বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

গবেষণায় মনোযোগ বাড়ানোর তাগিদ অধ্যাপক আশরাফ হোসেনের

শুক্রবার, সেপ্টেম্বর ২৪, ২০২১
গবেষণায় মনোযোগ বাড়ানোর তাগিদ অধ্যাপক আশরাফ হোসেনের

মো. মাইদুল ইসলাম: সরকারি তিতুমীর কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ আশরাফ হোসেন বলেছেন, শিক্ষার মান বাড়াতে দেশের সরকারি-বেসরকারি কলেজ তথা সকল উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানের গবেষণা কর্মে আরও মনোযোগ দেওয়া প্রয়োজন।

বৃহস্পতিবার সন্ধ্যায় সরকারি তিতুমীর কলেজের ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগ আয়োজিত এক সংবর্ধনা সভায় তিনি এ কথা বলেন। আগামী ২৮ সেপ্টেম্বর অধ্যক্ষ প্রফেসর মোঃ আশরাফ হোসেনের অবসরজনিত বিদায় উপলক্ষে সরকারি তিতুমীর কলেজের ফিন্যান্স ও ব্যাংকিং বিভাগ এ সংবর্ধনার আয়োজন করে।

এসময় প্রফেসর আশরাফ হোসেন বলেন, গতানুগতিক লেকচারের ধারা থেকে বেরিয়ে গবেষণা কর্মে অধিক মনোযোগ দিয়ে শিক্ষার মান বাড়াতে আমাদের আরো কাজ করা প্রয়োজন। কেননা উচ্চশিক্ষা মানেই হচ্ছে গবেষণায় ব্যস্ত থাকা, শিক্ষার্থী-শিক্ষকের মধ্যে পারস্পরিক যোগাযোগ বৃদ্ধি করা। আর এর মাধ্যমেই সনাতনী ধারা থেকে বেরিয়ে প্রতিষ্ঠানে একটি উন্নত ও মানসম্পন্ন শিক্ষা প্রদানের পরিবেশ তৈরি করা সহজতর হবে এবং  শিক্ষার্থীদের সুনাগরিক হিসেবে গড়ে তোলা সম্ভব হবে। 

অধ্যক্ষ আশরাফ হোসেন ফিন্যান্স ও ব্যাংকিং বিভাগ কর্তৃক আয়োজিত মাসব্যাপী গবেষণা পদ্ধতি বিষয়ক আন্তর্জাতিক প্রশিক্ষণ প্রোগ্রামের উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, বাংলাদেশের কোন শিক্ষা প্রতিষ্ঠানে এমন মানসম্মত দীর্ঘমেয়াদী গবেষণা বিষয়ক আন্তর্জাতিক প্রশিক্ষণ কোর্সের আয়োজন লক্ষ্য করা যায় না। ফিন্যান্স ও ব্যাংকিং বিভাগের আয়োজনে সরকারি তিতুমীর কলেজের এ উদ্যোগ দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের জন্য পাইওনিয়ারের ভূমিকা গ্ৰহণ করবে বলেও তিনি মন্তব্য করেন। তিনি সকল উচ্চশিক্ষা প্রতিষ্ঠানকে এজাতীয় গবেষণাধর্মী কাজে এগিয়ে আসার পরামর্শ দেন। 

উল্লেখ্য, সরকারি তিতুমীর কলেজের ফিন্যান্স ও ব্যাংকিং বিভাগ ১ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত মাসব্যাপী ৫০ টি সেশনের গবেষণা পদ্ধতি বিষয়ক আন্তর্জাতিক প্রশিক্ষণ কোর্সের আয়োজন করেছে, যেখানে পৃথিবীর বিভিন্ন দেশের বিষয় বিশেষজ্ঞগণ সেশন পরিচালনা করে আসছেন।

উপাধ্যক্ষ প্রফেসর তালাত সুলতানা তাঁর বক্তব্যে প্রফেসর মোঃ আশরাফ হোসেনের জীবনকে সফল একটি কর্মজীবন হিসেবে ব্যাখ্যা করেন। প্রাক্তন উপাধ্যক্ষ প্রফেসর ড. আবেদা সুলতানা বিদায়ী অধ্যক্ষের দীর্ঘ কর্মজীবনের নানা দিক তুলে ধরেন এবং তাঁকে একটি আদর্শ প্রশাসক হিসেবে বর্ণনা করেন। ড. আবেদা সুলতানা ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগকে একটি চৌকস বিভাগ হিসেবে ব্যাখ্যা করে বিভাগের এমন গতিশীল, উদ্যমী, শিক্ষার্থীবান্ধব একাডেমিক কাজ চালিয়ে যাওয়ার পরামর্শ দেন।

ফিন্যান্স ও ব্যাংকিং বিভাগের প্রধান মোঃ সালাহ্উদ্দীন এর সভাপতিত্বে অনুষ্ঠিত সংবর্ধনা সভায় আরো বক্তব্য রাখেন মার্কেটিং বিভাগের প্রধান প্রফেসর মোঃ  ময়েজ উদ্দিন, ব্যবস্থাপনা বিভাগের প্রধান প্রফেসর শামীমা পারভীন,  সমাজকর্ম বিভাগের প্রধান প্রফেসর আশিকুর রাজ্জাক, হিসাববিজ্ঞান বিভাগের প্রফেসর জামাল উদ্দিন ভূঁইয়া, গণিত বিভাগের সহযোগী অধ্যাপক শাহনাজ পারভীন, দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক ও রোভার স্কাউটের সম্পাদক ফরিদা ইয়াসমিন, ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক ড. রাজিব আহসান, ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ রাকিবুল হক মুন্সী, আইসিটি বিভাগের প্রভাষক জনাব একেএম বদরুল আলম প্রমুখ।

অধ্যক্ষ মোঃ আশরাফ হোসেনেকে একজন নির্লোভ, উন্নত চিন্তার ব্যতিক্রমী ব্যক্তি হিসেবে ব্যাখ্যা করে সভার সভাপতি জনাব মোঃ সালাহ্উদ্দীন সকলকে তাঁর কর্মজীবনের উন্নত দিকগুলো অনুসরণযোগ্য বলে মন্তব্য করেন।

বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় অধ্যক্ষ মোঃ আশরাফ হোসেনের কর্মময় জীবনের উপর একটি পাওয়ারপয়েন্ট স্লাইড প্রদর্শন করা হয়।

সময় জার্নাল/এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল