শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

তিউনিশিয়ার ইতিহাসে প্রথম নারী প্রধানমন্ত্রী

বুধবার, সেপ্টেম্বর ২৯, ২০২১
তিউনিশিয়ার ইতিহাসে প্রথম নারী প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক: তিউনিশিয়ার ইতিহাসে প্রথমবারের মতো কোনো নারী প্রধানমন্ত্রী হতে যাচ্ছে। দেশটির প্রেসিডেন্ট কাইস সাঈদ প্রধানমন্ত্রী হিসেবে বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রকৌশলী নাজলা বাউডেন রোমধান নাম ঘোষণা করেছেন।

এক প্রতিবেদনে মার্কিন গণমাধ্যম সিএনএন জানিয়েছে, নাজলা বাউডেন রোমাধান এর আগে ওয়ার্ল্ড ব্যাংকে কাজ করেছেন। তার সম্পর্কে বিস্তারিত আর কোনো তথ্য জানা যায়নি।

দুই মাস আগে বিক্ষোভের মুখে পড়ে তিউনিসিয়ার প্রধানমন্ত্রী হিচাম মেচিচিকে বরখাস্ত করে সংসদ বিলুপ্ত ঘোষণা করতে বাধ্য হন প্রেসিডেন্ট কায়েস সাঈদ। গত সপ্তাহে তিনি নতুন ডিক্রি জারি করেছেন। এতে তার ক্ষমতা বাড়ানোর সুযোগ রাখা হয়। বলা হয়, দেশ পরিচালনায় নিরংকুশ ক্ষমতা পাবেন কায়েস সাঈদ। এ পদক্ষেপকে ক্ষমতা কুক্ষিগত করার চেষ্টা উল্লেখ করে নিন্দা জানিয়েছে বিভিন্ন দেশ ও সংস্থা।

এএফপির খবরে বলা হয়েছে, রোমাধান এমন এক সময় তিউনিশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব নিতে যাচ্ছেন যখন দেশটিতে নানাবিধ সংকট বিদ্যমান। বিপ্লবের মাধ্যমে ২০১১ সালে তিউনিশিয়ায় গণতান্ত্রিক যাত্রা শুরু করে। বর্তমানে ব্যাপক অর্থনৈতিক সংকট চলছে দেশটিতে।

সময় জার্নাল/এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল