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিক। রিটে আইন মন্ত্রণালয় সচিব, অর্থ মন্ত্রণালয় সচিব, এনবিআর চেয়ারম্যানসহ ৫ জনকে বিবাদী করা হয়।

উক্ত অর্থ আইন, ২০২১-এর তফসিল ‘খ’-এর সিরিয়াল ৭-এর মাধ্যমে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর ১৫ শতাংশ কর আরোপ করা হয়। শুনানি শেষে রুল জারি করেন এবং আরোপিত ১৫ শতাংশ কর আদায় করা থেকে সরকারকে বিরত থাকার নির্দেশ দেন আদালত। এ আদেশের ফলে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কাছে কর আদায়ের দাবি করতে পারবে না সরকার।

প্রসঙ্গত, গত তত্ত্বাবধায়ক সরকার বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর কর আরোপ করে। এরই প্রেক্ষিতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো রিট আবেদন করলে উচ্চ আদালত ২০১৬ সালের ৫ সেপ্টেম্বর বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর কর ধার্য করাকে অবৈধ ঘোষণা করেন। এর বিরুদ্ধে সরকারের আপিলের পরিপ্রেক্ষিতে আপিল বিভাগ চলতি বছরের ৯ ফেব্রুয়ারি এক আদেশের মাধ্যমে সরকারের আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর কর আরোপ না করার আদেশ দিয়েছিলেন।

সময় জার্নাল/এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ