বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

ইরানের সঙ্গে ‘গুরুত্বপূর্ণ সমঝোতা’ আফগানিস্তানের

মঙ্গলবার, অক্টোবর ৫, ২০২১
ইরানের সঙ্গে ‘গুরুত্বপূর্ণ সমঝোতা’ আফগানিস্তানের

আন্তর্জাতিক ডেস্ক। আফগানিস্তানের তালেবান সরকারের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন, দ্বিপক্ষীয় বাণিজ্য ও পণ্য ট্রানজিটের ব্যাপারে ইরানের সঙ্গে তার দেশের গুরুত্বপূর্ণ সমঝোতা হয়েছে।

ইরানের পূর্বাঞ্চলীয় খোরাসান রাজাভি প্রদেশের গভর্নর মোহাম্মাদ সাদেক মোতামাদ্দিয়ানের নেতৃত্বাধীন ইরানি প্রতিনিধিদল মঙ্গলবার (৫ অক্টোবর) কাবুলে তালেবান কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন। ওই সাক্ষাতে দ্বিপক্ষীয় বাণিজ্য বৃদ্ধিতে বেশ কয়েকটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে বলে জানান জাবিউল্লাহ মুজাহিদ।

এসব সমঝোতার মধ্যে রয়েছে—সীমান্তবর্তী ইরানের ‘দোগারুন’ ও আফগানিস্তানের ‘ইসলাম কালা’ স্থলবন্দরের কার্যক্রম বৃদ্ধি, দোগারুন-ইসলাম কালা মহাসড়কের উন্নয়ন, দু’দেশের মধ্যে শুল্ক ও কাস্টমস সার্ভিস-সংক্রান্ত তথ্য আদান-প্রদান, আগামী এক মাসের মধ্যে অভিন্ন সীমান্তে বিদ্যমান সমস্যাগুলো চিহ্নিত করা, আফগানিস্তানের জ্বালানি চাহিদা মেটানোর বিষয়ে আলোচনা করতে ইরানের তেল মন্ত্রণালয়ের প্রতিনিধিদলের কাবুল সফরের ব্যবস্থা করা, ইরান থেকে পণ্য নিতে আসা আফগান লরিগুলোর চালকদের নিরাপত্তা নিশ্চিত করা ইত্যাদি।

তালেবান মুখপাত্র বলেন, সাক্ষাতে দোগারুন থেকে ইসলাম কালা স্থলবন্দর পর্যন্ত গ্যাস পাইপলাইন স্থাপন করতেও দু’দেশের মধ্যে সমঝোতা হয়েছে। এই প্রকল্পের কাজ শিগগিরই শুরু হবে বলে জানান মুজাহিদ। তিনি বলেন, আফগানিস্তানের পুনর্গঠনের বিষয়ে আলোচনা করতে ইরানের সড়ক ও নগর উন্নয়ন মন্ত্রণালয়ের একটি প্রতিনিধিদল আগামী ১০ দিনের মধ্যে কাবুল সফরে যাবে বলে কথা হয়েছে।

গত ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ গ্রহণ করার পর থেকে এখন পর্যন্ত বিশ্বের কোনো দেশ তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি। তবে অনেক দেশ আফগানিস্তানের উন্নয়ন কার্যক্রমে অংশ নিতে নিজেদের প্রস্তুতি ঘোষণা করেছে। ইরান এ পর্যন্ত আফগানিস্তানে পাঁচ দফা মানবিক ত্রাণ পাঠিয়েছে। মঙ্গলবার আফগানিস্তানে ইরানি সাহায্যের পঞ্চম চালান পৌঁছেছে।

সময় জার্নাল/আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল