বুধবার, ২০ অক্টোবর ২০২১

‘ইভোলুশন ৩৬০’র আয়োজনে পাবলিক স্পিকিং ফেস্টিভ্যাল

সোমবার, অক্টোবর ৪, ২০২১
‘ইভোলুশন ৩৬০’র আয়োজনে পাবলিক স্পিকিং ফেস্টিভ্যাল

নিজস্ব প্রতিবেদক।সময় জার্নাল : শাহবাগে জাতীয় পাবলিক লাইব্রেরিতে অনুষ্ঠিত হয়েছে দেশের সর্বপ্রথম পাবলিক স্পিকিং উৎসব ‍‘স্পিক ফর চেঞ্জ : সিজন ২’ এর চূড়ান্ত পর্ব। এ অনুষ্ঠানের আয়োজন করেছে যুব সংগঠন ‘ইভোলিউশন৩৬০’।

 প্রথম থেকে সংগঠনটি শিক্ষা সম্প্রসারণ, নারীর স্বাধীনতা, ক্ষমতায়ন, নারী উন্নয়ন, বাক স্বাধীনতা, নেতৃত্ব, যুব উন্নয়নের মতো গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কাজ করে যাচ্ছে। মূলত নারী দিবসকে কেন্দ্র করে আয়োজিত অনুষ্ঠানে প্রায় ১৫শ’ এরও বেশি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থিরা অংশগ্রহণ করেছে। ‘সমতা’ বা ‘সম অধিকার’ বিষয়ে সুস্পষ্ট ধারণা না থাকায় বর্তমান সময়ে এসেও তরুণরা তাদের সম্ভাবনাগুলো চিহ্নিত করে তার সমাধানের ক্ষেত্র তৈরিতে ব্যর্থ হচ্ছে। সেই প্রেক্ষাপট থেকেই ‘ইভোলিউশন ৩৬ ‘ এ প্রতিযোগিতার আয়োজন করা শুরু করে।

প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ও সভাপতি উপমা আহমেদ বলেন, ‘মানুষ যেন শুধু বক্তৃতার মঞ্চে দাঁড়িয়ে নয়, বরং বাস্তবেও দেশ ও দশের প্রগতির কথা ভাবে এবং সেই অনুসারে কাজ করে- এটাই আমাদের চাওয়া।’ লিঙ্গ সমতার মতো বিষয়ে তরুণদের সচেতনতা বৃদ্ধি ছিল উৎসবটির অন্যতম লক্ষ্য। ‘জাতির জনকের স্বপ্ন বাস্তবায়নের মাধ্যমে লিঙ্গীয় বৈষম্যহীন বাংলাদেশ প্রতিষ্ঠা' স্লোগানে আয়োজিত এ উৎসব মানুষের জন্য ফাউন্ডেশন,  ওয়ার্ল্ড ক্যান্সার সোসাইটি ও অ্যাকশন এইড বাংলাদেশের সাথে যৌথভাবে প্রতিযোগিতার আয়োজন করে। 

দিনব্যাপী এ অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশের জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন ও বিশেষ অতিথি ‘অ্যাকশন এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির এবং ‘মানুষের জন্য ফাউন্ডেশন’ র জেন্ডার এডভাইজার বনশ্রী মিত্র। 

এছাড়াও ইভোলিউশন ৩৬০ এর উপদেষ্টা এবং দৈনিক বঙ্গজননী পত্রিকার প্রধান সম্পাদক আলী নিয়ামতও উপস্থিত ছিলেন। ওয়ার্ল্ড ক্যান্সার সোসাইটি বাংলাদেশের প্রেসিডেন্ট হুমায়ুন কবির ও সাবেক কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল মাসুদ আহমেদ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

দেশের সুষম উন্নয়ন নিশ্চিত করতে প্রয়োজন নারী-পুরুষের সমতা। এই সমতা নিশ্চিত করতে সরকার আন্তরিকভাবে কাজ করছে বলে জানান, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। তিনি বলেন, বর্তমান সরকার বাংলাদেশকে একটি উন্নত-সমৃদ্ধ রাষ্ট্রে পরিণত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। এই লক্ষ্য অর্জন করতে হলে নারীদেরও পুরুষদের মতো উন্নয়নের মূল স্রোতধারায় সংযুক্ত হতে হবে। তাদেরও উন্নয়ন কার্যক্রমের সমানভাবে অংশগ্রহণ করতে হবে। সেজন্যই নারীরা যাতে পুরুষদের মতো সমান অধিকার পায়, তা নিশ্চিত করতে সরকার কাজ করে যাচ্ছে।

এর আগে মার্চ মাসে এ আয়োজনের প্রথম পর্ব অনুষ্ঠিত হয়েছিল। দুই রাউন্ডের এই স্পিকিং কনটেস্ট এরপর ২০ জন ফাইনালিষ্টকে স্কলারশিপ এবং বিজয়ীদের  মাঝে সর্বমোট  ১৫ হাজার টাকার ক্যাশ প্রাইজ অ্যাওয়ার্ড হিসেবে প্রদান করা হবে। 

অনুষ্ঠানের আকর্ষণ বাড়াতে ফটোগ্রাফি এক্সিবিশন ও কনটেস্ট আয়োজন করা হয়েছে। ইভোল্যুশন ৩৬০ বরাবরের ধারাবাহিকতায় সৃজনশীলতা বিকাশ ও তা প্রচার ও প্রসারের আরেকটি মাইলফলক স্পর্শ করেছে। সম্পূর্ণভাবে বিভিন্ন স্কুল, কলেজ, মাদ্রাসা ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থিদের দ্বারা পরিচালিত এ সংগঠনটি এক মনোজ্ঞ সাংস্কৃতিক পর্বের মাধ্যমে সমাপ্তি ঘটে অনুষ্ঠানটির।

সময় জার্নাল/আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ