মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

সাবেক কোচ জালাল আহমেদ আর নেই

সোমবার, সেপ্টেম্বর ২০, ২০২১
সাবেক কোচ জালাল আহমেদ আর নেই

স্পোর্টস ডেস্ক।সময় জার্নাল : বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক কোচ ও  ক্রীড়া লেখক জালাল আহমেদ চৌধুরী আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজ মঙ্গলবার রাজধানীর একটি হাসপাতালে মারা যান তিনি। ক্রিকেটার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের (কোয়াব) সাধারণ সম্পাদক দেবব্রত পাল জালাল আহমেদ চৌধুরীর মৃত্যুর খবরটি জানিয়েছেন।

শ্বাসকষ্ট নিয়ে চলতি মাসের শুরুতে আনোয়ার খান মর্ডান হাসপাতালে ভর্তি হয়েছিলেন জালাল আহমেদ চৌধুরী। পরে কিছুটা সুস্থ হয়ে বাসায় ফেরেন সাবেক এই কোচ। কিন্তু কিছুদিন না যেতে আবার স্বাস্থ্যের অবনতি ঘটলে ফের হাসপাতালে নিতে হয় তাঁকে।

দ্বিতীয় দফায় হাসপাতালে নেওয়ার পর অবস্থার আরো অবনতি হয়। এরপর নিতে হয় ভেন্টিলেশনে। গত কয়েকদিন ফুসফুসের সংক্রমণ ও শ্বাসকষ্টের সমস্যার সঙ্গে লড়াই করে শেষ পর্যন্ত আজ না ফেরার দেশে পাড়ি জমালেন।  

বাংলাদেশের সাবেক ক্রিকেটার ছিলেন জালাল আহমেদ। ষাটের দশকের মাঝামাঝি থেকে সত্তর দশকের মাঝামাঝি পর্যন্ত খেলেছেন ঢাকা ক্রিকেট লিগে। ক্রিকেট শেষে শুরু করেন কোচিং ক্যারিয়ার। বাংলাদেশের প্রথম ক্রিকেট প্রশিক্ষক হিসেবে ভারতের পাতিয়ালায় উচ্চতর কোচিংয়ের ওপর ট্রেনিং করেন তিনি।

এরপর একে একে মোহামডান, ধানমন্ডি, কলাবাগানসহ ঢাকার বেশ কয়েকটি শীর্ষ ক্লাবে কোচিং করান জালাল আহমেদ চৌধুরী। তাঁর হাত ধরেই বাংলাদেশ অনেক বড় বড় তারকা ক্রিকেটার পায়। জাতীয় দলের প্রথম ওয়ানডে অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপু, দেশের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা স্পিনার নজরুল কাদের লিন্টু, রবিন, গোলাম ফারুক সুরু, জি এম নওশের প্রিন্স, তুষার ইমরানসহ অনেকেই তাঁর হাত ধরে তৈরি হন। 

শুধু ক্রিকেট বা কোচিং নয়, ক্রীড়া লেখক হিসেবেও বেশ জনপ্রিয় ছিলেন তিনি। আশির দশকে তৎকালীন বাংলাদেশ টাইমসের স্পোর্টস ইনচার্জ হিসেবে কাজ করেছেন।

সময় জার্নাল/আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল