বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২

বিশেষ শিশুদের সহযোগিতায় বিএসএমএমইউ কর্তৃপক্ষ বদ্ধপরিকর : অধ্যাপক ডা. শারফুদ্দিন

বুধবার, অক্টোবর ৬, ২০২১
বিশেষ শিশুদের সহযোগিতায় বিএসএমএমইউ কর্তৃপক্ষ বদ্ধপরিকর : অধ্যাপক ডা. শারফুদ্দিন

বিশেষ শিশুদের যেকোনো সহযোগিতার জন্য এই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বদ্ধপরিকর বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। বুধবার (৬ অক্টোবর) সকাল ৯টায় বি ব্লকের সামনে গোলচক্করে বিশ্ব সেরিব্রাল পালসি দিবস ২০২১ উপলক্ষে আয়োজিত র‌্যালির শুভ উদ্বোধনকালে উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ একথা বলেন। বেলুন উড়িয়ে ও সেরিব্রাল পালসিতে আক্রান্ত শিশুদের হাতে ফুল দিয়ে এবং উপহার সামগ্রী প্রদানের মাধ্যমে র‌্যালির উদ্বোধন করেন তিনি। 

উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য কন্যা আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন অটিজম বিশেষজ্ঞ, স্কুল সাইকোলজিস্ট, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানসিক স্বাস্থ্য বিষয়ক এ্যাডভাইসরি প্যানেলের বিশেষজ্ঞ, বাংলাদেশের অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির সভাপতি সায়মা ওয়াজেদ পুতুল অটিজমে আক্রান্ত শিশুদেরকে নিয়ে সারা বিশ্বে কাজ করে যাচ্ছেন। তিনি বাংলাদেশকে আন্তর্জাতিকভাবে এগিয়ে নিয়ে গেছেন। সায়মা ওয়াজেদ পুতুল দেশটাকে আন্তর্জাতিকভাবে এগিয়ে নিয়ে গেছেন। প্রধানমন্ত্রী  শেখ হাসিনা এবং অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা জনাব সায়মা ওয়াজেদ এর প্রতি আমাদের কৃতজ্ঞতা, তারা বিশেষ শিশুদেরকে নিয়ে কাজ করছেন। চাকুরীতেও বিশেষ শিশুরা যখন বড় হবে, তাঁদের জন্য কোটা রাখা হয়েছে। তাদেরকে ভাতা প্রদান করা হয়ে থাকে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শিশু নিউরোলজি বিভাগে এবং ইপনাতে প্রতিদিন প্রায় ২০০ শত বিশেষ রোগীকে সেবা প্রদান করা হচ্ছে। সেরিব্রাল পালসি, ডাউন সিনড্রোম, ইনটেলেকচুয়াল ডিসঅ্যাবিলটি ইত্যাদি সমস্যায় আক্রান্ত বিশেষ শিশুদের চিকিৎসাসেবা প্রদান করা হচ্ছে। উপাচার্য বলেন, বিশেষ শিশুদের অভিভাবকদেরও একটা কষ্ট আছে। আমাদের সকলেরই তাঁদের প্রতি সহানুভূতি থাকা উচিত। 

মহতী এই আয়োজনসমূহে সম্মানিত উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ,  কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, শিশু অনুষদের ডিন অধ্যাপক ডা. শাহীন আকতার, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, জাতীয় জরায়ুমুখ ও স্তন ক্যান্সার স্ক্রিনিং, নির্ণয় ও প্রশিক্ষণ প্রকল্পের পরিচালক অধ্যাপক ডা. আশরাফুন্নেসা, শিশু নিউরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা, গোপেন কুমার কুন্ডু, ভাইরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. আফজালুন নেছা, অবস এন্ড গাইনী বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. বেগম নাসরিন, প্যাথলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. ফেরদৌসী বেগম প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বিশ্বব্যাপী সেরিব্রাল পালসি বা সিপিতে আক্রান্ত শিশু ও ব্যক্তিবর্গের অধিকার, সমাজে গ্রহণযোগ্যতা বা সহজ প্রবেশাধিকার এবং সমান সুযোগ সুবিধা আদায় আন্দোলনের অংশ হিসেবে প্রতি বছর সারা বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশেও পালিত হয় বিশ্ব সেরিব্রাল পালসি (সিপি) দিবস। সেরিব্রাল পালসি মস্তিস্কের একটি স্থায়ী বা নন-প্রগ্রেসিভ ধরণের স্নায়ুবিক ভারসাম্যহীনতা যা গর্ভাবস্থায় অথবা জন্ম পরবর্তীকালে শিশুদের মস্তিস্ক গঠনের সময়ে কোন প্রকার আঘাতজনিত কারণে হয়ে থাকে। 

সময় জার্নাল/ইএইচ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল