বুধবার, ২০ অক্টোবর ২০২১

নতুন করে ভাবতে হচ্ছে শিক্ষক এর দায়িত্ব ও কর্তব্য কি?

শনিবার, অক্টোবর ৯, ২০২১
নতুন করে ভাবতে হচ্ছে শিক্ষক এর দায়িত্ব ও কর্তব্য কি?

মোঃ সফি উদ্দিন:

শিক্ষা জাতির মেরুদন্ড আর সু-শিক্ষা জাতির ফাউন্ডেশন (ভিত্তি স্তম্ভ)। শিক্ষক হলেন তার শিল্পী এবং শিক্ষা প্রতিষ্ঠান হলো শিল্পালয়। শিক্ষা প্রতিষ্ঠান মানুষকে শিষ্ট হতে শেখায়, এখান থেকেই আদব কায়দা, শিষ্টাচার, সৌজন্যতা এবং ভদ্রতা শিখে। আর এই সকল গুণাবলী শিক্ষক শিক্ষার্থীকে শিখাতে গিয়ে নানান ধরণের কৌশল অবলম্বন করে থাকেন। 

কোভিড -১৯ এর কারণে দীর্ঘদিন শ্রেণি কার্যক্রম বন্ধ থাকায় শিক্ষার্থীদের আচরণিক অনেক সমস্যা দৃশ্যমান। কিছু শিক্ষার্থী অভিভাবক এবং শিক্ষকদেরও অবাধ্য।  একটি শ্রেণি কক্ষে এরুপ দু-একজন শিক্ষার্থীর কারণে পুরো শিক্ষার পরিবেশ নষ্ট হয়। শিক্ষাঙ্গনের পরিবেশ ঠিক রাখতে গিয়ে শিক্ষকগণ কখনো-কখনো ব্যতিক্রমধর্মী  আচরণ করতে বাধ্য  হচ্ছেন। চলমান সময়ে কিছু কিছু  ছেলে শিক্ষার্থীদের মাথার চুলের ফ্যাশন এমন বীভৎস, দৃষ্টিকটু এবং পরণে এমন ধরণের ছিটেফোঁটা জিন্স -প্যান্ট যা দেখে শিক্ষকদের ধৈর্য্য ধারণ সীমা লঙ্গিত হচ্ছে। তাঁরা বাধ্য হচ্ছেন উশৃংখল শিক্ষার্থীদেরকে শৃঙ্খলায় ফিরিয়ে আনতে এবং কিছু কৌশল অবলম্বন করতে।
 
তবে এখন নতুন করে ভাবতে  হচ্ছে আসলে শিক্ষকের দায়িত্বটা কি? তাঁরা কি তাহলে শিক্ষার্থীরা যে যা খুশি করবে তা দেখে থাকবে?  না কি শিক্ষার্থীদেরকে একজন আদর্শবান মানুষ করার চেষ্টা করবে? আসলে আমরা নতুন প্রজন্মকে ধ্বংস করে দিতে চাই কি চাই না তার সিদ্ধান্ত নিতে হবে। শিক্ষকদেরকে হাত, পা, চোখ, কান সব বন্ধ করে দায়িত্ব পালন করতে বাধ্য করা হলে আমাদের ভবিষ্যৎ অন্ধকার। ইতিমধ্যে শিক্ষক সমাজ তাদের অভিভাবক মাননীয় শিক্ষামন্ত্রী দ্বারা "ঘটনাচক্রে শিক্ষক " সম্বোধিত হয়েছেন, সভাপতি কর্তৃক দাঁত হারিয়েছেন, শিক্ষার্থী কর্তৃক লাঞ্চিত হচ্ছেন অহরহ, শিক্ষা অফিসার কর্তৃক লাথির আঘাতপ্রাপ্ত হয়েছেন আরো কত কি??এগুলো সব শিক্ষকদের হাত-পা বাঁধার কৌশল। 
 
শিক্ষার্থীকে মানসন্মত, দক্ষ, দেশপ্রেমিক নাগরিক হিসাবে দেখতে চাইলে-

১.শিক্ষকের মর্যাদা প্রতিষ্ঠা করতে হবে। 
২.মানসন্মত ও দক্ষ শিক্ষক নিয়োগ দিতে হবে। 
৩.শিক্ষকদের পেশাদারিত্ব জ্ঞান সম্পন্ন হতে হবে। 
৪. শিক্ষার্থীদের Dress code, hair style সহ সামগ্রিক বিষয়ে সঠিক নির্দেশনা প্রয়োজন। 
৫,  শিক্ষা ক্ষেত্রে নৈতিকতা ও মানবিকতার প্রাধান্য থাকতে হবে। 
৬.শিক্ষাক্ষেত্রে বৈষম্য দূরীকরণ করে শিক্ষক ও শিক্ষার সামগ্রিক দায়িত্ব রাষ্ট্রকে নিতে হবে। 

লেখক: মোঃ সফি উদ্দিন
প্রধান শিক্ষক, লক্ষ্মীনারায়ণপুর উচ্চ বিদ্যালয় এবং যুগ্ম সাধারণ সম্পাদক, বাংলাদেশ শিক্ষক সমিতি নোয়াখালী জেলা।

সময় জার্নাল/এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ